1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
চট্টগ্রাম নগরীকে মডেল নগরী করতে চাই: মেয়র রেজাউল করিম - Bangladesh Khabor
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০২:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় বসাতে চায় তারা: প্রধানমন্ত্রী কোটালীপাড়ায় অশোক মন্ডল হত্যার মূল আসামী রুবেল গ্রেফতার জনসেবায় অভয়নগর উপজেলা প্রশাসন, ভ্যান-রিকসা চালকদের মাঝে ক্যাপ বিতরণ গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত রূপগঞ্জে আপিলের মাধ্যমে প্রাথীতা ফিরে পেয়েছেন সেলিম প্রধান বাউফলে প্রেমিকের বাড়িতে মীম নামের এক তরুনীর স্ত্রীর দাবীতে অনশন শুরু মহান মে দিবস উপলক্ষে গোয়ালন্দে বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত কোটালীপাড়ায় গলা কেটে হত্যা কান্ডের মূল আসামীকে গ্রেপ্তার ‘রহস্যঘেরা’ মিল্টন সমাদ্দার আটক প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল

চট্টগ্রাম নগরীকে মডেল নগরী করতে চাই: মেয়র রেজাউল করিম

  • Update Time : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫৪ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, চসিক একটি সেবামূলক প্রতিষ্ঠান। রাস্তা সংস্কার, পরিষ্কার-পরিচ্ছন্নতা ও আলোকায়ন চসিকের মূলকাজ। নগরবাসীর করের টাকায় প্রতিষ্ঠানটি পরিচালিত হয়।

নগরবাসীর কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে না পারলে সবকিছু ব্যর্থতায় পর্যবসিত হবে। আগামীতে আমি চট্টগ্রাম নগরীকে বাংলাদেশের একটি মডেল নগরী হিসেবে পরিণত করতে চাই।

বৃহস্পতিবার মহানগরীর আন্দরকিল্লাস্থ পুরাতন নগর ভবনে বর্জ্য ব্যবস্থাপনা ও মশক নিধন কার্যক্রম তরান্বিতকরণে নবগঠিত জোনভিত্তিক জোন কর্মকর্তা, তদারকি কর্মকর্তা ও স্থায়ী কমিটির সদস্যগণের সমন্বয়ে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা- ২০২১ সংক্রান্তে পরিকল্পনা ও পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মেয়রের একান্ত সচিব মুহাম্মদ আবুল হাশেমের সঞ্চালনায় সভায় আরো বক্তব্য রাখেন চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম, বর্জ্য স্ট্যান্ডিং কমিটির সভাপতি মো. মোবারক আলী, কাউন্সিলর কাজী নুরুল আমিন, সচিব খালেদ মাহমুদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী সুদীপ বসাক, নির্বাহী প্রকৌশলী রেজাউল বারী, আশিকুল ইসলাম, বিপ্লব কুমার দাশ, মীর্জা ফজলুল কাদের, উপ-প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মোরশেদুল আলম চৌধুরী, পরিচ্ছন্ন কর্মকর্তা প্রণব শর্মা, আবু তাহের সিদ্দিকী, আলী আকবর, শেখ হাসান রেজা প্রমুখ।

মেয়র আরো বলেন, চসিকের সুনাম ও খ্যাতি পরিচ্ছন্ন বিভাগের কর্মকাণ্ডের ওপর নির্ভর করে। নালা-নর্দমার পানি চলাচল সচল রাখা, নিয়মিত আবর্জনা অপসারণ, সড়কসমূহ পরিচ্ছন্ন রাখা সর্বোপরি পরিবেশবান্ধব স্বাস্থ্যসম্মত নগরী পরিচ্ছন্ন বিভাগের কার্যক্রমের ওপর নির্ভরশীল। কাজের সুবিধার্থে জনবল, যন্ত্রপাতি যাবতীয় সহায়ক উপকরণ নিশ্চিত করার পরও কাঙ্ক্ষিত সুফল নগরবাসী উপভোগ করতে না পারা খুবই দুঃখজনক। তাই পরিচ্ছন্ন বিভাগের কর্মকাণ্ড গতিশীল করার জন্য ৪১টি ওয়ার্ডকে ৬টি জোনে বিভক্ত করা হয়েছে। প্রতিটি জোনে একজন পরিচ্ছন্ন কর্মকর্তা সার্বিক তত্ত্বাবধানে থাকবেন। তার অধীনে তত্ত্ববধায়ক, পরিদর্শক, সুপারভাইজার কাজ করবেন। জোনওয়ারি সার্বিক তদারকির জন্য ছয়জন উচ্চপদস্থ কর্মকর্তাকে দায়িত্ব দেওয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণ বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম জোনওয়ারি প্রতি পাক্ষিকে মূল্যায়নপূর্বক প্রতিবেদন দাখিল করবেন। আশা করি- এ পরিকল্পনা অনুযায়ী বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম পরিচালিত হলে আগামী দু’মাসের মধ্যে নগরীর পরিচ্ছন্নতা কার্যক্রমে ইতিবাচক পরিবর্তন আসবে।

মেয়র হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, পরিচ্ছন্ন বিভাগের যাবতীয় কর্মকাণ্ডের দায়িত্ব যাদেরকে দেওয়া হয়েছে তাদের কর্মকাণ্ডে কোনো রকমের অবহেলা, গাফিলতি ও অনিয়ম পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিকে শাস্তির আওতায় এনে চাকুরিচ্যুতসহ কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মেয়র নগরবাসীর পাশাপাশি ব্যবসায়ী প্রতিষ্ঠান, দোকান মালিকদের দিনের বেলায় রাস্তায় বা উন্মুক্ত স্থানে কোনো ধরনের ময়লা-আবর্জনা না ফেলে চসিকের বর্জ্য সংগ্রহকারীদের কাছে এনে দেওয়ার জন্য আহ্বান জানান।

মেয়র রেজাউল বলেন, এর ব্যত্যয় হলে তাদের বিরুদ্ধে চসিক ম্যাজিস্ট্রেটদের মাধ্যমে বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা ২০২১-এর আওতায় এনে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও নগরীর যত্রতত্র পোস্টার, ব্যানার ও ফেস্টুন যে ব্যক্তি বা প্রতিষ্ঠান কর্তৃক লাগানো হয়েছে এবং উচ্ছেদকৃত স্থান, জায়গা পুনরায় বেদখল রোধে মনিটরিং কমিটির প্রতিবেদনের ভিত্তিতে ম্যাজিস্ট্রেটের মাধ্যমে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সভার শেষের দিকে চসিকের ভ্রাম্যমাণ আদালতের কর্মতৎপরতা বাড়ানোর জন্য আরো তিনজন বিসিএস কর্মকর্তাকে ম্যাজিস্ট্রেট ক্ষমতা প্রদানের জন্য মন্ত্রণালয়ে ব্যবস্থা নিতে পত্র প্রেরণ করা হয়েছে বলে সভায় অবহিত করেন মেয়র। তিনি মশক নিধন কার্যক্রম জোরদার করতে আলাদা টিম গঠন ও নির্দিষ্ট ইউনিফর্মের ব্যবস্থা করা হবে বলে সভাকে অবহিত করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION