1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ - Bangladesh Khabor
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০১:২১ অপরাহ্ন
শিরোনাম :
বৃহস্পতিবার সকালে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে দানা রাষ্ট্রপতির পদে শূন্যতা রাষ্ট্রীয় সংকট সৃষ্টি করবে : সালাহউদ্দিন আহমেদ বিরামপুরে জরায়ুমুখ ক‍্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা প্রদান বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক রাষ্ট্রপতি অপসারণ সাংবিধানিক প্রশ্ন নয় রাজনৈতিক সিদ্ধান্ত: উপদেষ্টা নাহিদ আমেরিকা থেকে কানাডায় পৌঁছেছেন সেনাপ্রধান বিরামপুরে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতি ইস্যুতে প্রশ্ন এড়িয়ে গেলেন আইন উপদেষ্টা নওয়াপাড়া প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় বাউফলে ধর্ষকের গ্রেপ্তার চেয়ে থানায় স্মারকলিপি প্রদান

বাংলাদেশে শুভেচ্ছা সফরে ভারতীয় কোস্ট গার্ডের দুই জাহাজ

  • Update Time : শুক্রবার, ১৩ জানুয়ারী, ২০২৩
  • ১২৫ জন পঠিত

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশে শুভেচ্ছা সফরে এসেছে ভারতীয় কোস্ট গার্ডের দুইটি জাহাজ। আইসিজিএস সুরিয়া ও আইসিজিএস রাজভীর নামের এ জাহাজ দুটি সাত দিনের শুভেচ্ছা সফরে বাংলাদেশে এসেছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশ-ভারত সমুদ্র সীমার শূন্য রেখা হতে বাংলাদেশ কোস্ট গার্ডের জাহাজ কামরুজ্জামান ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিকে স্বাগত জানায়। এরপর জাহাজ দুটিকে চট্টগ্রাম বহির্নোঙর পর্যন্ত স্কর্ট প্রদান করে নিয়ে আসে। শুক্রবার বিকেল ৩টা ৪০ মিনিটে চট্টগ্রাম বহির্নোঙর এলাকায় ‘বিসিজিএস শ্যামল বাংলা’ ভারতীয় জাহাজ দুটিকে স্বাগত জানায়। এরপর স্কর্ট প্রদান করে চট্টগ্রাম বন্দর জেটিতে নিয়ে আসে। এসময় কোস্ট গার্ডের সুসজ্জিত বাদক দল বাদ্য বাজিয়ে জাহাজ দুটিকে অভিবাদন জানায়।

ভারতীয় কোস্ট গার্ডের জাহাজ দুটিতে ডেপুটি ইন্সপেক্টর জেনারেল রাভিন্দ্রা কুমার ও সিওএমডিওটি (জেজি) ভেনকাটেশার থাপ্লিয়াল অধিনায়কের দায়িত্ব পালন করছেন।

লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান বলেন, এ সফরে আঞ্চলিক সহযোগিতা বৃদ্ধি, সাগরে অবৈধ কর্মকাণ্ড বন্ধে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন, প্রশিক্ষণ বিনিময় হবে। উভয় দেশের মধ্যে সৌহার্দ্য ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার লক্ষ্যে বাংলাদেশ কোস্ট গার্ড ও ভারতীয় কোস্ট গার্ডের মধ্যকার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী প্রতি বছর ভারত ও বাংলাদেশ পর্যায়ক্রমে কোস্ট গার্ডের জাহাজগুলো শুভেচ্ছা সফর করে আসছে।

শুভেচ্ছা সফরের অংশ হিসেবে আগমনকারী জাহাজ দুটির অধিনায়করা কমান্ডার চট্টগ্রাম নেভাল এরিয়া ও জোনাল কমান্ডার পূর্ব জোনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

এছাড়াও বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যদের পেশাগত দক্ষতার বৃদ্ধি লক্ষ্যে পরিবেশ দূষণ রক্ষায় (ওয়াটার ও অয়েল) ভারতীয় কোস্ট গার্ড জাহাজ দুটির ব্যবহৃত সরঞ্জামাদি ও কর্মপরিধির ওপর একটি বিশেষ ব্যবহারিক ও তাত্ত্বিক প্রশিক্ষণ কর্মসূচি ও মতবিনিময় সেমিনার অনুষ্ঠিত হবে।

সফরকালীন ভারতের জাহাজ দুটির কর্মকর্তা ও নাবিকরা চট্টগ্রামে বিভিন্ন দর্শনীয় ও ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন। পাশাপাশি দুদেশের কোস্ট গার্ডের মধ্যে একটি প্রীতি ভলিবল ও বাস্কেটবল প্রতিযোগিতাও অনুষ্ঠিত হবে। এ সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধিনস্থ পুলিশ, বিজিবি, র‌্যাব, আনসার সদস্য এবং নৌবাহিনী স্কুল আ্যন্ড কলেজ চট্টগ্রামের মনোনীত শিক্ষার্থীরা জাহাজ দুটি পরিদর্শন করবেন।

এই সফরের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতীয় কোস্ট গার্ড তথা দুদেশের সার্বিক সহযোগিতা ও পারস্পারিক সম্পর্ক আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন লেফটেন্যান্ট কমান্ডার আব্দুর রহমান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION