1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
লালমনিরহাট হানাদারমুক্ত দিবস পালিত - Bangladesh Khabor
রবিবার, ১২ মে ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
ছেলেদের পিছিয়ে পড়ার কারণ বের করতে হবে: প্রধানমন্ত্রী কোটালীপাড়ায় পানিতে ডুবে শিশুর মৃত্যু রাঙ্গাবালীতে চেয়ারম্যান পদে চারজনসহ ১১ জনের মনোনয়ন দাখিল সোনারগাঁয়ে টিয়া পাখি মার্কায় ভোট চেয়ে উঠান বৈঠক ও গণসংযোগ করেন চেয়ারম্যান প্রার্থী পারভেজ বাউফলে বিদ্যুৎস্পৃষ্টে দশম শ্রেণীর শিক্ষার্থীর মৃত্যু গোপালগঞ্জ জেলায় ফলাফলে ৩য় স্থানে রাবেয়া-আলী গার্লস স্কুল অ্যান্ড কলেজ গোয়ালন্দে বিশ্ব মা দিবস পালিত বিদ্যুতের চাহিদা মেটাতে সরকার বহুমুখী ব্যবস্থা নিয়েছে: প্রধানমন্ত্রী দশমিনার ঘরপোড়া মুজাফফার ও মোফাজ্জেল নিত্য অভাব আর ঋনগ্রস্থ হয়ে পালিয়ে বেড়াচ্ছে কালীগঞ্জে জনপ্রিয়তায় এগিয়ে উপজেলা ভাইস চেয়ারম্যান কমল কৃষ্ণ

লালমনিরহাট হানাদারমুক্ত দিবস পালিত

  • Update Time : রবিবার, ৬ ডিসেম্বর, ২০২০
  • ২১০ জন পঠিত

লালমনিরহাট  থেকে মো.হাসমত উল্ল্যাহ,

 ৬ ডিসেম্বর লালমনিরহাট জেলা  পাক হানাদারমুক্ত দিবস পালিত হয়েছে । ১৯৭১ সালের এই দিনে বীর মুক্তিযোদ্ধাদের মরণপণ লড়াই আর মুক্তিকামী মানুষের দুর্বার প্রতিরোধে পাকহানাদার বাহিনীর হাত থেকে মুক্ত হয় এই জেলা। ত্রিমুখী আক্রমণ চালিয়ে মুক্তিযোদ্ধারা লালমনিরহাটকে শত্রু মুক্ত করেছিলো। বাংলার বীর সেনানী মুক্তিযোদ্ধারা এই দিনে সুর্যোদয়ের সাথে সাথে জয়বাংলা শ্লোগান দিয়ে বিজয়ের পতাকা উড়িয়ে ছিলেন।

বীর মুক্তিযোদ্ধাদের সূত্রে জানা গেছে, ৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা তিন দিক থেকে আক্রমণ চালিয়ে লালমনিরহাট শহরের দিকে অগ্রসর হতে থাকে। তাদের ত্রিমুখী আক্রমণে টিকতে না পেরে খান সেনারা পিছু হটতে থাকে। এক পর্যায়ে চূড়ান্ত বিজয়ের পূর্ব মুহূর্তে মুক্তিযোদ্ধারা লালমনিরহাট ঘিরে ফেলেন। অবস্থা বেগতিক দেখে ওই দিন ভোর ৬টায় লালমনিরহাট রেলওয়ে স্টেশন থেকে পাকসেনা, রাজাকার আলবদর ও তাদের দোসর অবাঙ্গালিরা দুটি স্পেশাল ট্রেনে করে রংপুর ক্যান্টমেন্টে পালিয়ে যায়। লালমনিরহাট শত্রু মুক্ত হওয়ার খবর ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে চারিদিক থেকে লোকজন ছুটে আসতে থাকে শহরের দিকে। সন্ধ্যার মধ্যে শহরের প্রাণকেন্দ্র মিশন মোড় এলাকায় লোকজন পূর্ণ হয়ে যায় আর মূক্তির উল্লাস করতে থাকে। শ্লোগানে মুখরিত হয়ে উঠে শহর ও আশ-পাশের গ্রাম। আনন্দে উদ্বেলিত কন্ঠে স্বদেশের পতাকা নিয়ে ছুটোছুটি করতে থাকে তরুণ, যুবক, আবাল বৃদ্ধ বনিতা সকলই। লালমনিরহাটে এই দিনে সর্বত্রই ছড়িয়ে পড়ে মূক্তির উল্লাস। মুক্তিযোদ্ধারা বিজয় মিছিল নিয়ে লালমনিরহাট সদর থানায় এসে সমবেত হয়। আর স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়ে লালমনিরহাটকে শত্রু মুক্ত ঘোষণা করে।

পরদিন ৭ ডিসেম্বর বাঁধ ভাঙা জোয়ারের মতো ‘জয় বাংলা’ ধ্বনিতে বিজয়ের পতাকা নিয়ে শহরে ঢুকে পড়ে মুক্তিকামীরা। যারা ১৯৭১ সালের ২৬ মার্চের কালো রাতে হানাদার বাহিনীর বিরুদ্ধে অস্ত্র হাতে প্রতিরোধ গড়ে তুলেছিল। প্রসঙ্গত: মুক্তিযুদ্ধের সময় গোটা বাংলাদেশকে ১১টি সেক্টরে ভাগ করা হয়েছিল। এর মধ্যে ৬ নং সেক্টরটি শুধূ বাংলাদেশের মাটিতে প্রতিষ্ঠিত হয়েছিল। আর সেটি অবস্থিত লালমনিরহাট জেলার পাটগ্রাম উপজেলার বুড়িমারীতে। এ সেক্টরের কমান্ডার ছিলেন, বিমান বাহিনীর এম খাদেমুল বাশার। বাকী ১০টি সেক্টর ছিল ভারতের বিভিন্ন এলাকায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION