1. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  2. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  3. jmitsolution24@gmail.com : support :
শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৩:২১ অপরাহ্ন

চট্টগ্রাম বিমানবন্দরে আরটি–পিসিআর ল্যাবে কার্যক্রম শুরু সোমবার

  • Update Time : শনিবার, ১ জানুয়ারী, ২০২২
  • ১৩ জন পঠিত

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামীদের কোভিড–১৯ শনাক্তকরণের জন্য করোনাভাইরাস শনাক্ত করতে আরটি-পিসিআর ল্যাব আগামী সোমবার (৩ জানুয়ারি) থেকে চালু করা হবে। এর আগে রোববার ( ২ জানুয়ারি) ল্যাবটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে।

শনিবার (১ জানুয়ারি) সকালে বিমানবন্দরে পিসিআর ল্যাবটি পরিদর্শন শেষে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।

তিনি বলেন, আরটি-পিসিআর ল্যাব চালুর সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ২ তারিখ আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। আর উদ্বোধনের পর ৩ জানুয়ারি যাত্রা করবে ল্যাবটি। ৩ তারিখ থেকে সংযুক্ত আরব আমিরাতগামী সকল যাত্রীকে এই ল্যাবে করোনাভাইরাসের পরীক্ষা কার্যক্রম শুরু হবে। সংযুক্ত আরব আমিরাতগামী সকল যাত্রীগণকে উড্ডয়নের ন্যূনতম ছয় ঘণ্টা আগে এই ল্যাবে এসে স্যাম্পল প্রদানের জন্য অনুরোধ করেছেন তিনি। তিনি বলেন, এই ল্যাবে করোনাভাইরাস পরীক্ষার জন্য কোনো ফি দেওয়া লাগবে না।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, ঢাকার প্রেসক্রিপশন পয়েন্ট, ল্যাব এইড (ধানমন্ডি), কুমিল্লার লাকসামের মডার্ন হসপিটাল প্রাইভেট লিমিটেড ও চট্টগ্রামের শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরি চট্টগ্রাম বিমানবন্দরে পিসিআর ল্যাব স্থাপন করেছে।

স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা যায়, গত ১৬ নভেম্বর স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালকের (প্রশাসন) সভাপতিত্বে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর, সিলেটে জরুরি ভিত্তিতে বিদেশগামী যাত্রীদের (সংযুক্ত আরব আমিরাত) করোনা শনাক্ত করার জন্য র‍্যাপিড পিসিআর/আরটি পিসিআর ল্যাব স্থাপনের উদ্দেশে জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়। তাতে ল্যাব স্থাপনে আগ্রহী বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বিষয়ে যাচাই-বাছাই করে একটি খসড়া তালিকা তৈরি করা হয়। মোট ১৭টি প্রতিষ্ঠানের আবেদনপত্রগুলো যাচাই-বাছাই করে খসড়া তালিকাটি প্রস্তুত করা হয়। ওই তালিকা অনুযায়ী চট্টগ্রাম হযরত শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে র‍্যাপিড পিসিআর ল্যাব স্থাপনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য চারটি প্রতিষ্ঠানকে চিঠি দিয়েছিলেন বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। এরপর প্রতিষ্ঠানগুলো তাদের যন্ত্রপাতি বিমানবন্দরের নির্ধারিত স্থানে স্থাপন করে।

চিঠিতে উল্লেখ করা হয়, অনুমতিপ্রাপ্তির পর পিসিআর টেস্টের জন্য ১৬০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এই ‘ফি’ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় কর্তৃক পরিশোধ করা হবে। এক্ষেত্রে সংযুক্ত আরব আমিরাতগামী বাংলাদেশি কর্মীদের কাছ থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে টেস্টের জন্য কোনো ফি আদায় না করার জন্য বলা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION