1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী নৌ-ক্যানেলে নৌ চলাচল শুরু - Bangladesh Khabor
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৬:২৫ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী নৌ-ক্যানেলে নৌ চলাচল শুরু

  • Update Time : বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
  • ১৩৩ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: দীর্ঘ ৫ বছর বন্ধ থাকার পর নৌপথে মোংলা বন্দরের পণ্য পরিবহণের জটিলতা কমাতে আন্তর্জাতিক নৌ-প্রটোকলভুক্ত বাগেরহাটের ‘বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী ক্যানেল’ দিয়ে রাতে শুরু হয়েছে নৌযান চলাচল। ২০ জানুয়ারি থেকে বিআইডব্লিউটিএ আনুষ্ঠানিকভাবে এ অনুমতি দেয়।

ফলে এখন দিনের পাশাপাশি রাতেও এ ক্যানেল দিয়ে নৌ চলাচল করায় মোংলা বন্দর ব্যবহারকারী ব্যবসায়ীদের নৌযান সংকটে পড়তে হচ্ছে না। পাশাপাশি আমদানি-রপ্তানি বাণিজ্যের ক্ষেত্রে দ্বিগুণ প্রসারতা তৈরি হয়েছে।

জানা গেছে আন্তর্জাতিক সমুদ্রবন্দর মোংলার সঙ্গে ভারতসহ বিভিন্ন দেশের পণ্য পরিবহণের ক্ষেত্রে বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী ক্যানেলটি অন্যতম গুরুত্বপূর্ণ একটি নৌপথ। নাব্য সংকটের কারণে ক্যানেলটি ২০১০ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত বন্ধ ছিল।

এরপর মোংলা বন্দরকে সচল রাখতে ২০১৫ সালের ৩ অক্টোবর ক্যাপিটাল ড্রেজিং শুরু হয়।

এক বছর পর ২০১৬ সালের ২৭ অক্টোবর ভিডিও কনফারেন্সের মাধ্যমে নৌযান চলাচলের জন্য বঙ্গবন্ধু মোংলা-ঘষিয়াখালী নৌ ক্যানেলটি উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তবে চ্যানেটি যাতে পলি পড়ে বন্দ হওয়ার উপক্রম না হয় সেজন্য বিআইডব্লিউটিএ বর্তমানে ৬৫ কোট টাকা ব্যয়ে খুলনা শিপইয়ার্ডের ৪টি ড্রেজার দিয়ে সার্বক্ষণিক খনন কাজ চালিয়ে যাচ্ছে।

অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) উপসহকারী প্রকৌশলী (ড্রেজিং) আনিচ্ছুজামান রকি বলেন, আন্তর্জাতিক এই নৌপথটি সারা দেশের সঙ্গে মোংলা বন্দরের যোগাযোগ রক্ষার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। আগে দিনের বেলায় এই ক্যানেলটি দিয়ে বড় বড় কার্গো জাহাজ ও ট্যাংকার চলাচল করলেও এখন নাইট নেভিগেশনের সুবিধা নিয়ে রাত্রিকালীন নৌ চলাচল করতে পারছে। এতে মোংলা বন্দরসহ দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যে এই ক্যানেলটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION