1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
রান্নার উপযোগী করে রফতানি হচ্ছে হাওরের মাছ - Bangladesh Khabor
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

রান্নার উপযোগী করে রফতানি হচ্ছে হাওরের মাছ

  • Update Time : বৃহস্পতিবার, ১৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৭৬ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: সিলেটের হাওরাঞ্চলে রয়েছে অসংখ্য দেশীয় প্রজাতির ছোট মাছ। এসব মাছ দেশের অন্য অঞ্চলে কমই মেলে। আর দেশের বাইরে তো দুর্লভ। দেশীয় প্রজাতির এসব মাছ কেটে রান্নার উপযোগী করার কষ্ট অনেকেই করতে চান না। ফলে ইচ্ছা থাকলেও তা সহজে পাতে ওঠে না। এমনই দেশীয় প্রজাতির মাছ কেটে রান্নার জন্য প্রস্তুত করে ও মুুড়ি-মুড়কিসহ ঐতিহ্যবাহী খাদ্যদ্রব্য বিদেশে রফতানি করে সাড়া ফেলেছে সিলেটের একটি প্রতিষ্ঠান। মূলত প্রবাসী বাজার ধরতেই প্রতিষ্ঠানটি এসব পণ্য রফতানি করে।

সিলেটের ‘প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড’ নামের এ প্রতিষ্ঠান বছরে অর্ধশত কোটি টাকার পণ্য বিদেশে রফতানি করছে। সরাসরি রান্নার জন্য প্রস্তুতকৃত মাছ ও খাদ্যদ্রব্য তৈরি করাই প্রতিষ্ঠানটির প্রধান কাজ। এরপর প্রস্তুতকৃত পণ্য ইউরোপ আমেরিকার বিভিন্ন দেশে রফতানি করা হয়। প্রিমিয়ামের কারখানায় মাছ ও খাদ্যদ্রব্য প্রক্রিয়াকরণে বেকার যুবক ও নারীদের ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। এতে সমৃদ্ধ হচ্ছে রফতানি বাণিজ্য।

২০১৭ সালের ১ জানুয়ারি সিলেট সদর উপজেলার বলাউরায় যাত্রা হয় প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের। প্রতিষ্ঠার মাত্র পাঁচ বছরে ব্যবসায় ব্যাপক সাফল্য অর্জন করেছে ব্যতিক্রমধর্মী রফতানিমুখী প্রতিষ্ঠানটি।

রান্নার জন্য সরাসরি প্রস্তুতকৃত মাছ এবং খাদ্যদ্রব্য বিদেশে রফতানি করে ব্যাপক প্রশংসা কুড়িয়েছে। প্রিমিয়ামের কারখানায় প্রক্রিয়াজাতকৃত পণ্য সরাসরি চলে যায় আমেরিকা, কানাডা, ইংল্যান্ড, সিঙ্গাপুরসহ বিশ্বের বিভিন্ন দেশে। তবে দেশীয় মার্কেটে এখনো প্রতিষ্ঠানটি কোনো পণ্য বাজারজাত করেনি।

সিলেটের পার্শ্ববর্তী জেলা সুনামগঞ্জ। হাওর-বাঁওড়ের নানাপদ মাছের জন্য রয়েছে এ জেলার খ্যাতি। এ জেলাকে টার্গেট করে মূলত সিলেট ও সুনামগঞ্জের মধ্যবর্তী এলাকা সিলেট-সুনামগঞ্জ সড়কের পাশে বলাউরা নামক জায়গা বেছে নেয় প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ। সেখানেই গড়ে উঠেছে মাছ ও খাদ্যদ্রব্য প্রক্রিয়াকরণের অত্যাধুনিক কারখানা।

রফতানিমুখী এ কারখানায় তিন শতাধিক আবাসিক-অনাবাসিক কর্মচারী রয়েছেন। এছাড়া কারখানার আশপাশের বিভিন্ন গ্রামের অনেক বেকার তরুণ-তরুণী এ কারখানার শ্রমিক। এসব শ্রমিক পরিবহনে রয়েছে নিজস্ব ব্যবস্থা।

কারখানা থেকে সাত-আট কিলোমিটার দূরের গ্রাম চাতল। প্রতিদিন সকাল হলেই লেগুনায় করে ১০-১২ নারী প্রিমিয়ামের কারখানায় কাজ করতে যান। সাবিনা বেগম তাদেরই একজন। সাবিনা জানান, স্বামী নেই, দুই সন্তানকে নিয়ে অর্থকষ্টে জীবনযাপন করছিলেন। প্রিমিয়ামে কাজ করার সুযোগ পেয়ে যে টাকা পান তা দিয়ে বর্তমানে ভালোই চলছে। আরেক শ্রমিক রাহেনা বেগমেরও একই বক্তব্য।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সিলেট অঞ্চলের বিভিন্ন নদী, হাওর, নালা, খাল, বিল ইত্যাদি থেকে সংগৃহীত ছোট মাছ প্রতিষ্ঠানটির প্রধান রফতানি পণ্য। এর মধ্যে রয়েছে মলা, পুটি, কাঁচকি, চাপিলাসহ বিভিন্ন দেশীয় প্রজাতির মাছ । এসব মাছ সংগ্রহ করে তা রান্নার জন্য প্রক্রিয়াজাত করা হচ্ছে তাদের মূল কাজ। একইভাবে কাঁঠালের বিচি, কচুরমুখী, শিমের বিচি, পটোল, কাঁকরোল ইত্যাদি রান্নার জন্য প্রস্তুত করা হয়। এছাড়া চাল, মুড়ি, বিস্কুটও প্রস্তুত করে প্রতিষ্ঠানটি রফতানি করে।

সরেজমিনে সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সিলেট অঞ্চলের অন্যতম বৃহৎ এ রফতানিনির্ভর প্রতিষ্ঠানটির ভূমির পরিমাণ ১৫৬ শতক। পাঁচতলাবিশিষ্ট ভবনের প্রতিটি ফ্লোরের আয়তন দেড় হাজার বর্গফুট। প্রতিষ্ঠানটির মূল উদ্যোক্তা আমেরিকা প্রবাসী কল্লোল আহমেদ। তিনি প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান। পরিচালক হিসেবে তার সঙ্গে রয়েছেন মারুফা আহমেদ, মাহফারা আঞ্জুম আহমেদ ও শওকত আহমেদ। পরিচালকরা সবাই প্রবাসী ও একই পরিবারের সদস্য।

কল্লোল আহমেদ জানান, প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড বছরে প্রায় ৫০ কোটি টাকার পণ্য বিদেশে রফতানি করে। এতে বছরে প্রায় ৫ কোটি টাকা মুনাফা হয়। প্রতিষ্ঠানটিতে শ্রমিকদের জন্য খাদ্য ও বাসস্থানের ব্যবস্থা রয়েছে। তিনি জানান, করোনা খুব একটা প্রভাব ফেলেনি তার ব্যবসায়। সিলেটের অর্থনীতিতে তার কোম্পানি গুরুত্বপূর্ণ অবদান রাখছে বলে জানান।

প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুবুল আলম চৌধুরী জানান, তাদের কোম্পানিতে কর্মকর্তা-কর্মচারী প্রায় ৩০০। যাদের বেশির ভাগই নারী। শ্রমিকরা মাছ ও সবজি রান্নার জন্য প্রস্তুত করে থাকেন। এতে যেমন কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে, তেমনি অনেক নারী স্বাবলম্বী হচ্ছেন। নারী শ্রমিকদের কোম্পানির নিজস্ব পরিবহনে করে নিয়ে আসা হয়, আবার পৌঁছেও দেয়া হয়। তিনি ব্যবসার পরিধি বাড়ার সঙ্গে সঙ্গে এলাকার মানুষের কর্মসংস্থান আরো বাড়বে বলেও প্রত্যাশা ব্যক্ত করেন।

এফবিসিসিআই এর সাবেক পরিচালক ও সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি খন্দকার সিপার আহমদ বলেন, সিলেটের একটি বিশাল জনগোষ্ঠী ইউরোপ আমেরিকা ও মধ্যপ্রাচ্যে বসবাস করছে। এসব দেশে বাংলাদেশের কৃষিপণ্য রফতানির ব্যাপক সম্ভাবনা রয়েছে। বিশেষ করে মাছ ও সবজি এবং খাদ্যদ্রব্য খুবই জনপ্রিয়। সেই সুযোগকে কাজ লাগাতে পেরেছে প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। খন্দকার সিপার সিলেটের অন্য ব্যবসায়ীদের মাছ রফতানিতে এগিয়ে আসার আহ্বান জানান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION