1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
জমে উঠেছে ২০০ বছরের ঐতিহ্যবাহী দই মেলা - Bangladesh Khabor
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১২:০৬ অপরাহ্ন
শিরোনাম :
দেশে শ্রমিকদের অধিকার দিন দিন বাড়বে, কমবে না: আইনমন্ত্রী যুদ্ধে ব্যয় না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ খরচ করলে বিশ্ব রক্ষা পাবে: প্রধানমন্ত্রী বর্ষসেরা ক্রীড়া সংগঠক অ্যাওয়ার্ড পেলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান গোপালগঞ্জে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে উখিংমে -এর যোগদান প্রবাসবন্ধু ফোরামের সদস্যদের নিয়ে দু’দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচনে ৯ জন প্রার্থীর মনোনয়ন পত্র জমা রাঙ্গাবালীতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় অভয়নগরের হাইওয়ে পুলিশের চাঁদাবাজি- হয়রানি বন্ধে দুই ঘন্টা সড়ক অবরোধ পটুয়াখালী কমলাপুর ইউপি চেয়ারম্যান প্রার্থী মনির মৃধা বিএনপি দল থেকে বহিষ্কার টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে চীনা রাষ্ট্রদূত ইয়াও ওয়েন এর শ্রদ্ধা

জমে উঠেছে ২০০ বছরের ঐতিহ্যবাহী দই মেলা

  • Update Time : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৩৬ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: সরস্বতী পূজা উপলক্ষে সিরাজগঞ্জে বসেছে ঐতিহ্যবাহী দই মেলা। মেলায় দইসহ নানা রসনা বিলাসী খই, চিড়া, মুড়ি, মুড়কি, বাতাসা, কদমাসহ নানা বিলাসী খাবার বেচাকেনা হচ্ছে।

শনিবার সকাল থেকে সিরাজগঞ্জ শহরের মুজিব সড়ক এলাকায় শুরু হয়েছে দই মেলা। সকাল থেকে দই মেলায় ভিড় করছেন ক্রেতারা। ব্যস্ততা বেড়েছে বিক্রেতাদের।

জেলার সদরসহ বিভিন্ন উপজেলা থেকে ঘোষদের বানানো মজাদার দই বিক্রি হচ্ছে। এছাড়াও শহরের দোকানগুলোতে বিক্রি হচ্ছে হরেক রকমের দই মিষ্টি। এখানকার তৈরি দই আকর্ষনীয়। এ সময় দূর-দূরান্তের আত্মীয়স্বজন আসেন তাদের কুটুম বাড়িতে। জামাইয়রা দই কেনেন শ্বশুরবাড়ির জন্য।

জেলার বিভিন্ন স্থান থেকে দই ব্যবসায়ীরা আসেন এই মেলায়। এখানে খিরখাশা, খিরশাসহ বিভিন্ন প্রকার দই মেলায় উঠেছে। ৩০০ টাকা থেকে ৫০০ টাকা মূল্যের দুই কেজি ওজনের দই বিক্রি হচ্ছে। ভোর থেকে ক্রেতা-বিক্রেতাদের পদচারণে মুখরিত হয়ে উঠেছে দই মেলা প্রাঙ্গন। মেলা চলবে সন্ধ্যা পর্যন্ত। প্রতি বছরের ন্যায় একদিন ব্যাপী দইমেলা এবারও বসেছে।

অপরদিকে তাড়াশে সরস্বতী পূজা উপলক্ষে ঐতিহ্যবাহী দইয়ের মেলা বসেছে। এ অঞ্চলের দইয়ের স্বাদের কারণে নামেরও ভিন্নতা রয়েছে। যেমন-ক্ষীরসা দই, শেরপুরের দই, বগুড়ার দই, টক দই, শ্রীপুরী দই এ রকম হরেক নামে ও দামের দই বিক্রি হয়। বিশেষ করে বগুড়ার শেরপুর, চান্দাইকোনা, শ্রীপুর,তাড়াশের দইও প্রচুর বেচাকেনা হয়। আর এ দইয়ের মেলাকে ঘিরে এরমধ্যেই এলাকায় সাঁজ রব পড়ে গেছে।

শনিবার সকাল থেকে সারাদিন তাড়াশ উপজেলা সদরের হেলিপ্যাড ময়দানে নামিদামি ঘোষদের দই আসার মধ্য দিয়ে তাড়াশের প্রায় তিনশত বছরের ঐতিহ্যবাহী মেলা শুরু হয়।

বগুড়ার শেরপুর থেকে আসা দই বিক্রেতা শুকুমার ঘোষ বলেন, প্রতি বছরেই তাড়াশের এই ঐতিহ্যবাহী মেলায় দই বিক্রি করতে আসেন। তবে এ বছর গরুর দুধের দাম বেশি হওয়ায় দইয়ের দামটা একটু বেশি।

রায়গঞ্জের চান্দাইকোনা থেকে দই বিক্রেতা আজিজুল হক জানান, বাপ-দাদা আমল থেকেই দই মেলায় আসি। নিজেও বেশ কয়েক বছর যাবত দই বিক্রির সঙ্গে জড়িত তাই এ বছর দই বিক্রি করতে এসেছি।

দইয়ের ক্রেতা গৌতম সরকার বলেন, উপজেলার দুইশত বছরের ঐতিহ্যবাহী দই মেলা উপলক্ষে এ অঞ্চলের হিন্দু সম্প্রদায়ের মাঝে এক উৎসবমুখর আমেজ তৈরি হয়। প্রতিটা বাড়িতে সরস্বতী পূজা ও দই মেলাকে ঘিরে আত্মীয়-স্বজনদের নিয়ে বিভিন্ন উৎসব পালন করা হয়।

জানা যায়, জমিদারি আমলে তাড়াশের সেই সময়ের জমিদার বনোয়ারী লাল রায় বাহাদুর প্রথম দই মেলার প্রচলন করেছিলেন। জমিদার বনোয়ারী লাল রায় বাহাদুর দই ও মিষ্টান্ন পছন্দ করতেন। তাই জমিদার বাড়িতে আসা অতিথিদের আপ্যায়নে এ অঞ্চলে ঘোষদের তৈরি দই পরিবেশন করতেন। আর সে থেকেই জমিদার বাড়ির সামনে রশিক রায় মন্দিরের মাঠে সরস্বতী পূজা উপলক্ষে তিন দিনব্যাপী দই মেলার প্রচলন হয়।

জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি সাধারণ সম্পাদক সঞ্জয় সাহা বলেন, শীত মৌসুমের মাঘ মাসে শ্রী পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা উপলক্ষে এ দই মেলা বসে থাকে। সিরাজগঞ্জ ও তাড়াশ উপজেলার এই মেলা প্রায় ২০০ বছরের ঐতিহ্য।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION