1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
কক্সবাজারে লবণ উৎপাদন শুরু, চাষিদের মুখে হাসি - Bangladesh Khabor
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন

কক্সবাজারে লবণ উৎপাদন শুরু, চাষিদের মুখে হাসি

  • Update Time : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ২৮৯ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: দেশের একমাত্র লবণ উৎপাদনকারী কক্সবাজার উপকূলীয় অঞ্চল চট্টগ্রামের বাঁশখালীসহ ৬৪ হাজার একর জমিতে প্রায় ৬০ হাজার প্রান্তিক লবণ চাষি মাঠে নেমেছেন। গত বছরের তুলনায় চলতি বছর লবণ উৎপাদনের জমি বেড়েছে ১০ হাজার একর।

প্রচণ্ড রোদ্র তাপে মাথার ঘাম পায়ে ফেলে ‘লবণ উৎপাদন করছেন টেকনাফ, মহেশখালী, ঈদগাঁও, কক্সবাজার সদর, পেকুয়া চকরিয়া, কুতুবদিয়া উপকূলের প্রান্তিক লবণ চাষিরা। গত কয়েক বছর টানা লোকসান কাটিয়ে চলতি মৌসুমের শুরু থেকে লবণের দাম বৃদ্ধি পাওয়াতে প্রাণ ফিরেছে লবণ শিল্পে।

এবার লবণ চাষিরা অনেকটা উজ্জীবিত, কারণ উৎপাদিত লবণের ন্যায্য মূল্য পাচ্ছেন তারা। গত মৌসুমে এ সময় প্রতি মণ লবণ বিক্রি করে চাষিরা যেখানে লোকসান গুনেছেন ১০০ টাকা থেকে ১২০ টাকা, সেখানে চলতি মৌসুমে সব খরচ মিটিয়ে তাদের পকেটে আসছে প্রতি মণে ১০০-১২০ টাকা। মাঠ পর্যায়ে প্রতি মণ লবণ বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৫০ টাকায়।

উৎপাদন খরচ বাদ দিয়ে পকেটে টাকা ঢোকায় জেলার উপকূলের হাজার হাজার চাষির মুখে খুশির ঝিলিক দেখা দিয়েছে। একই কারণে এবার লবণ চাষের পরিধি যেমন বাড়ছে তেমনি আবহাওয়া অনুকূলে থাকলে উৎপাদনের লক্ষ্যমাত্রা অর্জনের প্রত্যাশা করছেন বিসিক কর্মকর্তারা।

কক্সবাজার লবণ শিল্প উন্নয়ন কার্যালয় (বিসিক) এর সহকারী নিয়ন্ত্রক মো. মনজুর আলম বলেছেন, চলতি মৌসুমে ২৩ লাখ ৫৬ হাজার মেট্রিক টন উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে মাঠে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। মৌসুম অনুকূলে থাকলে লক্ষ্যমাত্রা অতিক্রম করা যাবে বলে তিনি আশাবাদী।

জানা গেছে, ২০২০-২১ মৌসুমে ২২ লাখ ১৭ হাজার মেট্রিক টন লবণ চাহিদার বিপরীতে ৫৪ হাজার ৬৫৪ একর লবণ মাঠে ১৬ লাখ ৫০ হাজার মেট্রিক টন লবণ উৎপাদন হয়েছে। এর আগের বছরের প্রায় ৬ লাখ মেট্টিক টন মজুদ ছিল তাই লবণের সংকট তৈরি হয়নি দেশে।

মহেশখালীর কালার মারছড়ার ১৮ জইন্যা ঘোনা এলাকার লবণ চাষি কামাল হোসেন, আবদুল করিম, জয়নাল আবদীন জানান, গত সপ্তাহে প্রতি মণ ৩৫০ টাকা করে (অপরিশোধিত) সাদা লবণ পাইকারি বিক্রি করেছেন। সব খরচ বাদ দিয়ে প্রতি মণে তার লাভ হয়েছে ১০০-১২০ টাকা।

সরকারের দৃঢ় সিদ্ধান্তের কারণে আমদানিকারকরা অতিরিক্ত লবণ আমদানিতে নিরুৎসাহিত হওয়ায় উপকূলে উৎপাদিত লবণের ন্যায্য মূল্য পাচ্ছেন চাষিরা। এর ফলে লবণ চাষে প্রাণচাঞ্চল্য এসেছে। কক্সবাজার উপকূল জুড়ে উৎপাদন হয় লবণ। বাঁশখালী অংশে আংশিক লবণ উৎপাদন হয়। গত বছর দেশে লবণ চাহিদা ছিল ২২ লাখ ১৭ হাজার মেট্রিক টন। এবার ২০২১-২২ অর্থবছরে লবণের চাহিদা নির্ধারণ করা হয়েছে ২৩ লাখ ৫৬ হাজার মেট্রিক টন। বিসিক লবণ প্রকল্প সূত্রে এ তথ্য জানা গেছে।

কক্সবাজার লবণ শিল্পের উন্নয়ন প্রকল্প (বিসিক) এর উপ মহা ব্যবসথাপক জাফর ইকবাল ভূঁইয়া জানান, এবার শেষ পর্যন্ত আবহাওয়া অনুকূলে থাকলে দেশে লবণ উৎপাদন লক্ষ্যমাত্রা অর্জিত হবার সম্ভাবনা রয়েছে। আর লবণ আমদানি বন্ধে সরকার বদ্ধপরিকর বলেও জানান তিনি।

কক্সবাজার-২ আসনের এমপি আশেক উল্লাহ রফিক জানান, এরই মধ্যে শিল্প ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে কক্সবাজারের লবণ চাষিদের আহাজারির কথা জানানো হয়েছে। বাইরের লবণ আমদানি বন্ধ হওয়ার কারণে লবণের দাম বৃদ্ধি পেয়েছে। তাই লবণ শিল্পে প্রাণ ফিরেছে।

উল্লেখ্য, কক্সবাজার ও বাঁশখালীর কিছু অংশ নিয়ে ৬৪ হাজার ২৭০ একর জমিতে প্রায় ৬০ হাজার চাষি লবণ চাষ করেন। তবে এক শ্রেণির সুবিধা ভোগী লোকজন এখনো ঘাপটি মেরে আছে লবণের কৃত্রিম সংকট দেখিয়ে আমদানি করার।

লবণ চাষি কল্যাণ সমিতির সভাপতি মোস্তফা কামাল চৌধুরী বলেন, কক্সবাজার লবণ চাষিরা উৎপাদন করছেন সারা দেশের চাহিদা অনুযায়ী লবণ। লবণ উৎপাদনকারী চাষি,পরিবহন শ্রমিক, মধ্যসত্ত্ব ভোগী, মিল মালিক, ব্যবসায়ী ও জমির মালিকসহ প্রায় দেশের দুই কোটি লোক লবণ শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত রয়েছেন।

লবণ চাষি সমিতির সভাপতি আনোয়ার পাশা চৌধুরী বলেন, সরকারের নীতি নির্ধারণী মহল যারা রয়েছেন তাদেরকে ভুল তথ্য পরিবেশন করে কতিপয় মিল মালিক লবণের শ্রেণি বিন্যাস দেখিয়ে প্রতি বছর আমদানির লবণ বাজারে এনে লবণ শিল্পকে লোকসানি প্রতিষ্ঠানে পরিণত করেন। যার খেসারত গুনতে লবণ চাষিদের। যে কারণে লবণ উৎপাদনে চাষিরা উৎসাহ হারিয়ে ফেলেছেন। তবে আশার কথা হচ্ছে চলতি বছর লবণ উৎপাদনের পরিধি বেড়েছে। বেড়েছে লবণ চাষির সংখ্যাও।

লবণ মিল মালিক সমিতির সভাপতি নুরুল কবির জানান, লবণ শিল্পের বিরুদ্ধে চক্রান্ত ও ষড়যন্ত্র মোটেই নতুন নয়। যারা লবণ আমদানির এলসি খুলে ঘরে বসেই শুধু পারমিট বিক্রি করে কোটি কোটি টাকা হাতিয়ে নিচ্ছেন, তারা চায় না লবণ সোজা হয়ে দাঁড়িয়ে থাকুক। কেননা লবণের সংকট সৃষ্টি করতে না পারলে তাদের সমস্যা সৃষ্টি হয়। আর একেই বলে নিমক খেয়ে নিমক হারামি। লবণের দাম ভালো থাকলে চাষিরা ভালো থাকে। লবণের টাকা যায় দেশের ২ কোটি মানুষের ঘরে। আর লবণের সংকট তৈরি করে আমদানি করতে পারলে লাভবান হন গুটি কয়েক পারমিটধারী বড় বড় মিল মালিক।

লবণ ব্যবসায়ী মহেশখালীর শামসুল আলম বলেন, লবণ শিল্পকে বাঁচাতে হলে আমদানি বন্ধ করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION