1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
আজকাল দায়সারা সাংবাদিকতা করছেন অনেকেই - Bangladesh Khabor
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৯ পূর্বাহ্ন

আজকাল দায়সারা সাংবাদিকতা করছেন অনেকেই

  • Update Time : সোমবার, ৭ ডিসেম্বর, ২০২০
  • ২৮৩ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক,

আজকাল দায়সারা সাংবাদিকতা করছেন বেশিরভাগ সাংবাদিক। এ কারণে সাংবাদিকতা ও প্রোপাগান্ডার মধ্যে পার্থক্য করা মুশকিল হয়ে পড়েছে বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। এমনকি কোনটা পুরোপুরি সত্য আর কোনটা পুরোপুরি সত্য নয়, মানুষ তা জানে না। বর্তমান সময়ে গণমাধ্যমের অধঃপতন নিয়ে নিজের মনোভাব প্রকাশ করতে গিয়ে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

সাবেক এ প্রেসিডেন্ট বলেন, গণমাধ্যমগুলো প্রগতিশীল কোনো ইস্যুতে কমন অবস্থান গ্রহণের পরিবর্তে বিপ্লব চায়। এ কারণে তরুণরা আর সাংবাদিকতায় আগ্রহী নয়। এমনকি তারা খবর দেখে না, পড়ে না। বিপরীতে ষড়যন্ত্র তত্ত্বে বিশ্বাসী হয়ে পড়েছে। এসব প্রভাব পড়েছে সাংবাদিকদের মধ্যেও। তারাও দায়সারা সংবাদ প্রকাশ করে দায়িত্ব সারার মতো কাজ করে যাচ্ছে। ফ্রি স্পিচ অ্যাডভোকেসি ও লিটারারি এক্সপ্রেশন সংস্থা- পেন আমেরিকার ‘ভয়েস অব ইনফ্লুয়েন্স অ্যাওয়ার্ড’ পাচ্ছেন ওবামা। স্থানীয় সময় মঙ্গলবার ভার্চুয়াল গালা অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে পুরস্কার তুলে দেয়া হবে। পুরস্কারপ্রাপ্তি উপলক্ষে ওবামার সাক্ষাৎকারটি নেয়া হয়।

ওবামা বলেন, বর্তমানে প্রোপাগান্ডা ও সাংবাদিকতার মধ্যকার সীমানা যেভাবে ধূসর হয়ে গেছে তাকে আমরা বলতে পারি- সাংবাদিকতা এমন একটি পর্যায়ে চলে গেছে যাকে সত্যের অবক্ষয় বলা যায়। এতে মানুষের মধ্যে সত্য ও মিথ্যার মধ্যে পার্থক্য করা কঠিন হয়ে গেছে। বাস্তব বিষয়গুলো হয়ে পড়েছে দুর্বল। এটি ‘আমাদের গণতন্ত্রের জন্য বিপজ্জনক’ বলে মন্তব্য করেন ওবামা। এসব সমস্যা এক প্রেসিডেন্টের দায়িত্বকালে সমাধান করা সম্ভব হবে না বলেও মনে করেন তিনি। এ জন্য কী করা দরকার তা নিয়ে আমাদের সবাইকে, বিশেষত সংবাদ সংস্থাগুলোকে চিন্তা-ভাবনা করতে হবে।

সাক্ষাৎকারে মার্কিন রাজনীতিবিদরা যে বর্তমানে বর্ণবাদ ইস্যু নিয়ে সমস্যা মোকাবেলা করছেন তাও উল্লেখ করেন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট। মে মাসে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েড হত্যার পর উদার ডেমোক্রেটিকরা যেভাবে পুলিশের ফান্ড বন্ধের দাবি তোলেন তারও সমালোচনা করেন ওবামা। ফ্লয়েড হত্যার পর এমন দাবি জনতুষ্টিবাদে পরিণত হয়। তার মতে, রাজনীতিবিদরা কখনও কখনও অন্যের ভয় শ্বেতাঙ্গদের ওপর চাপিয়ে দেয় এবং বর্ণবাদ ও বর্ণবৈষম্য নিয়ে কথা বলতে গিয়ে অনেক বেশি বৈশ্বিক শব্দ ব্যবহার করে থাকেন। ওবামার পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টায় প্রচারিত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION