1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
৮ হাজার শিশুর যত্নকেন্দ্রে কর্মসংস্থান হবে ১৬ হাজার নারীর - Bangladesh Khabor
বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০২৪, ০৭:৩৫ অপরাহ্ন
শিরোনাম :
বৃহস্পতিবার সকালে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে দানা রাষ্ট্রপতির পদে শূন্যতা রাষ্ট্রীয় সংকট সৃষ্টি করবে : সালাহউদ্দিন আহমেদ বিরামপুরে জরায়ুমুখ ক‍্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকা প্রদান বিষয়ক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত সচিবালয়ে ঢুকে পড়া অর্ধশতাধিক শিক্ষার্থী আটক রাষ্ট্রপতি অপসারণ সাংবিধানিক প্রশ্ন নয় রাজনৈতিক সিদ্ধান্ত: উপদেষ্টা নাহিদ আমেরিকা থেকে কানাডায় পৌঁছেছেন সেনাপ্রধান বিরামপুরে উপজেলা আইনশৃঙ্খলা কমিটির মাসিক সভা অনুষ্ঠিত রাষ্ট্রপতি ইস্যুতে প্রশ্ন এড়িয়ে গেলেন আইন উপদেষ্টা নওয়াপাড়া প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে নবাগত ওসির মতবিনিময় বাউফলে ধর্ষকের গ্রেপ্তার চেয়ে থানায় স্মারকলিপি প্রদান

৮ হাজার শিশুর যত্নকেন্দ্রে কর্মসংস্থান হবে ১৬ হাজার নারীর

  • Update Time : শনিবার, ২৩ এপ্রিল, ২০২২
  • ১৩৯ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: ১৬ জেলার ৪৫টি উপজেলায় ৮ হাজার শিশুযত্ন কেন্দ্র হচ্ছে। সেগুলোতে একজন করে শিশু যত্নকারী (কেয়ার গিভার) ও একজন করে সহকারী যত্নকারীসহ মোট ১৬ হাজার নারী নিয়োগ পাচ্ছেন। একই সঙ্গে শিশুদের সাঁতার শেখাতে এক হাজার ৬০০ সাঁতার প্রশিক্ষকও নিয়োগ পাবেন। তাদের মধ্যেও অর্ধেক নারী।

‘ইন্টিগ্রেটেড কমিউনিটি বেইজড সেন্টার ফর চাইল্ড কেয়ার, প্রটেকশন অ্যান্ড সুইম-সেইফ ফ্যাসিলিটিজ’ প্রকল্পের আওতায় এই কার্যক্রম পরিচালিত হবে। পানিতে ডুবে শিশুমৃত্যু রোধে নেওয়া প্রকল্পটি গত ২২ ফেব্রুয়ারি একনেক (জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি) সভায় অনুমোদন পেয়েছে।

তিন বছর মেয়াদি এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২৭১ কোটি ৮২ লাখ ৫৭ হাজার টাকা। বেসরকারি সংস্থা ও সরকারের অন্যান্য দপ্তরের সহায়তায় মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় শিশু একাডেমির মাধ্যমে প্রকল্পটি বাস্তবায়ন করবে।

পানিতে ডুবে শিশুমৃত্যু রোধ ছাড়াও প্রান্তিক পর্যায়ে এ সংখ্যক নারীকে কর্মে নিয়োগের কারণে একদিকে যেমন কর্মসংস্থান হবে, একই সঙ্গে তা নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আনোয়ার হোসেন হাওলাদার বলেন, একনেকে পাস হওয়ার পর প্রকল্পটি বাস্তবায়নের পথে আছি আমরা। ১৬ হাজার কেয়ার গিভার হবেন নারী। যারা স্থানীয়ভাবে নিয়োগ পাবেন। এতে শিশুদের সুরক্ষার সঙ্গে নারীর ক্ষমতায়ন হবে বলে আমরা মনে করি।

তিনি বলেন, গ্রামাঞ্চলে সকাল থেকে দুপুর পর্যন্ত শিশুকে দেখার কেউ থাকে না। বাবা কাজে চলে যান, মাও গৃহস্থালির কাজে ব্যস্ত হয়ে পড়েন। ভাই-বোনরা স্কুলে চলে যায়। এ অবস্থায় পরিবারের ছোট শিশুরা আনকেয়ারড অবস্থায় থাকে। দেখা যায় ওর ইচ্ছা মতো চলতে চলতে পানিতে পড়ে যায়। এই শিশুদের আমরা সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিশুযত্ন কেন্দ্রে রাখবো, যেটা হবে ওই শিশুর বাড়ির আশপাশে। আবার যে শিশুরা স্কুলে পড়ে তাদেরও আমরা সাঁতার শেখাবো।

সচিব বলেন, শিশুর প্রারম্ভিক বিকাশ সঠিকভাবে যাতে হয়, সেদিকে আমাদের নজর থাকবে। শিশুর প্রারম্ভিক বিকাশ সঠিকভাবে হলে ওই শিশুরা সুস্থ ও ভালো মানুষ হিসেবে প্রতিষ্ঠিত হতে পারে। এ প্রকল্পের মাধ্যমে সেই কাজগুলোই করা হবে।

দাতা সংস্থাগুলোর সহায়তায় এ প্রকল্পটি বাস্তবায়ন করা হবে জানিয়ে আনোয়ার হোসেন হাওলাদার বলেন, যুক্তরাষ্ট্রের ব্লুমবার্গ ফিলানথ্রপিজ ও যুক্তরাজ্যের রয়্যাল ন্যাশনাল লাইফবোর্ড ইনস্টিটিউশন এ প্রকল্পে আর্থিক সহায়তা দিচ্ছে। এটি বাস্তবায়নও করা হবে এনজিওদের মাধ্যমে, তারাই কেয়ার গিভার নিয়োগ করবে।

মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রকল্পের আওতায় দেশের ১৬ জেলার ৪৫টি উপজেলায় ৮ হাজার শিশু যত্ন কেন্দ্র করা হবে। পানিতে ডুবে শিশুমৃত্যুর ঝুঁকিপূর্ণ সময় অর্থাৎ সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিশুরা এসব কেন্দ্রে থাকবে। কেন্দ্রে ৫ ঘণ্টা থাকার সময় শিশুর প্রারম্ভিক বিকাশের সহায়ক নানা শিক্ষা ও বিনোদনমূলক কার্যক্রম পরিচালিত হবে। এই ৪৫ উপজেলায় এক থেকে ৫ বছর বয়সী ২ লাখ শিশু এই কার্যক্রমের আওতায় আসবে।

প্রতিটি শিশুযত্ন কেন্দ্রে সর্বোচ্চ ২৫ জন শিশু ভর্তি করা হবে। যিনি যত্নকারী নিয়োগ পাবেন তার বাড়িতে কিংবা তার দেওয়া অন্য কোনো জায়গায় সেন্টারটি হবে। সেন্টার ভাড়া করার কোনো বিষয় থাকবে না। স্থানীয়ভাবে একটি কমিটি সেন্টারটি পরিচালনা করবে। যত্নকারীর সম্মানি হবে ৫ হাজার টাকা ও সহকারীর সম্মানি হবে ৪ হাজার টাকা।

বাংলাদেশ শিশু একাডেমির শিশুর প্রারম্ভিক বিকাশ (ইসিডি) বিষয়ক বিশেষজ্ঞ ও প্রকল্পের পরামর্শক মো. তারিকুল ইসলাম চৌধুরী বলেন, প্রকল্পের আওতায় ৮ হাজার সেন্টারে ১৬ হাজার নারী নিয়োগ পাবেন। প্রতিটি কেন্দ্রে একজন কেয়ার গিভার ও একজন সহকারী কেয়ার গিভার থাকবেন। আমরা নারীদের ক্ষমতায়িত করতে চাচ্ছি। এছাড়া ইসিসিডি (আর্লি চাইল্ডহুড কেয়ার অ্যান্ড ডেভেলপমেন্ট) কর্মকর্তা যারা হবেন, সেখানেও নারীদের মধ্য থেকে নেওয়া হবে। পরোক্ষভাবে আরও নারীদের সংশ্লিষ্টতা থাকবে। স্থানীয়ভাবে নারীদের শিশু লালন-পালনের বিষয়ে সচেতন করা হবে।

তিনি বলেন, প্রত্যক্ষভাবে যেমন নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা হবে। পরোক্ষভাবে তাদের স্কিলগুলো বাড়ানোর উদ্যোগ থাকবে এ প্রকল্পের মাধ্যমে। সেন্টারগুলো একেবারে কমিউনিটি বেইজড হবে, সেখানকার নারীরাই কেয়ার গিভার হবেন।

‘তাদের একটি মৌলিক প্রশিক্ষণ দেওয়া হবে। যাতে সেন্টারে থাকা শিশুদের প্রারম্ভিক বিকাশ সহায়ক কর্মকাণ্ডগুলো তিনি পরিচালনা করতে পারেন। কেয়ার গিভারদের শিক্ষাগত যোগ্যতা এসএসসি। স্থানীয়ভাবে কেন্দ্র ব্যবস্থাপনার জন্য একটি কমিটি থাকবে, কেয়ার গিভার হিসেবে এসএসসি পাস কোনো নারী না পাওয়া গেলে শিক্ষাগত যোগ্যতা শিথিল হতে পারে।’

প্রকল্পের অধীনে সাঁতার শেখানোর জন্য এক হাজার ৬০০ প্রশিক্ষকও নিয়োগ দেওয়া হবে জানিয়ে তারিকুল ইসলাম বলেন, এরও অর্ধেক নিয়োগ পাবেন স্থানীয় নারীরা। একজন ইন্সট্রাকটর মাসে ৪ হাজার ২৫০ টাকা করে পাবেন। একজন ইন্সট্রাকটরকে অষ্টম শ্রেণি পাস হতে হবে।

তিনি বলেন, সাঁতার শেখানোর কাজটি বাংলাদেশ সাঁতার ফেডারেশনের ব্যবস্থাপনায় হবে। শিক্ষার্থীদের সাঁতার শেখাতে প্রাথমিক বিদ্যালয়গুলোর সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হবে।

প্রকল্পের পরামর্শক আরও বলেন, প্রকল্পের মেয়াদ শুরু হওয়ার কথা ছিল গত জুলাই থেকে, সেটা সংশোধন করে চলতি বছরের জানুয়ারি থেকে করা হয়েছে। প্রকল্প শেষ হবে ২০২৪ সালের ডিসেম্বরে। সেই অনুযায়ী পরিবর্তন করে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের মাধ্যমে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। একনেকে অনুমোদনের পর চলতি সপ্তাহের মধ্যেই প্রকল্পের জিও হবে।

‘মাঠ পর্যায়ে প্রকল্পটি বাস্তবায়নে আমাদের গ্রাউন্ডওয়ার্কও চলছে। জিও হলে প্রকল্প পরিচালক নিয়োগের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়ে লেখা হবে। ওয়ার্ক প্ল্যানসহ অন্যান্য কাজ টাইম টু টাইম বসে আমরা করছি। দাতা সংস্থা সিনার গোজ আমাদের টেকনিক্যাল সাপোর্ট দেবে।’

তিনি বলেন, ‘আমরা আগামী জুনের প্রথম সপ্তাহেই একটি লঞ্চিং প্রোগ্রাম করতে চাই। জুলাই থেকেই আমরা সার্ভিস ডেলিভারি দেওয়া শুরু করতে চাই। তবে এনজিও সিলেকশনে একটু সময় লাগবে। আমরা সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে এটি করতে চাই। যখন কাজ শুরু হবে, কোনো ভুল-ত্রুটি থাকলে সামনে আসবে। আমরা সতর্ক থাকবো, ভুল থাকলে তা সংশোধন করে নেবো।’

পৃথিবীব্যাপী স্বাস্থ্য সংক্রান্ত নীতি, আইন প্রণয়ন ও পরিবর্তনের সমর্থনে কাজ করে গ্লোবাল হেলথ অ্যাডভোকেসি ইনকিউবেটর (জিএইচএআই)। দাতা সংস্থা ব্লমবার্গের অর্থায়নে জিএইচএআই ‘ইন্টিগ্রেটেড কমিউনিটি বেইজড সেন্টার ফর চাইল্ড কেয়ার, প্রটেকশন অ্যান্ড সুইম-সেইফ ফ্যাসিলিটিজ’ প্রকল্প প্রণয়নের পক্ষেও ভূমিকা রেখেছে।

জিএইচএআই-এর বাংলাদেশ কান্ট্রি লিড মোহাম্মদ রুহুল কুদ্দুস বলেন, ২০১৯ সাল থেকে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ও শিশু একাডেমির সঙ্গে অ্যাডভোকেসি করে আসছি। এ প্রকল্পের আওতায় ৮ হাজার শিশুযত্ন কেন্দ্র হবে। প্রতিটি কেন্দ্রে একজন করে শিশু যত্নকারী ও একজন করে সহকারী যত্নকারী থাকবেন। তিন বছরের জন্য মোট ১৬ হাজার শিশু যত্নকারীর পদ সৃষ্টি হবে। যে নারীরা এখানে কাজ করবেন তাদের একটা কর্মসংস্থানের সৃষ্টি হবে। একই সঙ্গে এসব নারীর সমাজে গুরুত্বও বাড়বে। এটি নিঃসন্দেহে নারীদের ক্ষমতায়নে ভূমিকা রাখবে।

তিনি আরও বলেন, সাঁতার শেখানোর জন্য এক হাজার ৬০০ প্রশিক্ষক নিয়োগের ক্ষেত্রেও নারীদের গুরুত্ব দেওয়া হবে। সেখানেও তাদের কর্মসংস্থান হবে। সব মিলিয়ে বলা যায়, নারীর ক্ষমতায়নে এই প্রকল্পটি যথেষ্ট ভূমিকা পালন করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION