1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
নারী জাগরণে মাইলফলক, পলাশ উপজেলা প্রশাসনে অধিকাংশই নারী - Bangladesh Khabor
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৩:৫৩ অপরাহ্ন
শিরোনাম :
রাঙ্গাবালীতে মাছ ধরা নিয়ে দুই পক্ষের সংঘর্ষ ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর সমাধিতে জেলা প্রশাসনসহ সর্বস্তরের জনগণের শ্রদ্ধা সোনারগাঁ উপজেলা কে একটি স্মার্ট উপজেলা হিসেবে গড়ে তুলব : চেয়ারম্যান পদপ্রার্থী বাবু গোপালগঞ্জে প্রতিপক্ষের বিরুদ্ধে জোরপূর্বক জমি দখল চেষ্টার অভিযোগ বিএনপিকে প্রতিহত করতে হবে: ওবায়দুল কাদের পরিস্থিতি মোকাবিলায় আগাম প্রস্তুতির নির্দেশ প্রধানমন্ত্রীর বাউফলে প্রতিবন্ধীকে মারধর ও বসতঘর ভাংচুর কোটালীপাড়ায় ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষ্যে আলোচনা সভা নওয়াপাড়া অগ্রণী ব্যাংকের পিন্সিপাল অফিসারের অবসর বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত সদ্য পদোন্নতি প্রাপ্ত পুলিশ সদস্যদেরকে র‍্যাংক ব্যাজ প্রদান

নারী জাগরণে মাইলফলক, পলাশ উপজেলা প্রশাসনে অধিকাংশই নারী

  • Update Time : শুক্রবার, ৬ মে, ২০২২
  • ২৬৩ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: নানা প্রতিকূলতা ও বাধা-বিপত্তি পেরিয়ে অগ্রযাত্রার পথে এগিয়ে চলছেন নারীরা। এ যুগে নারী শুধু বধূ, মাতা, কিংবা কন্যা নয়, পরিবার, সমাজ ও দেশের উন্নয়ন-অগ্রযাত্রাও সমান অংশীদার। পুরুষের পাশাপাশি দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার কারিগরের দাবিদারও। সামাজিক, প্রশাসনিক ও রাজনৈতিকসহ সবক্ষেত্রেই নারীর অগ্রযাত্রা আজ দৃশ্যমান।

এরই ধারাবাহিকতায় নরসিংদীর পলাশ উপজেলায় সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদের অধিকাংশই নারী কর্মকর্তা। বাধা-বিপত্তি পেরিয়ে কর্মক্ষেত্রে সফল তারা। দক্ষতার সঙ্গে উপজেলা প্রশাসনের দৈনন্দিন কাজ করছেন। বাল্যবিয়ে, যৌতুক ও নারী নির্যাতন প্রতিরোধের পাশাপাশি উপজেলাকে মাদক, দুর্নীতি ও জঙ্গিমুক্ত রাখতে ভূমিকা রেখে যাচ্ছেন। শিক্ষা ক্ষেত্রেও বিশেষ অবদান রেখে যাচ্ছেন এসব নারী।

পলাশ উপজেলা প্রশাসনের যেসব গুরুত্বপূর্ণ পদে নারীরা অবদান রেখে যাচ্ছেন তারা হলেন, পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আফসানা চৌধুরী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিলভিয়া স্নিগ্ধা, সাব রেজিস্টার টিনু চাকমা, উপজেলা নির্বাচন কর্মকর্তা মোছা. জোবাইদা খাতুন, উপজেলা শিক্ষা কর্মকর্তা মাহফুজা খান ইউসুফজি ও উপজেলা হিসাব রক্ষণ কর্মকর্তা কানিজ শারমিনসহ উপজেলার অধিকাংশ দফতরের গুরুত্বপূর্ণ পদেই দায়িত্ব পালন করছেন ২১ জন নারী।

উপজেলার অন্য পদে যেসব কর্মকর্তা দায়িত্ব পালন করছেন তারা হলেন- উপজেলা সমবায় কর্মকর্তা রওশন আরা, উপজেলা সহকারী শিক্ষা কর্মকর্তা দিলরুবা ইয়াসমিন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রুনা আক্তার, সাজেদাতুর রহমান, পরিবার পরিকল্পনা কর্মকর্তা ফাতেমা বেগম সুমা, একাডেমিক সুপার ভাইজার নাসরিন আক্তার, যুব উন্নয়ন কর্মকর্তা তানজিমা পারভীন, উপ-সহকারী প্রকৌশলী (জনস্বাস্থ্য) হালিমা আক্তার, সহকারী প্রোগ্রামার সাদিয়া আফরিন কেয়া, মহিলা বিষয়ক কর্মকর্তা রেহেনা পারভীন, প্রকল্প কর্মকর্তা (পজীব) বিআরডিবি নাজনিন নাহার শিলা, পল্লী সমবায় ব্যাংক পলাশ শাখা ব্যবস্থাপক শামসুন নাহার, তথ্য সেবা কর্মকর্তা তানিয়া আফরোজ, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা মাহমুদা আক্তার ও প্রাণিসম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ইসরাত জাহান দায়িত্ব পালন করছেন।

উপজেলা প্রশাসনের শীর্ষ পদে থাকা এসব নারী কর্মকর্তারা জানান, দেশের উন্নয়নকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সামাজিক সমস্যা দূরীকরণে জনগণকে উদ্বুদ্ধ করে এবং তাদের সঙ্গে নিয়ে কাজ করে যাচ্ছেন। মাঠ প্রশাসনের কাজের সমন্বয় ও তদারকি, জেলার সঙ্গে সমন্বয় করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ ও বাস্তবায়ন করছেন তারা। সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের তদারকি এবং বাস্তবায়নে ভূমিকা রাখছেন তারা।

উপজেলা শিক্ষা অফিসার মাহফুজা খান ইউসুফজি জানান, উপজেলার জনপ্রতিনিধি সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে কাজ করায় কোনো সমস্যার সৃষ্টি হয় না। কাজের ক্ষেত্রে পুরুষ শিক্ষা কর্মকর্তার চেয়ে নারীরা কোনো অংশে পিছিয়ে নেই। সমানতালে কাজ করে যাচ্ছেন। নারী হিসেবে কাজ করতে গিয়ে কোনো সমস্যা হচ্ছে না। নারী শিক্ষা কর্মকর্তা হিসেবে কাজের ক্ষেত্রে আমরা সফল।

পলাশ উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেহেনা পারভীন জানান, কর্মক্ষেত্রেও নারীরা এগিয়ে আছেন। আর চ্যালেঞ্জিং পেশা এখন নারীরাও গ্রহণ করছেন। এখন বাংলাদেশে প্রত্যেক স্তরেই নারী আছেন। পুলিশে, চিকিৎসায়, শিক্ষায়, সৈনিক ও সীমান্তরক্ষী হিসেবেও নারীরা আছেন। সেক্ষেত্রে আমি বলবো, ক্ষমতায়নের দিক দিয়ে অনেক এগিয়ে গেছেন নারীরা। ব্যবসা ক্ষেত্রেও নারী আছেন। অনেক নারী উদ্যোক্তা, যারা সফলভাবে পুরুষের সঙ্গে তাল মিলিয়ে ব্যবসা করছেন। তারা সফল হচ্ছেন, কোনো সন্দেহ নেই। নারীরা মাত্র কয়েকটি সাধারণ পেশায় আছেন, এই কথা এখন কেউ বলতে পারবে না। চ্যালেঞ্জিং পেশা এবং জীবনের ঝুঁকি নিয়ে কর্মক্ষেত্রে সফল হয়েছেন অসংখ্য নারী। সাংবাদিকতায়ও নারীরা এখন এগিয়ে।

পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা আফসানা চৌধুরী জানান, প্রজাতন্ত্রের একজন কর্মচারী হিসেবে যেকোনো সময় যেকোনো পরিস্থিতিতে দায়িত্ব পালনের জন্য আমাদের সদা প্রস্তুত থাকতে হয়। কাজ করতে গেলে অবশ্যই চ্যালেঞ্জ থাকে। জনপ্রতিনিধি, জনগণ ও অফিসারসহ সবাইকে সঙ্গে নিয়ে চ্যালেঞ্জগুলো অতিক্রম করি এবং সরকারি নীতিমালার আলোকে কাজগুলো করি। একজন নারী হিসেবে কোনো প্রতিকূলতা নয় বরং ব্যক্তি জীবনের অন্যান্য দায়িত্বের সব কাজ আমার পেশাগত দায়িত্ব পালনে প্রতিনিয়ত পথচলা আমাকে আরো আত্মবিশ্বাসী করে তোলে। পাশাপাশি অনেকের অনুপ্রেরণা যোগায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ইতিবাচক দৃষ্টিভঙ্গির কারণে নারীরা গুরুত্বপূর্ণ পদে যোগ্যতার স্বাক্ষর রাখতে পারছেন। শুধু প্রশাসন নয়, অনেক ক্ষেত্রেই নারীরা ভালো করছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION