1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
নিভৃত পল্লীতে শিক্ষার আলো ছড়াচ্ছেন দৃষ্টিহীন শিক্ষক কামরুজ্জামান - Bangladesh Khabor
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০২:১৪ অপরাহ্ন
শিরোনাম :
কাতারের সঙ্গে ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চাইলেন রাষ্ট্রপতি হাতীবান্ধায় ইস্তিসকার নামাজ আদায় বৃষ্টির আশায় বাউফলে হার্ট অ্যাটাকে পুলিশ সদস্যর মৃত্যু গোপালগঞ্জে তীব্র গরমে পানি হাতে শহরের রাস্তায় পুলিশ সুপার আল-বেলী আফিফা  দেশে শ্রমিকদের অধিকার দিন দিন বাড়বে, কমবে না: আইনমন্ত্রী যুদ্ধে ব্যয় না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ খরচ করলে বিশ্ব রক্ষা পাবে: প্রধানমন্ত্রী বর্ষসেরা ক্রীড়া সংগঠক অ্যাওয়ার্ড পেলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান গোপালগঞ্জে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে উখিংমে -এর যোগদান প্রবাসবন্ধু ফোরামের সদস্যদের নিয়ে দু’দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিভৃত পল্লীতে শিক্ষার আলো ছড়াচ্ছেন দৃষ্টিহীন শিক্ষক কামরুজ্জামান

  • Update Time : বৃহস্পতিবার, ২ ডিসেম্বর, ২০২১
  • ১২২ জন পঠিত

বিশ্বজিত সরকার বিপ্লব,গৌরনদী (বরিশাল) প্রতিনিধি
যার দৃষ্টি নাই তার কাছে সবই অন্ধকার। পৃথিবীর কোন আলো কোন উচ্ছাস সকল আনন্দ উপভোগ করার ইচ্ছা থাকলেও মনের সঙ্গ থাকেনা। এ এক অব্যক্ত যন্ত্রনা, যার পাশর্^প্রতিক্রিয়ায় রয়েছে অসংখ্য বিষাক্ত ফনা। তা কতদিন সইতে পারে ?
সব সামাল দিয়ে সব দুঃখ গাথা চাপা দিয়ে নিভৃত পল্লীতে বছরের পর বছর শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছেন গৌরনদীর দৃষ্টিহীন ইংরেজী শিক্ষক মো. কামরুজ্জামান এ্যাপোলো। তিনি বরিশালের গৌরনদী উপজেলার প্রত্যন্ত লক্ষনকাঠী গ্রামের প্রয়াত শিক্ষক মোঃএন্তাজউদ্দিন মিয়ার ছোট ছেলে। ৩ ভাই ৩ বোনের সংসারে সবার ছোট তিনি। ব্যক্তি জীবনে দুটি কন্যা সন্তানের জনক। এই দৃষ্টিহীন শিক্ষকের অসাধারন প্রতিভা মুগ্ধ করেছে স্বজন,সহকর্মী,ছাত্র,ছাত্রী এবং এলাকাবাসীর।
আমাদের দেশে দৃষ্টিহীনদের ব্রেইল পদ্ধতিতে পড়ালেখা করে মনের আলো জাগিয়ে তোলার অপ্রতুল ব্যবস্থা থাকলেও সে আলোয় আলোকিত হননি এই প্রতিভাবান। ছয়মাস বয়সে টাইফয়েড জ¦রে চোখের দৃষ্টি হারিয়েছেন। প্রথমে বাবা পড়তেন তা শুনে পড়া রপ্ত করতেন। বাবা হৃদরোগে আক্রান্ত হলে চিকিৎসক কথা বলতে নিষেধ করেন। এরপর অন্যেরপড়া এবং ক্যাসেট প্লেয়ারে শুনে তা রপ্তকরে শিক্ষা গ্রহন করেছেন।
২০০৫ সালে গৌরনদী উপজেলার পশ্চিম লক্ষনকাঠী দারুছছুন্নাহ দাখিল মাদ্রাসার ইংরেজী শিক্ষক হিসেবে শিক্ষাগতার মহান এ পেশায় যোগদান করেন। নিজগ্রামের প্রাথমিক বিদ্যালয়,বাটাজোড় মাধ্যমিক বিদ্যালয়,সরকারী গৌরনদী কলেজ এবং বরিশাল বি.এম কলেজ থেকে মাষ্টার্স করে কর্মজীবনে প্রবেশ করেন। ছাত্রহিসেবেও মেধাবী ছিলেন। অনেক বড়চাকুরির সুযোগ হলেও তিনি তা গ্রহন করেননি। সেবার ব্রত নিয়ে শিক্ষকতা পেশাকে বেছে নেন। শিক্ষার আলো ছড়ানোতেই তিনিখুশি। অসহায় গরীব শিক্ষার্থীদের একটা আশ্রয় স্থল তিনি। মাদ্রাসা ক্যাম্পাসে ব্যাক্তিগত প্রচেষ্টায় একটি নুরানী মাদ্রাসা চালু করে একতলা ভবন করেছেন। সেখানে শিক্ষার আলো ছড়িয়ে দিচ্ছেন। ছাত্র,ছাত্রীদের নিয়ে এলাকাবাসীকে পরিবেশের বিষয়ে সচেতন করছেন এই আলোকিত সাদামনের মানুষটি। তার অনেক ছাত্র দেশ বিদেশে সরকারি বে-সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে সুনামের সাথে গুরত্বপূর্ন দায়িত্ব পালন করছেন।
প্রতিভাবান এই শিক্ষক এ প্রতিনিধিকে বলেন, চোখের আলো যাদের নেই তাদের বেঁেচ থাকতে যে যন্ত্রনা তার ব্যাতিক্রম আমি নই। ছয়মাস বয়সে টাইফয়েড জ¦র চোখের আলো কেরে নেয়। ৪র্থ শ্রেনী পর্যন্ত বড় অক্ষর হলে দেখে দেখে পড়তে পারতাম,৫ম শ্রেনী থেকে আর পৃথিবীর আলো দেখতে পারিনি। আমার বাবা,ভাই,বোন ভাবী আমার কয়েকজন বন্ধু এ পর্যন্ত আসায় উৎসাহ যুগিয়েছেন। জীবনটাকে সেবায় কাটিয়ে দিতে চাই। ভবিষ্যতে কি করতে চান এমন প্রশ্নে বলেন পিতার যে জমি পেয়েছি সেখান থেকে কিছুজমি রেখে দিয়েছি একটি প্রতিবন্ধী ফাউন্ডেশন প্রতিষ্ঠা করার চেষ্টা চালাচ্ছি এবং মিশরের আলআজহার বিশ^বিদ্যালয়ে একটু সফর করার আগ্রহ আছে।
স্থানীয় ব্যবসায়ী পার্থ সারথি হালদার বলেন, এ্যাপোলো স্যার আমাদের এলাকার গর্ব। মাদ্রাসার শিক্ষার্থী মুহিবুল্লাহ,সিদরাতুলমুনতাহা ও তাজনুর আক্তার লিয়া জানান,স্যার অনেক ভালো মনের মানুষ। স্যার আমাদের আন্তরিকতার সাথে পাঠদান করেন। আমাদের নৈতিক শিক্ষাও দেন।
মাদ্রাসার সহ সুপার মাওলানা সাইদুল ইসলাম,শিক্ষক মাওলানা মনির হোসাইন বলেন, কামরুজ্জামান এ্যাপোলো স্যার একজন অসধারন প্রতিভাবান মানুষ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION