1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
স্মার্ট বাতিতে আলোকিত মগবাজার-মৌচাক উড়াল সড়ক - Bangladesh Khabor
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৩০ অপরাহ্ন
শিরোনাম :

স্মার্ট বাতিতে আলোকিত মগবাজার-মৌচাক উড়াল সড়ক

  • Update Time : বুধবার, ২ ফেব্রুয়ারী, ২০২২
  • ৮৯ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: ডিজিটালাইজড স্মার্ট এলইডি বাতিতে আলোকিত হলো মগবাজার-মৌচাক উড়াল সড়কের ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) অংশ। ডিএসসিসি অংশের ৩ হাজার ৩৪৫ মিটার বা ৩ দশমিক ৩৪ কিলোমিটার অংশে অত্যাধুনিক ৪৯০টি স্মার্ট এলইডি বাতি বসেছে।

বুধবার (২ ফেব্রুয়ারি) রাতে হলি ফ্যামিলি হাসপাতাল মোড় অংশ থেকে লাগানো স্মার্ট এলইডি বাতিগুলো জ্বালিয়ে এর উদ্বোধন করেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

এ সময় মেয়র বলেন, এমন অত্যাধুনিক বাতিতে যেন এই মগবাজার-উড়াল সড়ক আলোকিত হয় এটা ঢাকাবাসীর দীর্ঘ দিনের দাবি ছিল। এরই পরিপ্রেক্ষিতে আমরা আজ ৪৯০টি বাতি জ্বালিয়ে এর উদ্বোধন করলাম।

জানা গেছে, এই বাতিগুলোর ক্ষমতা ১৫০ ওয়াট। ডিজিটালাইজড স্মার্ট এলইডি বাতিগুলোর বৈশিষ্ট্যর মধ্যে রয়েছে এই বাতিগুলো সম্পূর্ণ অনলাইন ভিত্তিক, সফটওয়্যার ও কেন্দ্রীয় সার্ভারের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়।

বাতিগুলো দ্রাঘিমাংশ এবং অক্ষাংশ অনুযায়ী সূর্যোদয় এবং সূর্যাস্তের সঙ্গে সমন্বয় করে স্বয়ংক্রিয়ভাবে জ্বলে এবং নিভে। সফটওয়্যারের মাধ্যমে বাতির আলো প্রয়োজন অনুসারে বাড়ানো এবং কমানো যায়। প্রতিটি বাতি জ্বলা, নেভা এবং নষ্ট সংক্রান্ত যাবতীয় তথ্য সফটওয়্যার ও গুগল ম্যাপের মাধ্যমে পর্যবেক্ষণ করা যায়। বাতিগুলো ডিএসসিসির নিজস্ব অর্থায়নে স্থাপন করা হয়েছে। এতে ব্যয় হয়েছে ৪ কোটি ৫২ লাখ টাকা।

মগবাজার-মৌচাক উড়াল সড়কের ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন অংশ আলোকিত করতে হলি ফ্যামিলি হাসপাতালের মোড় হতে মগবাজার চৌরাস্তা পর্যন্ত স্মার্ট এলইডি বাতি বসেছে ১৫টি, শান্তিনগর (কর্ণফুলি গার্ডেন সিটি) হতে বাংলামটর পর্যন্ত ১৪৬টি, বাংলামটর হতে মালিবাগ লেভেল ক্রসিং পর্যন্ত ১১৫টি, মালিবাগ লেভেল ক্রসিং হতে রাজারবাগ পর্যন্ত ১৩০টি, রাজারবাগ হতে শান্তিনগর মোড় পর্যন্ত ৮৪টি ডিজিটালাইজড স্মার্ট বাতি বসানো হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION