1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
শাহপরীর দ্বীপে টেকসই বেড়িবাঁধ, জনমনে স্বস্তি - Bangladesh Khabor
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন
শিরোনাম :
কাতারের সঙ্গে ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চাইলেন রাষ্ট্রপতি হাতীবান্ধায় ইস্তিসকার নামাজ আদায় বৃষ্টির আশায় বাউফলে হার্ট অ্যাটাকে পুলিশ সদস্যর মৃত্যু গোপালগঞ্জে তীব্র গরমে পানি হাতে শহরের রাস্তায় পুলিশ সুপার আল-বেলী আফিফা  দেশে শ্রমিকদের অধিকার দিন দিন বাড়বে, কমবে না: আইনমন্ত্রী যুদ্ধে ব্যয় না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ খরচ করলে বিশ্ব রক্ষা পাবে: প্রধানমন্ত্রী বর্ষসেরা ক্রীড়া সংগঠক অ্যাওয়ার্ড পেলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান গোপালগঞ্জে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে উখিংমে -এর যোগদান প্রবাসবন্ধু ফোরামের সদস্যদের নিয়ে দু’দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত

শাহপরীর দ্বীপে টেকসই বেড়িবাঁধ, জনমনে স্বস্তি

  • Update Time : শনিবার, ১৪ মে, ২০২২
  • ২৬৮ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: কক্সবাজারের সীমান্ত উপজেলা টেকনাফের শাহপরীর দ্বীপে বহু প্রতিক্ষিত বেড়িবাঁধ নির্মাণকাজ শেষ হওয়ায় ৫৪ হাজার মানুষের মাঝে স্বস্তি ফিরেছে। একইসঙ্গে দুই যুগের ও বেশি সময় ধরে সাগরের অব্যাহত ভাঙনে নুনা পানির সঙ্গে যুদ্ধ করে জীবন সংগ্রাম করে টিকে থাকা এসব মানুষের দুঃখ দূর হয়েছে। দীর্ঘদিন পরে হলে ও অবশেষে একটি টেকসই বাঁধ পেয়েছে এ অঞ্চলের মানুষ। এ জন্য সরকারের প্রতি কৃতজ্ঞ সাবরাং ইউনিয়নের শাহপরী দ্বীপবাসী।

স্থানীয় জয়নাল আবেদীন ও সুলতান আহমদ জানান, ১৯৯৭ সাল থেকে সাগরের ভাঙনে অরক্ষিত হয়ে পড়ে সাবরাং এর শাহপরীর দ্বীপ। প্রতি বছর শুস্ক মৌসুমে পানি উন্নয়ন বোর্ড বাঁধ দিলেও বর্ষা মৌসুমে তা ভেঙে যায়। ফলে দ্বীপবাসীকে অবর্ণনীয় দুর্ভোগ পোহাতে হতো। এ দ্বীপের প্রায় দুই হাজার একর জমি ও শত শত বসতবাড়ি সাগর গর্ভে তলিয়ে যায়। আর টেকনাফ সদরে আসতে একমাত্র পরিবহন হয়ে উঠে নৌযান। টেকনাফ সদরের সঙ্গে যোগাযোগের পাকা সড়কটি সামুদ্রিক জোয়ারের পানিতে ভেঙে পড়ে। তাই পাকা ব্লক বসানো টেকসই বেড়িবাঁধ পেয়ে আনন্দিত দ্বীপের লোকজন। সংশ্লিষ্টরা বলছেন, বর্ষার আগে বেড়িবাঁধের নির্মাণকাজ শেষ হওয়ায় সাগরের জলোচ্ছ্বাস থেকে রক্ষা পাবেন শাহপরীর দ্বীপের বাসিন্দারা।

১৯৯৬ সাল থেকে সাগরের ভাঙনের কবলে পড়ে শাহপরীর উপদ্বীপ। যা ভয়াবহ আকার ধারণ করে ২০১২ সালের ২২ জুলাই। সেই থেকে অনেক চেষ্টা করে ও বাঁধ রক্ষা করে সাগরের ভাঙন ঠেকানো। ফলে সাগরের জোয়ারে টেকনাফ উপজেলার শাহপরীর দ্বীপ পশ্চিমপাড়ার বাঁধ ভেঙে মসজিদসহ কয়েকশ বসতভিটা সাগরে বিলীন হয়ে যায়। ভাঙন দিয়ে নুনা পানি প্রবেশ করে লোকালয় গ্রাস করেছিল। ফলে টেকনাফ উপজেলা থেকে দ্বীপে যাওয়ার একমাত্র সড়কটি ভেঙে মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় দুর্ভোগে পড়েন দ্বীপবাসী।

এছাড়া জোয়ারের পানির কারণে লবণ মাঠ, ঘের, ফসলি জমি ও বসতভিটা ক্ষতির সম্মুখীন হয়। এ কারণে প্রতিবছর বর্ষা মৌসুম এলেই আতঙ্কগ্রস্ত হয় দ্বীপবাসী। প্রতিনিয়ত জোয়ারের তীব্র আক্রমণ তাড়া করে তাদের। তাই দ্বীপবাসীকে দুঃখ-দুর্দশা থেকে মুক্তি দিতে টেকসই বাঁধ নির্মাণের উদ্যোগ নেয় সরকার।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বাঁধ প্রকল্পের আওতায় তিন কিলোমিটার ভাঙনরোধে ৩০ কোটি টাকা বরাদ্দ দেয় সরকার। নৌবাহিনীর তত্ত্বাবধানে টেকসই বেড়িবাঁধ প্রকল্পটি বাস্তবায়ন করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান এসটিএ। দুই পাশের সিসি ব্লকের সাহায্যে বাঁধের শতভাগ কাজ চলতি বছরের এপ্রিলে শেষ হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, শাহপরীর দ্বীপে বঙ্গোপসাগর সংলগ্ন দ্বীপ রক্ষায় নির্মাণাধীন বেড়িবাঁধের কাজ প্রায় শেষ। তিন কিলোমিটার বেড়িবাঁধের সাগর অংশে দুই স্তরের ব্লক বসানোর কাজ শেষ করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান। ঈদের আগে বেড়িবাঁধের কাজ শেষ করায় এবারের ঈদ শাহপরীর দ্বীপবাসীর জন্য মহোৎসবে পরিণত হয়।

শাহপরীর দ্বীপের পশ্চিমপাড়ার বাসিন্দা আজিজুর রহমান বলেন, শাহপরীর দ্বীপের পশ্চিমে আরো এক কিলোমিটার পাড়া-মহল্লা ছিল। বেড়িবাঁধ ভেঙে ধীরে ধীরে বিলীন হয়ে গেছে আশপাশের এলাকা। এখানকার অনেক পরিবার দ্বীপ ছেড়ে টেকনাফ সদরসহ জেলার বিভিন্ন স্থানে আশ্রয় নিয়েছে। প্রতি বছর বর্ষা মৌসুম এলে আমরা আতঙ্কে থাকি। এখন আতঙ্ক থেকে মুক্তি পেয়েছি। বেড়িবাঁধ নির্মিত হওয়ায় ঘরে ঘরে আনন্দ উৎসব চলছে।

দ্বীপের শতবর্ষী নবী হোসেন ও মৎস্যজীবী রফিক উদ্দিন বলেন, বেড়িবাঁধ সংস্কার হওয়ায় দ্বীপের ৪৫ হাজার মানুষের জীবনযাত্রার উন্নয়ন নিশ্চিত হয়েছে। মানুষের মনে স্বস্তি ফিরেছে। বিশেষ করে সরকার সাবরাংকে এক্সক্লুসিভ ট্যুরিস্ট জোন ঘোষণা করায় দ্বীপের মানুষের নতুন কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে। এ জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ।

টেকনাফের সাবরাং ইউনিয়নের চেয়ারম্যান নুর হোসেন বলেন, বেড়িবাঁধ সংস্কার প্রকল্পের কাজ শেষ হওয়ায় দ্বীপের মানুষের ভিটেবাড়ির পাশাপাশি কৃষি, লবণ ও চিংড়ি ঘেরসহ নানা সম্পদ রক্ষা পেয়েছে। তবে দ্বীপের দক্ষিণ পাশের কর্নারের বাঁধটি আরো টেকসই না করলে পুনরায় ভেঙে দ্বীপ তলিয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই বাঁধের ওই অংশটিকে মজবুত করার দাবি জানিয়েছেন তিনি।

ঠিকাদারি প্রতিষ্ঠান এসটিএ গ্রুপের প্রতিনিধি উত্তম কুমার শাখারী (ননী) বলেন, ২০২১ সালে শাহপরীর দ্বীপ প্রতিরক্ষা বাঁধের সংস্কার প্রকল্পের কাজ শুরু হয়। নৌবাহিনীর তত্ত্বাবধানে এবং পাউবোর তদারকিতে বাঁধের নির্মাণকাজ বাস্তবায়ন করেছি আমরা। চলতি মাসে নির্ধারিত সময়ে কাজটি শেষ করতে পেরেছি। কয়েকদিনের মধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে প্রকল্পের কাজ বুঝিয়ে দেওয়া হবে।

কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী ড. তানজির সাইফ আহমেদ বলেন, শাহপরীর দ্বীপের তিন কিলোমিটার বাঁধের সংস্কারকাজ শেষ। একসময় শাহপরীর দ্বীপ মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে গিয়েছিল। এখন প্রতিরক্ষা বাঁধটি সংস্কার হওয়ায় যোগাযোগ ব্যবস্থা সহজ হয়েছে। আশা করছি, এ বছর বর্ষা মৌসুমে দ্বীপবাসী জোয়ার থেকে রক্ষা পাবেন।

২০১২ সালের জুন মাসে শাহপরীর দ্বীপের পশ্চিমের বেড়িবাঁধের একাংশ বঙ্গোপসাগরের জোয়ারের পানিতে বিলীন হয়ে যায়। সংস্কারের অভাবে পরে ভাঙন আরও তীব্র হয়। প্রায় তিন কিলোমিটার পর্যন্ত বেড়িবাঁধ অরক্ষিত হয়ে শত শত পরিবারের ঘরবাড়ি সাগরে বিলীন হয়ে যায়।

দীর্ঘ ভোগান্তির পর ২০১৬ সালের ১৬ আগস্ট জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ২.৬৪ কিলোমিটার বেড়িবাঁধ নির্মাণে প্রকল্প অনুমোদন দেন প্রধানমন্ত্রী হাসিনা। ২০১৯ সালের জানুয়ারি থেকে নৌবাহিনীর তত্ত্বাবধানে বেড়িবাঁধ নির্মাণের কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান। এতে দ্বীপে বসবাসকারী মানুষের বেঁচে থাকার আশা জাগে। বাঁধের কাজ সম্পন্ন হওয়ায় দীর্ঘদিনের দুঃখ দূর হয় তাদের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION