1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
আরও তি‌‌ন রুটে চালু হচ্ছে ঢাকা নগর পরিবহন - Bangladesh Khabor
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৫:২৩ অপরাহ্ন

আরও তি‌‌ন রুটে চালু হচ্ছে ঢাকা নগর পরিবহন

  • Update Time : বুধবার, ৯ ফেব্রুয়ারী, ২০২২
  • ১০৯ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: নতুন তিনটি রুটে কবে নাগাদ এ সেবা চালু হচ্ছে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শেখ ফজলে নূর তাপস বলেন, এসব রুটে যাতে করে আরও ভালো সেবা দেওয়া যায়, সে জন্য কী ধরনের পরিকল্পনা নিতে হবে, কী কী অবকাঠামো উন্নয়ন করতে হবে- এজন্য পরামর্শকেরা ইতোমধ্যে কাজ শুরু করেছেন। আগামী সভায় তারা এনিয়ে কমিটির কাছে সুপারিশ জমা দেবেন।

রাজধানীর গণপরিবহনের শৃঙ্খলা ফেরাতে আরও তিনটি রুটে ‘ঢাকা নগর পরিবহন’ চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দিনক্ষণ ঠিক না হলেও- শিগগিরই এসব রুটে এ পরিবহন সেবা চালু হবে।

সোমবার সন্ধ্যায় বাস রুট রেশনালাইজেশন কমিটির ২১তম সভা শেষে এ তথ্য জানিয়েছেন কমিটির সভাপতি ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

দক্ষিণ সিটির প্রধান কার্যালয় নগর ভবনের বুড়িগঙ্গা হলে এ সভা অনুষ্ঠিত হয়।

নতুন তিনটি রুট হলো- কেরানীগঞ্জের ঘাটারচর থেকে রাজধানীর ফার্মগেট হয়ে নারায়ণগঞ্জ ভুলতা; ঘাটারচর থেকে মোহাম্মদপুরের বছিলা, সায়েন্সল্যাব হয়ে কাঁচপুরের মেঘনা ঘাট পর্যন্ত এবং ঘাটারচর থেকে রাজধানীর কাকরাইল হয়ে নারায়ণগঞ্জ পর্যন্ত।

এর আগে গত ১৯ ডিসেম্বর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২০তম সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২৬ ডিসেম্বর রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে রুট রেশনালাইজেশনের উদ্যোগে ঢাকা নগর পরিবহনের কার্যক্রমের উদ্বোধন করা হয়। ঘাটারচর টু কাঁচপুর রুটে বিআরটিসির ৩০টি বাস এবং ট্রান্স সিলভার ২০টি বাস নিয়ে ঢাকা নগর পরিবহনের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলেও পরে এ রুটে মোট ১০০টি বাস চলাচলের কথা রয়েছে।

নতুন তিনটি রুটে কবে নাগাদ এ সেবা চালু হচ্ছে—সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে শেখ ফজলে নূর তাপস বলেন, এসব রুটে যাতে করে আরও ভালো সেবা দেওয়া যায়, সে জন্য কী ধরনের পরিকল্পনা নিতে হবে, কী কী অবকাঠামো উন্নয়ন করতে হবে, এজন্য পরামর্শকেরা ইতোমধ্যে কাজ শুরু করেছেন। আগামী সভায় তারা এনিয়ে কমিটির কাছে সুপারিশ জমা দেবেন।

ইতোমধ্যে চালু হওয়া রুটে অন্য বাস চলাচলের বিষয়ে দক্ষিণ সিটির মেয়র বলেন, অনুমোদনহীন বাস জব্দ করার জন্য তারা অভিযান চালাচ্ছেন। প্রয়োজনে তারা আরও কঠোর হবেন।

বাস রুট রেশনালাইজেশন কমিটির সভায় ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম। এছাড়া রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান এবিএম আমিন উল্লাহ নূরীসহ কমিটির অন্য সদস্যরা সভায় উপস্থিত ছিলেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন ২০১৫ সালে। পরে ২০১৭ সালের ৩০ নভেম্বর আনিসুল হক মারা যাওয়ার পর বাস রুট রেশনালাইজেশন কমিটির ব্যবস্থাপনার দায়িত্ব পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের তৎকালীন মেয়র সাঈদ খোকন। তিনি ১১টি সভা করেছেন। এরপর নতুন মেয়র শেখ ফজলে নূর তাপস কমিটির দায়িত্ব পান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION