1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
নেদারল্যান্ডসের টিউলিপ ফুটেছে তেঁতুলিয়ায় - Bangladesh Khabor
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৭:০৩ অপরাহ্ন
শিরোনাম :
হাতীবান্ধায় ইস্তিসকার নামাজ আদায় বৃষ্টির আশায় বাউফলে হার্ট অ্যাটাকে পুলিশ সদস্যর মৃত্যু গোপালগঞ্জে তীব্র গরমে পানি হাতে শহরের রাস্তায় পুলিশ সুপার আল-বেলী আফিফা  দেশে শ্রমিকদের অধিকার দিন দিন বাড়বে, কমবে না: আইনমন্ত্রী যুদ্ধে ব্যয় না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ খরচ করলে বিশ্ব রক্ষা পাবে: প্রধানমন্ত্রী বর্ষসেরা ক্রীড়া সংগঠক অ্যাওয়ার্ড পেলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান গোপালগঞ্জে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে উখিংমে -এর যোগদান প্রবাসবন্ধু ফোরামের সদস্যদের নিয়ে দু’দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত গোয়ালন্দ উপজেলা পরিষদ নির্বাচনে ৯ জন প্রার্থীর মনোনয়ন পত্র জমা রাঙ্গাবালীতে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়

নেদারল্যান্ডসের টিউলিপ ফুটেছে তেঁতুলিয়ায়

  • Update Time : শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২
  • ২১৪ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: নেদারল্যান্ডসের ফুল টিউলিপ ফুটেছে তেঁতুলিয়ায়। প্রথমবারের মতো ফার্মে (খামার) ফুলটির চাষ করছেন উপজেলার প্রান্তিক চাষিরা। উত্তরের জেলা পঞ্চগড়ে টিউলিপের বাগান হওয়ায় পর্যটনে আকর্ষণ বেড়েছে। দেশ-বিদেশের পর্যটকরা নানা প্রজাতি ও রঙের বাহারি এ ফুল দেখে মুগ্ধ হচ্ছেন। কেউবা সেলফি তুলছেন। আবার অনেকে ফুল কিনছে।

স্থানীয় কৃষি বিভাগ জানায়, দেশে এই ফুলের চাহিদা থাকায় বিদেশ থেকে উচ্চমূল্যে আমদানি করতে হয়। নিয়মিত পরিচর্যা, প্রযুক্তি ও কৃষি বিভাগের পরামর্শে চাষিরা প্রথমবারেই সফলতা পেয়েছেন। পরীক্ষামূলক সফল হওয়ায় উপজেলায় বাণিজ্যিকভাবে টিউলিপ চাষের সম্ভাবনা তৈরি হয়েছে। চাষিরা বাণিজ্যিকভাবে ফুলচাষ শুরু করলে লাভবান হতে পারবেন। সঠিকভাবে বাজারজাত করতে পারলে অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি জেলার পর্যটনে নতুন মাত্রা তৈরি হবে।

তেঁতুলিয়ার শারিয়াল জোত ও দর্জিপাড়া গ্রামে টিউলিপ বাগান ঘুরে দেখা যায়, বাগানগুলোয় বেগুনি রঙের টিউলিপ ফোটা শুরু হয়েছে। বিভিন্ন এলাকা থেকে আসা পর্যটকরা বাগান ঘুরে দেখছেন। পরীক্ষামূলকভাবে টিউলিপ উৎপাদনে উদ্যোগ নিয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থা ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও)। প্রকল্পটিতে আর্থিক সহায়তা করেছে পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন-পিকেএসএফ ও ইন্টারন্যাশনাল ফান্ড ফর অ্যাগ্রিকালচারাল ডেভেলপমেন্ট।

উপজেলার দর্জিপাড়া ও শারিয়াল জোত গ্রামের আটজন চাষি ৪০ শতক জমিতে ৬ প্রজাতির ৪০ হাজার টিউলিপের চাষ করছেন। ১ জানুয়ারি লাগিয়েছিলেন বীজ (বাল্ব)। সাধারণত ২৫-২৮ দিনে ফুল ধরার কথা থাকলেও ২৩ দিনের মধ্যে ধরেছে। টিউলিপের দৃষ্টিনন্দন সৌন্দর্য ও হাসি দেখে চাষিরা অভিভূত। ফুলচাষি মনোয়ারা ও মোর্শেদা খাতুন জানান, ২০ শতক জমিতে টিউলিপ লাগিয়েছি। আশা করছি ভালো দাম পাব। গাছগুলো ভালোভাবে বেড়ে ওঠায় এখন পর্যন্ত চাষ সফল হয়েছে। আরেক ফুলচাষি আয়শা আক্তার জানান, ৫ শতক জমিতে টিউলিপ লাগিয়েছি। ফুল ফোটা নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। প্রতিদিন বিভিন্ন এলাকা থেকে লোকজন ফুল দেখতে আসছে। বাজারজাত করতে পারলে পরের বছর আরও বেশি জমিতে চাষ করব।

দেশের মাটিতে প্রথম টিউলিপ ফুলচাষি গাজীপুরের শ্রীপুরের দেলোয়ার হোসেন জানান, পঞ্চগড়ের আবহাওয়া টিউলিপ চাষের উপযোগী। অম্লীয়, বেলে-দোআঁশ মাটি, যার পিএইচ ৬ থেকে ৭-এর মধ্যে থাকে, সেখানে টিউলিপ চাষ হয়। গাছ বৃদ্ধির সময়কালে তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে এবং রাতের তাপমাত্রা পাঁচ থেকে ১২ ডিগ্রি সেলসিয়াস থাকতে হয়। টিউলিপ চাষে মাটি প্রস্তুত করার জন্য পর্যাপ্ত জৈবসহ রাসায়নিক সারের সীমিত ব্যবহার প্রয়োজন। তিনি আরও বলেন, বর্তমানে উন্নত মানের ফুল আমদানি করা হয় তবে আমরা যদি চাষ চালিয়ে যেতে পারি তাহলে স্থানীয় মুদ্রা সাশ্রয় হবে। সরকার এ বিষয়ে এগিয়ে এলে তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

প্রকল্প সমন্বয়কারী আইনুল হক জানান, বড় পরিসরে দেশে এই প্রথম টিউলিপ চাষ শুরু হয়েছে। টিউলিপের ৬ প্রজাতির ১২টি রং রয়েছে। টিউলিপ চাষে বাল্ব বা চারার দাম, শেড নেট, ফেন্সিং নেট, রাসায়নিক সার, জৈবসার, কীটনাশক ও শ্রমের মূল্য বাবদ মোট খরচ ৩০ থেকে ৩২ লাখ টাকা। ৪০ হাজার টিউলিপ ফুল ১শ টাকা হারে বিক্রি করতে পারলে ৪০ শতক জমি থেকে মাত্র দুই মাসে ৮ লাখ টাকা আয় করবেন চাষিরা। পরে বছরের অন্য সময়ে দেশি-বিদেশি বিভিন্ন ফুলও চাষাবাদ করতে পারবেন। চাষিরা উৎপাদিত প্রতিটি ফুল বাগান থেকে ১শ টাকা দরে স্থানীয়ভাবে বিক্রি শুরু করেছেন। ফুলবাগানে ক্ষুদ্র পরিসরে ফুলপ্রেমীদের জন্য প্রবেশমূল্য চালু করেছেন। এতে ফুল বিক্রি বাদেও তারা অতিরিক্ত টাকা আয় করতে পারছেন।

ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান জানান, বাংলাদেশে ফার্ম আকারে টিউলিপের চাষ এটাই প্রথম। বিদেশি ফুলটি দেশে ব্যাপক হারে ছড়িয়ে দিতে তেঁতুলিয়াকে বেছে নিয়েছি। এ ফুল চাষের অন্যতম উদ্দেশ্য-দেশের পর্যটন শিল্পের অন্যতম অঞ্চল এখন তেঁতুলিয়া। ইতোমধ্যে টিউলিপের বাগান দেখতে পর্যটকের সমাগম হচ্ছে। অর্থনীতি ও পর্যটনে নতুন মাত্রা তৈরি করতেই এই উদ্যোগ। পাইলট প্রকল্পের সাফল্য পর্যবেক্ষণ করে ভবিষ্যতে এ ধরনের প্রকল্প নিয়ে বিভিন্ন সরকারি বিভাগ এবং বেসরকারি উদ্যোক্তারা এগিয়ে আসবে।

তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, দেশে এখনো সেভাবে ‘টিউলিপ ফুলের চাষ শুরু হয়নি। বড় পরিসরে এটি প্রথম। ফুলটি চাষ করতে হলে তাপমাত্রা ১১ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকা প্রয়োজন। সেক্ষেত্রে বরফের পর্বতযুগল হিমালয়-কাঞ্চনজঙ্ঘা কাছে থাকার এ উপজেলায় বেশ সময় শীত থাকে। এরকম শীতে টিউলিপ চাষে সুবিধা রয়েছে। বাণিজ্যিক সম্ভাবনা রয়েছে। তবে দেশে ফুল ফুটলেও পরবর্তীকালে রোপণের জন্য টিউলিপ গাছের বীজ সংরক্ষণের ব্যবস্থা নেই। একটা নির্দিষ্ট তাপমাত্রায় বাল্ব সংরক্ষণ করতে হয়। তাই এটা টিউলিপ চাষের বড় সীমাবদ্ধতা। বাণিজ্যিক চাষের উদ্দেশ্যে বাংলাদেশের জলবায়ুর সঙ্গে সামঞ্জস্য রেখে টিউলিপ ফুলের জাত উদ্ভাবন করতে গবেষণা চলছে। আশা করছি পরীক্ষামূলকভাবে এ চাষ সাফল্যের মুখ দেখবে এবং পর্যটন শিল্পে ব্যাপক ভূমিকা রাখবে।

উল্লেখ্য, টিউলিপ শীতপ্রধান অঞ্চলের ফুল। এর বৈজ্ঞানিক নাম ‘টিউলিপা’। এটি মূলত নেদারল্যান্ডসের ফুল। বর্ষজীবী ও কন্দযুক্ত প্রজাতির এ গাছটি লিলিয়াসিয়ে পরিবারভুক্ত উদ্ভিদ। টিউলিপের প্রায় ১৫০ প্রজাতি এবং এদের অসংখ্য সংকর রয়েছে। বিভিন্ন ধরনের হাইব্রিডসহ সব প্রজাতিকেই সাধারণভাবে টিউলিপ নামে ডাকা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION