1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
৫০০ বছরের পুরোনো ‘গায়েবি’ মসজিদ - Bangladesh Khabor
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

৫০০ বছরের পুরোনো ‘গায়েবি’ মসজিদ

  • Update Time : শনিবার, ১৯ মার্চ, ২০২২
  • ২৪৮ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: সুলতানি আমলের স্থাপত্য শিল্পের অন্যতম নিদর্শন হবিগঞ্জ সদর উপজেলার উচাইল শংকরপাশা শাহী মসজিদ। অনেকের কাছে এটি ‘গায়েবি’ মসজিদ নামেও পরিচিত। চমৎকার কারুকাজ আর নির্মাণশৈলী থাকা সত্ত্বেও দিনদিন ঐতিহ্য হারাচ্ছে কালের সাক্ষী এ মসজিদ।

প্রায় ৬ একর জমির উপর উন্নতমানের প্রলেপহীন পোড়া ইট কেটে সেঁটে দেওয়া হয়েছে ইমারতে। দেয়ালের বাইরের অংশে পোড়া ইটের ওপর বিভিন্ন নকশা এবং অলংকরণ সহজেই দৃষ্টি আকর্ষণ করে। মসজিদটি লাল বা রক্তিম বলে অনেকে ‘লাল মসজিদ’ বলে থাকে। আবার টিলার ওপরে বলে ‘টিলা মসজিদও’ বলা হয়। দুটি মিলিয়ে অনেকে ‘লালটিলা মসজিদও’ বলে।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৫১৩ সালে মসজিদটি নির্মাণ করেন শাহ মজলিশ আমিন (রা.)। পরবর্তীতে মসজিদের সুদৃশ্য ইমারত বা ভবন নির্মাণ করা হয় সুলতান আলাউদ্দিন হোসাইন শাহের আমলে। ইমারতটির দৈর্ঘ্য ও প্রস্থ একই মাপের (২১ ফুট ৬ ইঞ্চি)। বারান্দা ৩ ফুটের সামান্য বেশি। একে অনেক সময় চার গম্বুজ মসজিদও বলা হয়। কেননা মূল ভবনের উপর একটি বড় বা বিশাল গম্বুজ এবং বারান্দার উপর দেখতে পাওয়া যায় তিনটি ছোট গম্বুজ।

দরজা-জানালা আছে প্রায় ১৫টি। দরজা ও জানালা প্রায়সবগুলো একই আকৃতির। সবদিকের দেয়ালের পুরুত্বই বেশি। তিন দিকের পুরুত্ব প্রায় ৫ ফুট। পশ্চিম দিকের দেয়ালের পুরুত্ব প্রায় দ্বিগুণ বা ১০ ফুট। মোট ৬টি কারুকার্য শোভিত স্তম্ভ আছে প্রধান কক্ষের চার কোণে ও বারান্দার দুই কোণে। উপরের ছাদ আর প্রধান প্রাচীরের কার্নিশ নির্মাণ করা হয়েছে বাঁকানোভাবে।

মসজিদের দক্ষিণ পাশে রয়েছে বড় দীঘি। এটি মসজিদের সৌন্দর্য যেন আরো বাড়িয়ে দিয়েছে। ধর্মীয় বিশেষ দিনগুলোতে এখানে বেশি ভিড় হয়। তবে প্রয়োজনীয় রক্ষণাবেক্ষণের অভাবে ৫০০ বছরের পুরোনো মসজিদটি ক্রমেই ঐতিহ্য হারাতে বসেছে। প্রাচীন মসজিদটির রক্ষণাবেক্ষণের দায়িত্ব নিয়েছে প্রত্নতত্ত্ব বিভাগ। তবে এখন পর্যন্ত গ্রহণ করা হয়নি কার্যকর কোনো ব্যবস্থা।

স্থানীয়রা জানায়, প্রতিদিন মসজিদটি দেখতে ও মাজার জিয়ারত করতে আসে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ। প্রাচীন আমলের বিভিন্ন কারুকাজে সাজানো মসজিদটি দর্শনার্থীদের মুগ্ধ করে। এছাড়া মসজিদের বাইরে ও ভেতরে আরবি হরফ লেখা রয়েছে। যা বর্তমানে বিরল। কিন্তু সংস্কারের অভাবে এসব লেখার অনেকটা এখন অস্পষ্ট হয়ে গেছে।

আরো জানা গেছে, সম্প্রতি হবিগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে ওজুখানাসহ বেশকিছু স্থানের সৌন্দর্যবর্ধন করা হয়েছে। মসজিদের চারপাশে লাগানো হয়েছে ফুলগাছ।

হবিগঞ্জের জেলা প্রশাসক ইশরাত জাহান বলেন, যেহেতু প্রত্নতত্ত্ব বিভাগ মসজিদটির রক্ষণাবেক্ষণের দায়িত্বে- তাই আমাদের বেশি কিছু করার নেই। মসজিদের বাইরের অংশে ওজুখানাসহ বেশকিছু স্থাপনার সৌন্দর্যবর্ধন করা হয়েছে। এছাড়া যাতায়তের রাস্তার টেন্ডার হয়েছে। দ্রুত কাজ সম্পন্ন হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION