1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
রাজধানীর পল্লবীর ইস্টার্ন হাউজিং এ একের  পর এক নিয়ম বহির্ভূত" ভবন নির্মাণ করে চলেছে পাটোয়ারী ডেভেলপার কোম্পানি - Bangladesh Khabor
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৩৪ পূর্বাহ্ন

রাজধানীর পল্লবীর ইস্টার্ন হাউজিং এ একের  পর এক নিয়ম বহির্ভূত” ভবন নির্মাণ করে চলেছে পাটোয়ারী ডেভেলপার কোম্পানি

  • Update Time : সোমবার, ২৩ আগস্ট, ২০২১
  • ১৮৫ জন পঠিত
স্টাফ রিপোটার  নার্গিস রুবি,
রাজধানীর ইষ্টার্ন হাউজিং লিমিটেডের একটি বৃহৎ আবাসিক প্রকল্প পল্লবী ২য় পর্ব আবাসিক এলাকায় পাশে বাংলাদেশ বিমান বাহিনীর রাডার কেন্দ্র স্থাপিত হওয়ার রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ২০০৭ সাল থেকে অত্র এলাকার কোন ভবনের নির্মাণ অনুমোদন ৪০ ফিট অর্থাৎ চারতলা  উপরে দিচ্ছে না। কিন্তু রাজউকের এ নিয়মের তোয়াক্কা না করে পাটোয়ারী ডেভেলপার কোম্পানিটির ব্যবস্থাপনা পরিচালক মোঃ ফেরদৌস আলম পাটোয়ারী (বুলবুল) প্রায় ৫০ থেকে ৬০টি ভবন নির্মাণ করেন যেগুলোর বেশিভাগ ভবনই রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর ইমারত নীতিমালার বহির্ভূত।সরজমিনে গিয়ে দেখা যায়,বেশির ভাগ ভবনের ৬ থেকে ৭ তলা উচ্চতায় নির্মাণ করেছেন, এবং চতুর পাশ দিয়ে ডেভিয়েশন করে জায়গা বাড়িয়ে ভবন নির্মাণ করছেন।
তার কোম্পানি নির্মিত বাড়ি নং ১৯, ব্লক-এফ রোড- মেইন রোডে অবস্থিত সাড়ে ৬ তলা ভবনের বিরুদ্ধে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) এর ভ্রাম্যমাণ আদালত গত ১১/১১/২০২০ ইং তারিখে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছেন।অভিযানে ভবনগুলোর নিয়ম বহির্ভূতভাবে নির্মিত কিছু অংশ বুলডোজার দিয়ে ভেঙে ফেলে এবং নিয়মবহির্ভূত বাকি অংশ নিজ দায়িত্বে ভেঙে ফেলার নির্দেশ দেন।কিন্তু তিনি আদালতে নিয়ম অমান্য করে বাড়তি অংশ না ভেঙে বরং রাজউক যে অংশ ভেঙে ছিলো সেটি পূনরায় ঠিক করে রাজউক কর্তৃপক্ষকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে বহাল তবিয়তে আছে।অভিযানের সময় গ্যাস, পানি, বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করলেও রাজউক এর ভ্রাম্যমান আদালত চলে যাওয়ার পরই তিনি নিজ ক্ষমতা বলে রাজউক এর নিয়ম অমান্য করে গ্যাস,পানি বিদ্যুৎ এর সংযোগ পূনরায় নিয়েছেন এবং প্লট গ্রাহকদের কাছে বিক্রি  করছেন।
ভবন তৈরির পর রাজউকের কাছ থেকে বসবাস সনদ বা অকুপেন্সি সার্টিফিকেট নেওয়া বাধ্যতামূলক।এ সনদ পেলেই কেবল ভবনের মালিক ভবনে উঠতে পারবেন বা ভাড়া দিতে পারবেন। নকশার সঙ্গে  নির্মিত ভবনে ক্রুটিবিচ্যুতি পাওয়া গেলে বা অগ্নিনিরাপত্তা ব্যবস্থা না থাকলে রাজউক সেই ভবন পরিত্যক্ত ঘোষণাও করতে পারে।কিন্তু পাটোয়ারী ডেভেলপার  কোম্পানি ব্যবস্থাপনা পরিচালক ফেরদৌস আলম (বুলবুল)রাজউক এর সব নিয়ম না মেনে নিয়ম বহির্ভূত ভবন নির্মাণ করে গ্রাহকদের কাছে বিক্রি করছেন।এতে গ্রাহকরা ক্ষতি গ্রস্ত হচ্ছে। এলাকাবাসী সূত্রে জানা যায়,তিনি দীর্ঘ দিন ধরে রাজউক এর কিছু অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে একের পর এক নিয়ম বহির্ভূত ভবন নির্মাণ করে যাচ্ছে।
নগর পরিকল্পনাবিদ ও রাজউকের কর্মকর্তারা বলছেন,বসবাস সনদ না নেওয়ায় নকশা অনুযায়ী ভবন নির্মাণ হচ্ছে কি না,তা নজরদারি করা সম্ভব হচ্ছে না। কোনো ভবনমালিক অনিয়ম করে নকশায় পরিবর্তন আনলেও তা ধরা পড়ছে না।ভবন গুলোতে অগ্নিনিরাপত্তার বিষয়টিও উপেক্ষিত থেকে যাচ্ছে।ফলে নির্মিত ভবনটি ঝুকিপূর্ণ হয়ে উঠলেও তা চিহ্নিত হচ্ছে না।এলাবাসি বলছেন,এ ধরনের ভবন ঝুকিপূর্ণ যে কোন সময় দূর্ঘটনা ঘটে গেছে এর দায় কে নিবে।এখন যদি এসব ভবনের অনিয়মের লাগামটানা না যায় তাহলে  দুই বছর আগে এফ আর টাওয়ারের অগ্নিকাণ্ডে ২৭ জনের প্রাণহানির অথবা নারায়ণগঞ্জে কিছুদিন আগে ঘটে যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডে সহ ভবন ধসের মত অনাকাক্ষিত ঘটনা ঘটতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION