1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
স্বর্ণালংকার ক্রেতাদের জন্য সুখবর - Bangladesh Khabor
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:৩১ পূর্বাহ্ন

স্বর্ণালংকার ক্রেতাদের জন্য সুখবর

  • Update Time : সোমবার, ৮ আগস্ট, ২০২২
  • ২০৫ জন পঠিত

স্বর্ণালংকার কেনার পর তা যদি কোন ক্রেতা ফেরত দেন তাহলে বাজর দরে তার মূল্য ফেরত দেওয়া হয় না। আগে থেকেই এ নিয়ম মেনে আসছে স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। বাজার মূল্য না দিলেও সেই মূল্য থেকে সু নির্দিষ্ট একটি হার কর্তন করে বাকি টাকা ক্রেতাকে ফেরত দিয়ে থাকে।

দামের এই হার সময়ে সময়ে পরিবর্তন করে বাজুস। এবার এই হার ১৫ ভাগ করা হয়েছে। বাকি ৮৫ ভাগ দাম ক্রেতা ফেরত পাবেন। আর স্বর্ণালংকার পরিবর্তনের ক্ষেত্রে ৯২ ভাগ অর্থ পাবেন ক্রেতারা।

সোমবার (৮ আগস্ট) জুয়েলার্স সমিতি এ সিদ্ধান্ত নিয়েছে।

এর আগে ক্রেতারা স্বর্ণালংকার ফেরত দিয়ে ৮০ ভাগ অর্থ ফেরত পেতেন। আর স্বর্ণালংকার পরিবর্তনের ক্ষেত্রে ৯০ ভাগ অর্থ পেতেন।

বাজুস জানিয়েছে, সম্প্রতি বাজুসের এক সভায় ক্রেতাদের সুবিধার্থে স্বর্ণালংকার এক্সচেঞ্জ (পরিবর্তন) এবং পারচেজের (ক্রেতার কাছ থেকে কেনা) হার কমানো হয়েছে। এ হিসেবের বাইরে স্বর্ণালংকার বিক্রির সময় প্রতি গ্রামে ৩০০ টাকা মজুরি দিতে হবে।

বর্তমানে সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম ৮৪ হাজার ৩৩১ টাকা। শনিবার (৬ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ দাম নির্ধারণ করেছে জুয়েলার্স সমিতি (বাজুস)। ২১ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৮০ হাজার ৪৮২ টাকা করা হয়েছে।

১৮ ক্যারেটের প্রতি ভরি সোনার দাম ৬৮ হাজার ৯৯৩ টাকা করা হয়েছে। আর সনাতন পদ্ধতির সোনার দাম করা হয়েছে ৫৬ হাজার ৯৭৯ টাকা।

এর আগে গত ৪ আগস্ট ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৫০ টাকা বাড়িয়ে ৮২ হাজার ৩৪৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৪৯ টাকা বাড়িয়ে ৭৮ হাজার ৬১৫ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৯৩৩ টাকা বাড়িয়ে ৬৭ হাজার ৪১৮ টাকা এবং সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণের দাম ৫২৫ টাকা বাড়িয়ে ৫৫ হাজার ৬৯৬ টাকা করা হয়।

তার আগে ২৯ জুলাই ২২ ক্যারেট প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ৭৪১ টাকা বাড়িয়ে ৮১ হাজার ২৯৮ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ২ হাজার ৫৬৬ টাকা বাড়িয়ে ৭৭ হাজার ৫৬৬ টাকা, ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৯২৫ টাকা বাড়িয়ে ৬৬ হাজার ৪৮৫ টাকা এবং সনাতন পদ্ধতির স্বর্ণের দাম ভরিতে ২ হাজার ৪৫০ টাকা বাড়িয়ে ৫৫ হাজার ১৭১ টাকা করা হয়।

এর দুদিন আগে ২৭ জুলাই সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৩৪১ টাকা বাড়িয়ে করা হয় ৭৮ হাজার ৫৫৭ টাকা। এছাড়া ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ২৮৪ টাকা বাড়িয়ে ৭৫ হাজার টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ১ হাজার ৩৪১ টাকা বাড়িয়ে ৬৪ হাজার ৫৬০ টাকা করা হয়। সে সময় অপরিবর্তিত রাখা হয় সনাতন পদ্ধতির স্বর্ণের দাম।

সোনার দাম বাড়লেও দেশের বাজারে রুপার দাম অপরিবর্তিত রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION