1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
খুলনায় দারিদ্র্য বিমোচনের সুবিধা পাবে ১২৫ গ্রাম - Bangladesh Khabor
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:৪২ অপরাহ্ন

খুলনায় দারিদ্র্য বিমোচনের সুবিধা পাবে ১২৫ গ্রাম

  • Update Time : বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২
  • ২৭৫ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: খুলনার ১২৫টি গ্রামের প্রায় ২৫ হাজার পরিবার পাবে রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড লাইভলিহুডস ইম্প্রুভমেন্ট (আরইএলআই) প্রজেক্টের দারিদ্র্য বিমোচনের সুবিধা। পাইকগাছা উপজেলার গদাইপুর, রাড়ুলী, লষ্কর, কপিলমুনি, হরিঢালী ও লতা ইউনিয়ন। ডুমুরিয়া সদর, রঘুনাথপুর ও রংপুর ইউনিয়ন। ফুলতলা সদর, জামিরা ও দামোদর ইউনিয়নের ১২৫টি গ্রামের দরিদ্র জনগোষ্ঠী এ সুবিধা পাবে।

বৃহস্পতিবার দুপুরে খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলনকক্ষে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশনের (এসডিএফ) রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড লাইভলিহুডস ইম্প্রুভমেন্ট (আরইএলআই) প্রজেক্টের অবহিতকরণ কর্মশালায় এ তথ্য জানানো হয়।

এসডিএফ খুলনা জেলা অফিস আয়োজিত এ কর্মশালায় প্রধান অতিথি ছিলেন অবসরপ্রাপ্ত সিনিয়র সচিব ও এসডিএফের প্রকল্পের আরইএলআই চেয়ারপার্সন বোর্ড অব ডিরেক্টরস মো. আবদুস সামাদ। জেলা প্রশাসক মোহাম্মদ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন এসডিএফের ব্যবস্থাপনা পরিচালক এ.জেড.এম শাখাওয়াত হোসেন।

কর্মশালায় জানানো হয়, সরকারের অর্থ মন্ত্রণালয়ের অধীন একটি অলাভজনক ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে ২০০১ সালে সোশ্যাল ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (এসডিএফ) প্রতিষ্ঠিত হয়। এ সংস্থা প্রতিষ্ঠালগ্ন থেকেই গ্রামীণ দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। এসডিএফ দারিদ্র বিমোচন, প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধি ও কর্মসংস্থান সৃজন, আর্থিক সহায়তা প্রদানের মাধ্যমে অতিদরিদ্র ও দরিদ্র জনগোষ্ঠীকে আয়বর্ধনমূলক কর্মকাণ্ডে সম্পৃক্তকরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চতকরণ, গ্রামীণ ক্ষুদ্র অবকাঠামো নির্মাণ ও মেরামত, দেশের উপকূলীয় এলাকাগুলোতে জেলে পরিবারের জীবনমান উন্নয়ন, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ক সহায়তা প্রদান করে আসছে।

কোভিড-১৯ মহামারির ফলে ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কুটির, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের আর্থিক প্রণোদনা প্রদান এবং সর্বোপরি নারীর ক্ষমতায়নের লক্ষ্যে ৩৫টি জেলার ১৫৯টি উপজেলার পিছিয়ে পড়া ৯৩১৪টি গ্রামে উন্নয়ন কর্মসূচি বাস্তবায়ন করছে। এর অংশ হিসেবে খুলনা জেলার ৩টি উপজেলায় (পাইকগাছা, ডুমুরিয়া এবং ফুলতলা) ৫টি ক্লাস্টারে ১২৫টি গ্রামে রেজিলিয়েন্স এন্ট্রাপ্রেনিউরশিপ অ্যান্ড লাইভলিহুডস ইম্প্রুভমেন্ট (আরইএলআই) প্রজেক্ট বাস্তবায়ন করা হবে।

আরইএলআই প্রকল্পের চেয়ারপার্সন আব্দুস সামাদ বলেন, দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারকে সহোযোগিতা প্রদান এবং সুবিধাবঞ্চিত দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর জীবিকায়ন ও জীবনমান উন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, নারীর ক্ষমতায়ন ও টেকসই গ্রামীণ প্রতিষ্ঠান তৈরির মাধ্যমে তাদের আর্থ সামাজিক উন্নয়ন করাই এসডিএফের মূল উদ্দেশ্য। এসডিএফ শুরু থেকেই সামাজিক বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে গ্রামীণ দরিদ্র ও অতিদরিদ্র জনগোষ্ঠীর আর্থসামাজিক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে।

উদাহরণ হিসেবে তিনি বলেন, জামালপুরের এক নারী প্রকল্পের সহযোগিতায় গরু লালন পালন শুরু করেন। এখন তার অনেক গরু রয়েছে। সাবলম্বী হয়েছেন। স্বামীকে দোকান করে দিয়েছেন। ছেলেকে নটরডেম কলেজে পড়াচ্ছেন। অথচ তিন বেলা খাবার জুটতো না ঐ পরিবারের। এখন সবাই ঐ নারীর কাছে বুদ্ধি পরাপর্শ নিতে আসছেন তিনি কিভাবে সফলতা পেলেন।

জেলা প্রশাসক মোহাম্মদ মনিরুজ্জামান তালুকদার বলেন, এসডিএফ দেশের দারিদ্র বিমোচন ও নারীর ক্ষমতায়ন তথা গ্রামাঞ্চলে সার্বিক উন্নয়নে বিগত ২০ বছর ধরে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এসডিএফের সব কর্মকাণ্ডে সুশাসন অর্থাৎ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়। আমরা আশা করি, সরকারের সহযোগী হিসেবে এ দারিদ্র্য বিমোচন কর্মসূচি বাস্তবায়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে বাংলাদেশকে উন্নত আয়ের দেশে উন্নীত করা সম্ভব।

আরো উপস্থিত ছিলেন এসডিএফ যশোরের আঞ্চলিক পরিচালক মো. হেদায়েত উল্লাহ, এসডিএফ খুলনার জেলা ব্যবস্থাপক মো. মাহমুদ হাসান, এসডিএফের আঞ্চলিক ব্যবস্থাপক (আইসিবি) জাকির হোসেন প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION