1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
শরীয়তপুরে আবারও নিম্নাঞ্চল প্লাবিত, দিশেহারা কৃষক - Bangladesh Khabor
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন
শিরোনাম :
আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় বসাতে চায় তারা: প্রধানমন্ত্রী কোটালীপাড়ায় অশোক মন্ডল হত্যার মূল আসামী রুবেল গ্রেফতার জনসেবায় অভয়নগর উপজেলা প্রশাসন, ভ্যান-রিকসা চালকদের মাঝে ক্যাপ বিতরণ গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত রূপগঞ্জে আপিলের মাধ্যমে প্রাথীতা ফিরে পেয়েছেন সেলিম প্রধান বাউফলে প্রেমিকের বাড়িতে মীম নামের এক তরুনীর স্ত্রীর দাবীতে অনশন শুরু মহান মে দিবস উপলক্ষে গোয়ালন্দে বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত কোটালীপাড়ায় গলা কেটে হত্যা কান্ডের মূল আসামীকে গ্রেপ্তার ‘রহস্যঘেরা’ মিল্টন সমাদ্দার আটক প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল

শরীয়তপুরে আবারও নিম্নাঞ্চল প্লাবিত, দিশেহারা কৃষক

  • Update Time : বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০
  • ৩১৯ জন পঠিত
শরীয়তপুর থেকে বরকত আলী মুরাদ,
শরীয়তপুরে গত কয়েক দিনে পদ্মার পানি বৃদ্ধি পেয়ে চরাঞ্চল সহ নিম্মাঞ্চল প্লাবিত হয়েছে। এতে আবারও ব্যাপক ক্ষতির মুখে পড়েছে ফসলী জমি। বন্যায় একবার ক্ষতি কাটিয়ে না উঠতেই আবারও পানিতে আগাম ফসল ক্ষতির মুখে পড়ায় এখন দিশেহারা হয়ে পড়েছে জেলার কৃষকরা।
শরীয়তপুর কৃষি বিভাগ ও সরেজমিন ঘুরে জানা গেছে, পদ্মা নদীর পানি গত ২/৩ দিনে ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়ে চরাঞ্চল ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। পদ্মা নদীর পানি স্বাভাবিকের চেয়েও ২/৩ ফুট বৃদ্ধি পেয়ে জাজিরা ও নড়িয়া উপজেলা চরাঞ্চল ও নিম্নাঞ্চল নতুন করে প্লাবিত হয়েছে।
নড়িয়া ইশ্বরকাঠি গ্রামের কৃষক জলিল বলেন, কিছুদিন আগে বন্যার পানি চলে যাওয়ায় কিছুটা স্বস্তি ফিরে পাই। এরপর ধারদেনা করে জমিতে শাক-সবজি, আমন, মরিচ ও মাসকলাই রোপন করি। হঠাৎ করে কয়েক দিনের টানা বৃষ্টিতে আবারও আগাম ফসল ক্ষতির মুখে পড়েছে। এখন কিভাবে বউ ছেলে মেয়ে নিয়ে বাঁচবো চিন্তা করে কুল পাইনা।
চলতি বর্ষা মৌসুমে বন্যায় জেলার ১৯ হাজার ৭৬৯ জন চাষীর ৮৮২ হেক্টর জমির আমন বীজতলা, রোপা আমন, আউশ, বোনা আমন, পাট, শাক-সবজি, আখ, পান, ফলবাগান বিনষ্ট হয়েছে।
এতে ক্ষতি হয়েছে প্রায় ১২ কোটি ১৮ লাখ ৬০ হাজার টাকার ফসল। এ ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই ফের বন্যার পানিতে আমন, শাক-সবজি, মাসকলাই ও চারা মরিচের জমি পানিতে প্লাবিত হয়েছে। বন্যার পানিতে ২/৩ দিন নিমজ্জিত থাকাতে সকল ফসল সমূলে বিনষ্ট হয়ে যাবে।
শরীয়তপুরের দিশেহারা কৃষকেরা বার বার ক্ষতি কাটিয়ে উঠতে হিমশিম খাচ্ছে। যে সব কৃষকদের ফসলের উপর পরিবারের ব্যয় বহন করতে হয়। তাদের দুশ্চিন্তার শেষ নেই। ব্যাংক থেকে ঋণ করে ফসল করে বার বার অনাবৃষ্টি ও বন্যার পানিতে বিনষ্ট হলে এ ক্ষতি পুঁষিয়ে উঠা দুঃসাধ্য। পাশাপাশি জেলার মানুষের তরিতরকারী ও শাকসবজির অভাব দেখা দিবে।
বন্যার পরে যে সব জমিতে শাকসবজি বোপন করা হয়েছে ধীরে ধীরে তা বাজারজাত করা শুরু হয়েছিল। তা বিনষ্ট হলে তরিতরকারী পাওয়া কষ্ট হবে।
এ ব্যাপারে জাজিরার কৃষক নুরুল আমিন বলেন, বার বার ক্ষতি কাটিয়ে ওঠা আমাদের জন্য কষ্টকর। কয়েকদিন পূর্বে বন্যায় অনেক ক্ষতি হয়েছে। আবার নুতন করে ফসল করেছি। আবার পানি বৃদ্ধি পেয়ে প্লাবিত হয়েছে। এখন মহা মসিবতে পড়েছি।
নড়িয়া এলাকার কৃষক কবির চোকদার বলেন, ব্যাংক থেকে লোন নিয়ে ফসল করছি। আরেক দিকে অনাবৃষ্টি ও বন্যায় নষ্ট হয়ে যায়। এখন আমরা কি করবো। আমরা দিশেহারা। নড়িয়া উপজেলা কৃষি কর্মকর্তা রোকনুজ্জামান বলেন, কয়েকদিন পূর্বে বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। পুনরায় নদীতে পানি বৃদ্ধি পেয়ে ফসলী জমি প্লাবিত হয়েছে। ২/৩ দিন পানি বৃদ্ধি অব্যাহত থাকলে ফসলের ব্যাপক ক্ষতি হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION