1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়ে তুলব ” প্রধানমন্ত্রী - Bangladesh Khabor
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৩ পূর্বাহ্ন

বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলা গড়ে তুলব ” প্রধানমন্ত্রী

  • Update Time : শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ১৮১ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক, 

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের ঐতিহাসিক মুহূর্তে তার স্বপ্নের সোনার বাংলাদেশ গড়তে সবাইকে প্রতিজ্ঞাবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা চাই বাংলাদেশ বিশ্বের বুকে জাতির পিতার স্বপ্নের ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, উন্নত, সমৃদ্ধ সোনার বাংলা হিসাবে গড়ে উঠুক। বাংলাদেশের একটি মানুষও ক্ষুধার্ত থাকবে না, গৃহহীন থাকবে না, প্রতিটি মানুষের ঘরে আমরা আলো জ্বালব।শুক্রবার বিকালে রাজধানীর জাতীয় প্যারেড গ্রাউন্ডে মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১০ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার তৃতীয় দিনের অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসব কথা বলেন।

বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা পুনর্ব্যক্ত করে তিনি বলেন, বাংলাদেশ আজ বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। বঙ্গবন্ধুর আজীবনের স্বপ্ন ছিল এ দেশ ক্ষুধা-দারিদ্র্যমুক্ত হবে, উন্নত-সমৃদ্ধিশালী দেশ হবে, মানুষের ভাগ্যের উন্নয়ন হবে, উন্নত জীবন পাবে। বিশ্বের বুকে মর্যাদা নিয়ে মাথা উঁচু করে দাঁড়াবে। তাই এ মাহেদ্রক্ষণে আসুন, আমরা বঙ্গবন্ধুর স্বপ্নের ক্ষুধা-দারিদ্র্যমুক্ত, উন্নত-সমৃদ্ধ, অসাম্প্রদায়িক মুক্তিযুদ্ধের চেতনায় বাংলাদেশকে সোনার বাংলা হিসাবে গড়ে তুলি। ১০ দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার তৃতীয় দিন শুক্রবারের অনুষ্ঠানের মূল থিম ছিল- ‘যতকাল রবে পদ্মা যমুনা।’ বাংলাদেশে সফররত শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে অনুষ্ঠানস্থলে উপস্থিত হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে স্বাগত জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসাবে ভাষণ দেন শ্রীলংকার প্রধানমন্ত্রী রাজাপাকসে। স্বাগত বক্তব্য দেন সংস্কৃতিবিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ। থিমভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট বুদ্ধিজীবী ও শিক্ষাবিদ অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। অনুষ্ঠানে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি ল্যাভরভের শুভেচ্ছা বক্তব্যের ভিডিও বার্তা পরিবেশন করা হয়। এরপর শ্রীলংকার প্রধানমন্ত্রীকে শ্রদ্ধা-স্মারক উপহার দেন বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান প্রত্যক্ষ করেন দুদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মাহিন্দা রাজাপাকসে। অনুষ্ঠান পরিচালনা করেন নবনীতা চৌধুরী। বাকশ্রবণ-প্রতিবন্ধীদের সাঙ্কেতিক ও প্রতীকী ভাষার মাধ্যমে পরিবেশিত জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। পবিত্র ধর্মগ্রন্থ থেকে পাঠের পর মুজিব চিরন্তন থিমের ওপর টাইটেল এমিনেশন প্রদর্শন করা হয়। এরপর মিউজিক ভিডিও পরিবেশনায় থিম সং ‘যতকাল রবে পদ্মা যমুনা’ অডিও-ভিডিও প্রদর্শনী, ফ্লাই পাস্টের রেকর্ড ভিডিও প্রদর্শন করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে জাতির পিতার নাম মুছে ফেলার চেষ্টা করা হয়েছিল, তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে নিষিদ্ধ করা হয়েছিল। কিন্তু সত্য ইতিহাস কখনো মুছে ফেলা যায় না।

এটা আজ প্রমাণিত হয়েছে। আর একমাত্র বঙ্গবন্ধুই ছিলেন দেশের ভূমিপুত্র। স্বাধীনতার আগে এবং ’৭৫-পরবর্তী সময়ে যারা ক্ষমতায় এসেছিল তাদের কারোরই জন্ম বাংলাদেশের মাটিতে হয়নি। তিনি আরও বলেন, ’৭৫-পরবর্তী ক্ষমতা দখলকারী সামরিক স্বৈরাচার, স্বাধীনতাবিরোধী, বঙ্গবন্ধুর খুনি ও তাদের দোসর যারাই ক্ষমতায় ছিল তাদের একটি নাম নিয়েই যত ভয় ছিল। সেই নামটি হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সে কারণেই তারা দেশের ইতিহাস থেকে, ভাষা আন্দোলনের ইতিহাস থেকে বঙ্গবন্ধুর নামটি মুছে ফেলার চেষ্টা করেছিল। ২১টি বছর বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বাজানো নিষিদ্ধ ছিল। কিন্তু সত্যকে কখনো মুছে ফেলা যায় না।  মন্ত্রিত্ব ছেড়ে দিয়ে দলের নেতৃত্ব গ্রহণের ইতিহাস বিশ্বে খুবই বিরল উল্লেখ করে শেখ হাসিনা বলেন, আন্দোলনের একপর্যায়ে আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি মওলানা ভাসানী আরেকটি দল গঠন করেন।

তখন মন্ত্রিসভার সদস্য ছিলেন বঙ্গবন্ধু। মন্ত্রিত্ব ছেড়ে দিয়ে বঙ্গবন্ধু আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের দায়িত্ব নেন। কারণ তিনি (বঙ্গবন্ধু) জানতেন আন্দোলনে সফল হতে গেলে শক্তিশালী সংগঠনের দরকার। আমরা দেখেছি, মন্ত্রিত্বের জন্য অনেকে দল ছেড়ে দেন। কিন্তু বঙ্গবন্ধু মন্ত্রিত্ব ছেড়েছেন দলের জন্য। এমন দৃষ্টান্ত বিশ্বে খুব কমই পাওয়া যায়। তিনি বলেন, দেশ ও দেশের মানুষকে নিয়ে বঙ্গবন্ধুর অনেক স্বপ্ন ছিল। তা পূরণও করে যাচ্ছিলেন বঙ্গবন্ধু। কিন্তু ১৫ আগস্টের নৃশংসতায় তার স্বপ্ন অধরাই থেকে যায়।শেখ হাসিনা আরও বলেন, দেশবাসী ভোট দিয়ে আমাদের নির্বাচিত করে দেশসেবার সুযোগ দিয়েছিল বলেই ক্ষমতায় থেকে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী পালন করতে পারছি।

দেশবাসীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেন, জনগণের সমর্থন নিয়ে ক্ষমতায় আসতে পেরেছিলাম বলেই বাংলাদেশ আজ উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করতে পেরেছে।তিনি বলেন, ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্য সামনে রেখে ১৭ থেকে ২৬ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর ১০ দিনব্যাপী অনুষ্ঠানমালা আয়োজন চলছে। তৃতীয় দিনে বন্ধুপ্রতিম শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে আমাদের মধ্যে সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত হয়ে এ উদ্যাপনকে মহিমান্বিত করেছেন। শেখ হাসিনা বলেন, শ্রীলংকা আমাদের ঘনিষ্ঠ বন্ধুদেশ। বাংলাদেশ ও শ্রীলংকা বিভিন্ন আঞ্চলিক এবং আন্তর্জাতিক ইস্যুতে একই ধরনের মনোভাব পোষণ করে এবং আমরা পরস্পরকে সমর্থন ও সহযোগিতা দিয়ে থাকি। অনুষ্ঠানে শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে বলেন, বঙ্গবন্ধু একজন মহান নেতা। তার আদর্শ ধারণ করে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়াই জাতির পিতার আদর্শের প্রতিদান।

বাংলাদেশকে এগিয়ে নিতে, বাংলাদেশকে সুখী ও দারিদ্র্যমুক্ত করতে তিনি (শেখ হাসিনা) ব্যাপক ভূমিকা রেখেছেন। শ্রীলংকার সঙ্গে বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের কথা উল্লেখ করে অগ্রযাত্রায় তিনি পাশে থাকার অঙ্গীকার ব্যক্ত করেন।দুই দেশের বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর ওপর তিনি জোর দেন। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর ভিডিও বার্তা : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ভি ল্যাভরভ এক ভিডিওবার্তায় বলেন, রাশিয়ানদের কাছে বঙ্গবন্ধু এক মহান নেতা। বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও অর্থনৈতিক সম্পর্কসহ সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার অঙ্গীকার ব্যক্ত করেন তিনি। অনুষ্ঠানে আলোচক হিসাবে বক্তব্য দেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

তিনি বলেন, বঙ্গবন্ধু ছিলেন তৃণমূল থেকে উঠে আসা একজন মানুষ, যিনি স্কুলের গণ্ডি পেরোনোর আগেই রাজনীতির মাঠে নামেন। শ্রমিক কৃষকের পক্ষে স্পষ্ট অঙ্গীকার ঘোষণা করে বাঙালির উপনিবেশ মুক্তির আন্দোলনে নামেন।এ সংগ্রাম করতে গিয়ে তাকে এক যুগেরও বেশি সময় কারাগারে কাটাতে হয়। একটি নির্মম হত্যাযজ্ঞের মাধ্যমে তার জীবনাবসান হয়।সৈয়দ মনজুরুল বলেন, দীর্ঘ সময়ে বঙ্গবন্ধুর স্মৃতি মুছে দিতে অনেক ব্যক্তি, দল এবং রাষ্ট্রযন্ত্র নিরন্তর চক্রান্ত ও অপচেষ্টা করেছেন। অথচ তিনি স্বমহিমায় উজ্জ্বল থেকে মানুষের মনে ও জাতির কল্পনায় জায়গা করে নিয়েছেন।ভাষা আন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেছেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণে বঙ্গবন্ধু একইসঙ্গে স্বাধীনতা এবং মুক্তির সংগ্রাম শুরুর ডাক দেন। মুক্তি বলতে তিনি মনের উপনিবেশ মুক্তির কথাটিও বলেছিলেন।দেশ স্বাধীন হওয়ার পর তিনি দেশে ফিরে অনেকগুলো সমস্যার মুখোমুখি হন। এসব সমস্যা সমাধানে তিনি রূপরেখা প্রণয়ন করেছেন এবং সফলভাবে মোকাবিলা করেছেন। এখন বাংলাদেশ তার দেখানো পথেই এগিয়ে যাচ্ছে ও যাবে।

শ্রীলংকার প্রধানমন্ত্রীর দিনের কার্যক্রম : বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর আয়োজনে যোগ দিতে শ্রীলংকান এয়ারের একটি ফ্লাইটে শুক্রবার সকালে ঢাকায় আসনে শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে।শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিমানবন্দরের ভিভিআইপি টার্মিনালে রাজাপাকসেকে লালগালিচা সংবর্ধনা দেওয়া হয়। ২১ বার তোপধ্বনি দিয়ে তাকে স্বাগত জানানো হয়।বিমানবন্দর থেকে রাজাপাকসে সরাসরি সাভারে জাতীয় স্মৃতিসৌধে যান। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান সেখানে তাকে স্বাগত জানান।

শহিদ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাজাপাকসে। এ সময় তিন বাহিনীর একটি চৌকশ দল তাকে গার্ড অব অনার দেয়। স্মৃতিসৌধ প্রাঙ্গণে একটি পারিজাত গাছের চারা রোপণ করেন শ্রীলংকার প্রধানমন্ত্রী। পরিদর্শন বইয়েও তিনি স্বাক্ষর করেন।সফরের দ্বিতীয় দিন আজ শনিবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন শ্রীলংকার প্রধানমন্ত্রী। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করবেন।বিকালে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। সন্ধ্যায় তিনি কলম্বোর উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION