1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
বদলে যাচ্ছে কক্সবাজার - Bangladesh Khabor
রবিবার, ০৫ মে ২০২৪, ১২:০০ অপরাহ্ন
শিরোনাম :
হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব গণতান্ত্রিক রীতি ও নির্বাচনকে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের শ্রীপুরে সিয়াম ফাউন্ডেশনের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ অভয়নগরে এক বিধবা নারীর উপার্জন স্থল আগুনে পুড়িয়ে ছাই করে দিল সাবেক সেনা সদস্য গোয়ালন্দে বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে প্রেমিকার অনশন গোপালগঞ্জে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সাথে জেলা প্রশাসকের মতবিনিময় দলীয় নির্দেশ অমান্য করে ভাই প্রার্থী, যা বললেন ওবায়দুল কাদের কোটালীপাড়ায় আগুনে পুড়ে বসতঘর ছাই পটুয়াখালীতে বিশ্ব গনমাধ্যম দিবস উপলক্ষে সাংবাদিকদের মানববন্ধন দুমকিতে ১২ জনের মনোনয়ন পত্র দাখিল

বদলে যাচ্ছে কক্সবাজার

  • Update Time : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭১ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: দেশের অন্যতম প্রধান পর্যটন কেন্দ্র কক্সবাজারকে ঢেলে সাজানো হচ্ছে। এর জন্য সরকার গ্রহণ করেছে উন্নয়ন মহাপরিকল্পনা। বাস্তবায়ন করা হচ্ছে ২৫ মেগা প্রকল্প। সংশ্লিষ্টদের প্রত্যাশা, প্রকল্পগুলোর কাজ শেষ হলে বদলে যাবে কক্সবাজার। গতিশীল হবে দেশের পর্যটন শিল্প।

দেশের সবচেয়ে বড় উন্নয়ন প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে মহেশখালী উপজেলার মাতারবাড়ী দ্বীপে। কোল পাওয়ার জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড সেখানে তৈরি করছে কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। প্রকল্পের জন্য ইতিমধ্যে এক হাজার ৪১৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছে। জাপানি সংস্থা জাইকা ও বাংলাদেশ সরকারের অর্থে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রের এ মেগা প্রকল্পে ব্যয় হবে ৩৮ হাজার কোটি টাকা।

মাতারবাড়ীতে বাস্তবায়ন করা হচ্ছে আরও একটি বিদ্যুৎকেন্দ্র। আল্ট্রা সুপার ক্রিটিক্যাল কোল ফায়ার্ড জেনারেশন কোম্পানি বাংলাদেশ লিমিটেড ১২০০ একর জমিতে এই বিদ্যুৎ প্রকল্পের নির্মাণকাজ শুরু করেছে। এতে উৎপাদন হবে ৭০০ মেগাওয়াট বিদ্যুৎ। বড় এই দুটি প্রকল্পকে কেন্দ্র করে মাতারবাড়ীতে হাতে নেওয়া হয়েছে সড়ক নির্মাণসহ আরও কয়েকটি প্রকল্প।

মহেশখালী উপজেলার হোয়ানক ও কালারমারছড়ায় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড ৫ হাজার ৬৪৭ একর জমির ওপর বাস্তবায়ন করছে এলএনজি ও কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্র। প্রকল্পের জন্য জমি অধিগ্রহণের কাজ শুরু হয়েছে। এ ছাড়া একই এলাকায় ইতিমধ্যে শুরু হয়েছে মহেশখালী-আনোয়ারা গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপনের কাজ। জেটিসিএল লিমিটেড এ প্রকল্প বাস্তবায়ন করছে। এর জন্য ৮৩ একর ভূমি অধিগ্রহণ করা হয়েছে। মহেশখালীর ধলঘাটা ও কালারমারছড়ায় ৩৪ একর জমি অধিগ্রহণ হয়েছে ইনস্টলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) প্রকল্প বাস্তবায়নের জন্য। ইস্টার্ন রিফাইনারি এটি বাস্তবায়ন করছে।

কক্সবাজারের পেকুয়া উপজেলার উজানটিয়া এলাকায় ইজিসিবি লিমিটেড কর্তৃক নির্মিত হচ্ছে কয়লাভিত্তিক আরও একটি বিদ্যুৎকেন্দ্র। ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন এ বিদ্যুৎ প্রকল্পের জন্য এক হাজার ৫৬০ একর জমি অধিগ্রহণের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন জানান, এসব ছাড়াও কক্সবাজার জেলার বিভিন্ন স্থানে বাস্তবায়ন করা হচ্ছে ৬টি অর্থনৈতিক অঞ্চল। এগুলোর মধ্যে রয়েছে- টেকনাফে ৮৮২ একর জমিতে ‘সাবরাং অর্থনৈতিক অঞ্চল’ এবং টেকনাফ সদরের অদূরে ২৭১ একর জমিতে ‘জালিয়ারদ্বীপ অর্থনৈতিক অঞ্চল’। এ দুটি প্রকল্পের প্রাক-সমীক্ষা বাস্তবায়নের কাজ চলছে। প্রকল্প দুটি বাস্তবায়িত হলে কক্সবাজারের পর্যটন শিল্প আমূল পাল্টে যাবে। জেলা প্রশাসক জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক ইচ্ছা ও নির্দেশনায় এসব মহাপ্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে।

উলি্লখিত দুটি প্রকল্প ছাড়াও মহেশখালীতে নির্মিত হচ্ছে আরও চারটি অর্থনৈতিক
অঞ্চল। এর মধ্যে রয়েছে- কুতুবজোম মৌজায় এক হাজার ৭৮৪ একর জমিতে ‘কক্সবাজার ফ্রি ট্রেড জোন’, ছোট মহেশখালী ঠাকুরতলা মৌজায় এক হাজার ৪৩৮ একর জমিতে ‘মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-১’, উত্তর নলবিলা মৌজায় ৮২৬ একর জমিতে ‘মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-২’ এবং ধলঘাটা মৌজায় ৬৭০ একর জমির ওপর ‘মহেশখালী অর্থনৈতিক অঞ্চল-৩’।

রেললাইন প্রকল্প
দোহাজারী থেকে কক্সবাজার হয়ে গুনদুম পর্যন্ত রেললাইন প্রকল্পের জন্য জমি অধিগ্রহণ কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। জেলা প্রশাসক জানিয়েছেন, দোহাজারী থেকে কক্সবাজার হয়ে মিয়ানমারের সীমান্ত গুনদুম পর্যন্ত ১২৮ কিলোমিটার দৈর্ঘ্যের এ রেললাইন নির্মাণে এক হাজার ৮৫২ কোটি টাকা ব্যয় হবে। এ প্রকল্পের জন্য প্রায় এক হাজার ৪১১ একর ভূমি অধিগ্রহণ করা হচ্ছে। এর জন্য ইতিমধ্যে ৬০০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) প্রকল্পটি পাস হওয়ার পর থেকে রেলওয়ে প্রাথমিক কাজ শুরু করে দেয়।

জেলা প্রশাসক সূত্র জানায়, দোহাজারী থেকে রামু পর্যন্ত ৮৮ কিলোমিটার, রামু থেকে কক্সবাজার পর্যন্ত ১২ কিলোমিটার এবং রামু থেকে উখিয়ার গুনদুম পর্যন্ত ২৮ কিলোমিটার নতুন রেললাইন স্থাপন করা হবে। সাতকানিয়া, কেউচিয়া, লোহাগাড়া, চকরিয়া, ডুলাহাজারা, ঈদগা, রামু, উখিয়া ও গুনদুমে ৯টি রেলস্টেশন স্থাপন করা হবে। এ ছাড়া এই রেলপথে নির্মাণ করা হবে চারটি বড় ও ৪৩ ছোট ব্রিজ, ২১১টি কংক্রিট বক্স কালভার্ট ও ৪৯টি কংক্রিট পাইপ কালভার্ট। ফাইভার অপটিকের মাধ্যমে অত্যাধুনিক ট্রাফিক ব্যবস্থা সংযোজন করা হবে।

কক্সবাজার জেলা পরিষদের প্রশাসক সাবেক সংসদ সদস্য মোস্তাক আহমদ চৌধুরী জানান, এই রেললাইন প্রকল্পটি বাস্তবায়ন হলে দেশের অর্থনৈতিক অবস্থার আমূল পরিবর্তনসহ পর্যটন শিল্পের বিকাশ ঘটবে।

কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর
কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দর প্রকল্পের কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ২ জুলাই ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের কাজ উদ্বোধন করেন।

কক্সবাজার বিমানবন্দরের ম্যানেজার সাধন কুমার মোহন্ত জানান, দুই পর্যায়ে এই প্রকল্পের কাজ শেষ হবে। প্রথম পর্যায়ে এর জন্য বরাদ্দ করা হয়েছে ৬০০ কোটি টাকা। প্রথম পর্যায়ে বিমানবন্দরের রানওয়ে বর্ধিতকরণ ও প্রস্তুতকরণের কাজ চলছে। পাশাপাশি রানওয়ের ধারণক্ষমতা (পিসিএম) বাড়ানো হচ্ছে। স্থাপিত হবে নতুন যন্ত্রপাতি ও অবকাঠামো।

তিনি আরও জানান, বিমানবন্দর প্রকল্পের জন্য ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন এবং পুনর্বাসিত এলাকায় যাওয়ার জন্য একটি ব্রিজ ও বেড়িবাঁধ নির্মাণ করা হবে। এ প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ ৩০ মাসের মধ্যে শেষ হবে। এরপর শুরু হবে দ্বিতীয় পর্যায়ের কাজ। এ পর্যায়ে বাস্তবায়িত হবে টার্মিনাল ভবন, কন্ট্রোল টাওয়ার, প্রশাসনিক ভবন, পার্কিংসহ অন্যান্য অবকাঠামো।

সাধন কুমার বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে বিদেশি পর্যটকরা কক্সবাজারের প্রতি আকৃষ্ট হবেন। এ ছাড়া উপকূলবর্তী এলাকার সঙ্গে রাজধানী ঢাকা ও বিভিন্ন দেশের আকাশপথে যোগাযোগ সহজতর হবে। এই বিমানবন্দর হবে পূর্ব ও পশ্চিম বিশ্বের জন্য একটি ‘হাব’। দূরগামী উড়োজাহাজ এখানে জ্বালানি সংগ্রহ করতে পারবে।

জেলা প্রশাসক মো. আলী হোসেন জানিয়েছেন, বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্পের জন্য ৬৮২ একর খাস জমি বন্দোবস্ত দেওয়া হয়েছে। আরও ১১৬ একর জমির জন্য প্রস্তাব পাঠানো হয়েছে। এরই মধ্যে ক্ষতিগ্রস্ত ৫ হাজার পরিবারকে পুনর্বাসনের জন্য জেলা প্রশাসনের অধীনে কক্সবাজার সদরের খুরুশকুল ও তেতৈয়া মৌজায় ৮২ একর জমি নির্ধারণ করা হয়েছে।

তিনি আরও জানান, কক্সবাজারে ইতিমধ্যে নির্মিত হয়েছে আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এবং সমুদ্র গবেষণাকেন্দ্র। রামুতে নির্মিত হচ্ছে বিকেএসপির দ্বিতীয় ক্যাম্পাস। একই স্থানে হবে দেশের সবচেয়ে বড় ফুটবল স্টেডিয়াম। আর কক্সবাজারের কলাতলীতে হচ্ছে ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ের আউট রিচ ক্যাম্পাস।

এদিকে, সেনাবাহিনীর তত্ত্বাবধানে চলছে কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত মেরিন ড্রাইভ সড়ক নির্মাণ প্রকল্পের কাজ। এর প্রথম পর্যায়ের কাজ শেষ হয়েছে। শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ের কাজ। সড়ক বিভাগ বাস্তবায়ন করছে পেকুয়া-বদরখালী-মহেশখালীর ইউনুচখালী-কোহেলিয়া নদীর পাড় হয়ে মাতারবাড়ী সংযোগ সড়ক, খুরুশকুল-চৌফলদণ্ডী ঈদগা সড়কের চৌফলদণ্ডী অ্যাপ্রোচ সড়কসহ আরও কয়েকটি গুরুত্বপূর্ণ সড়ক নির্মাণকাজ।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী জানান, শুধু মহেশখালী দ্বীপেই ঘটিভাঙ্গা, সোনাদিয়া, কুতুবজোম ও ধলঘাটায় জেগে ওঠা চরে স্থাপন করা হবে চারটি অর্থনৈতিক জোন। এ ছাড়া টেকনাফের সাবরাং এবং নাফ নদীর বুকে জালিয়ার দ্বীপে বিশেষ দুটি অর্থনৈতিক জোন স্থাপন হবে।

তিনি জানান, মহেশখালী দ্বীপের পশ্চিমে বিশাল এলাকাজুড়ে সাগর থেকে জেগে উঠছে চর। জেগে ওঠা এই চরভূমি নিয়েই নতুন নতুন প্রকল্পের পরিকল্পনা নেওয়া হচ্ছে। মহেশখালী দ্বীপের ৯টি মৌজায় সাগরে নতুন জেগে ওঠা ২৭ হাজার ৪৫২ একর জমি চিহ্নিত করা হয়েছে। সবচেয়ে বেশি জমি শনাক্ত করা হয়েছে সোনাদিয়া ও ঘটিভাঙ্গা এলাকায়, যার পরিমাণ ১৬ হাজার একর। ইতিমধ্যে এই ভূমি ব্যবহারে একটি লে-আউট প্ল্যান প্রস্তুত করা হয়েছে।

পবন চৌধুরী বলেন, কক্সবাজারকে কেন্দ্র করে সরকারের এসব পরিকল্পনা বাস্তবায়ন হলে এই অঞ্চলের আমূল পরিবর্তন হবে। একই সঙ্গে সমৃদ্ধির পথে এগিয়ে যাবে দেশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION