1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
বঙ্গবন্ধু সাফারি পার্কে ১২৬ কোটি টাকার উন্নয়ন - Bangladesh Khabor
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:১৪ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু সাফারি পার্কে ১২৬ কোটি টাকার উন্নয়ন

  • Update Time : বুধবার, ২০ এপ্রিল, ২০২২
  • ২৫৭ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: দেশের প্রথম সাফারি পার্ক কক্সবাজারের চকরিয়ার ডুলাহাজারায়। যা নামকরণ করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক নামে। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত এ পার্কে দেশ-বিদেশ থেকে আনা হয় নানা জাতের পশু-পাখি। ফলে ফি দিন পার্কটি দর্শনার্থীদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়।

এক দশক পর অভ্যন্তরীণ যোগাযোগসহ এন্ডোজার ও উন্মুক্ত বেষ্টনীতে ফাটল ও রঙ উঠে যায়। ফলে হ্রাস পায় আকর্ষণ। দুই দশক পর সাফারি পার্কটি ঢেলে সাজানোর উদ্যোগ নেয় কর্তৃপক্ষ। এ জন্য ১২৬ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এ টাকায় ব্যয়ে ১৮১টি আইটেম নির্মাণ-মেরামতের পরিকল্পনা করা হয়েছে।

এডিবির (এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক) বরাদ্দে ২০১৯-২০ থেকে ২০২১-২২ অর্থবছরের মধ্যে নির্মাণ-মেরামতের কাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। কিন্তু করোনার কারণে ১৯-২০ অর্থবছরে বরাদ্দ ও কাজ না হওয়ায় এক বছর বাড়িয়ে ২২-২৩ অর্থবছর পর্যন্ত উন্নয়নের সময় বাড়ানো হয়। ২০২০-২১ অর্থবছরে পার্কে নির্মাণ-মেরামত করা হয় ২০ কোটি টাকার। ২০২১-২২ অর্থবছর অর্থাৎ চলতি অর্থবছরে ২৮ কোটি টাকার কাজ চলমান রয়েছে।

১২৬ কোটি টাকার মধ্যে অবশিষ্ট কাজ ২২-২৩ অর্থবছরের মধ্যে সম্পন্ন হবে বলে নিশ্চিত করেছেন সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মাজহারুল ইসলাম ও বিভাগীয় কর্মকর্তা রফিকুল ইসলাম চৌধুরী।

চকরিয়া সাফারি পার্কের তত্ত্বাবধায়ক মো. মাজহারুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক কক্সবাজারের উন্নয়ন ও সম্প্রসারণ’ শীর্ষক প্রকল্পের দ্বিতীয় পর্যায়ে ১২৬ কোটি টাকা বরাদ্দে ১৮১টি আইটেমের কাজ চলছে। এরই মধ্যে সম্পন্ন ও চলমান রয়েছে বাঘের খাঁচার অভ্যন্তরীণ বেষ্টনী, ইনার বেরিয়ার, নাইট সেল্টার, সিংহের খাঁচার অভ্যন্তরীণ বেষ্টনী, স্টাফদের নিরাপত্তা টাওয়ার ৯টি, ৫ কিলোমিটার সড়ক মেরামত, জেব্রার ফিডিং স্পট, লেক খননসহ ৯টি আইটেম।

তিনি আরো বলেন, বর্তমানে দৃষ্টিনন্দন করে নির্মাণ ও মেরামত চলছে কুমিরের ড্রেনের উন্নয়ন, ডরমিটরি মেরামত, দৃষ্টিনন্দন প্রবেশ ও প্রধান সড়ক, সড়কের দুইপাশে ভূমির উন্নয়ন, ফুটপাত নির্মাণ, বঙ্গবন্ধুর ভাস্কর্য, চত্বরের চতুর্পাশে দৃষ্টিনন্দন নিরাপত্তা দেয়াল, টিকেট কাউন্টার, মাইক্রোবাস, কার, মোটরসাইকেল ও বাসের পৃথক দুটি পার্কিং চত্বর, বাঘ ও সিংহের সাফারিতে প্রবেশ ও বের হওয়ার স্বয়ংক্রিয় সড়ক, পার্কে প্রবেশ ও বের হওয়ার পৃথক সড়ক, তৃণভোজীদের বেষ্টনী, শিশুদের অ্যামিউজমেন্ট পার্ক, ১০টি প্রাণীর এনক্লুজার নির্মাণ, জলজ পাখির বেষ্টনী নির্মাণ-উন্নয়ন-সম্প্রসারণ, কুমিরের জন্য জলাশয় নির্মাণ, কানেক্টিং রোড নির্মাণ, সরবরাহ লাইন ও সীমানা প্রাচীর নির্মাণ, কালভাট ও সেতু নির্মাণ, পিকনিক এলাকায় লেক নির্মাণসহ চলতি অর্থবছরে ৩২ টি আইটেমের কাজ চলছে। অবশিষ্ট ১৪০টি আইটেমের কাজ হবে আগামী অর্থবছরে।

সরেজমিন দেখা যায়, পার্কের সর্বত্র উন্নয়ন কাজ চলছে। সার্বক্ষণিক তদারকি করছেন পার্কের তত্ত্বাবধায়ক মাজহারুল ইসলাম, মাসে অন্তত দুইবার চট্টগ্রাম থেকে এসে দেখভাল করছেন বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ চট্টগ্রামের বিভাগীয় বন কর্মকর্তা মো. রফিকুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, নির্মাণ-মেরামতের কাজ শেষ হলে ফিরবে মুগ্ধতা। দর্শনার্থীরা আগের চেয়ে বেশি আনন্দ পাবেন ও সন্তুষ্ট হবেন। ২০২২-২৩ অর্থবছরের পর উন্নয়ন কাজ সম্পন্ন হলে দৃষ্টিনন্দনে আমূল পরিবর্তন আসবে দেশের প্রথম সাফারি পার্কটির। সড়কসহ প্রাণী রাখার প্রতিটি ক্ষেত্রেই লাগছে উন্নয়নের ছোঁয়া। প্রতিদিনই বিকশিত হচ্ছে রূপ-রঙ। পর্যটকদের সেবার মান বাড়াতেও স্টাফদের নিয়ে নানা কাজ করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION