1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
কক্সবাজারকে মহাপরিকল্পনার আলোকে ঢেলে সাজানো হচ্ছে: প্রধানমন্ত্রী - Bangladesh Khabor
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৭:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার সিদ্ধান্ত ছাত্রলীগ সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ গ্রেফতার গোপালগঞ্জে মাদক মামলায় অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থ জরিমানা সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির গ্রেফতার রাতের মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব অঞ্চলে এবার বোমা হামলার মামলা থেকে অব্যাহতি পেলেন খালেদা জিয়া শারিরীক প্রতিবন্ধী দুই সন্তানের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত মৃত অমেদ আলীর স্ত্রী নুরুন্নাহার নিষিদ্ধ চায়না জালে সয়লাব কোটালীপাড়া বৃহস্পতিবার সকালে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে দানা রাষ্ট্রপতির পদে শূন্যতা রাষ্ট্রীয় সংকট সৃষ্টি করবে : সালাহউদ্দিন আহমেদ

কক্সবাজারকে মহাপরিকল্পনার আলোকে ঢেলে সাজানো হচ্ছে: প্রধানমন্ত্রী

  • Update Time : বুধবার, ১৮ মে, ২০২২
  • ১২৭ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: দেশীয়ে ও আন্তর্জাতিক পর্যটকদের জন্য কক্সবাজারকে মহাপরিকল্পনার আলোকে ঢেলে সাজানো হচ্ছে। ভবিষ্যতে কক্সবাজারই হবে আন্তর্জাতিক বিমান চলাচলের রুটের রি-ফুয়েলিং পয়েন্ট। তাই এই শহরে যত্রতত্র কোনো স্থাপনা নির্মাণ না করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৭ মে) সকালে গণভবন থেকে ভার্চুয়াল মাধ্যমে যুক্ত হয়ে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন তিনি।

সরকার প্রধান বলেন, আজকে যারা পশ্চিমা দেশ থেকে পাশ্চাত্যে দেশে যারা যায়, তারা কিন্তু এই কক্সবাজার থেকে রি-ফুয়েলিং করবে। রি-ফুয়েলিংয়ে বিভিন্ন দেশ বিভিন্ন সময় অগ্রাধিকার পায়। এক সময় হংকং ছিল এরপর থাইল্যান্ড অথবা সিঙ্গাপুর এখন দুবাই। কিন্তু প্রকৃতপক্ষে কক্সবাজারই হবে আন্তর্জাতিক আকাশ পথের রি-ফুয়েলিংয়ের একটি জায়গা।

নির্দেশ দেওয়া হয়েছে অন্যান্য অঞ্চল যেমন বরিশাল, রাজশাহী, সৈয়দপুর এ রকম যতগুলো বিমানবন্দর আছে সেখান থেকে কক্সবাজারের সঙ্গে বিমান চলাচল শুরু হয়। তার ব্যবস্থাটাও আমরা ভবিষ্যতে করে দেবো। যাতে আমাদের পর্যটনও বাড়বে, সব বাড়বে। সবচেয়ে বড় কথা আমাদের প্রাকৃতিক সৌন্দর্যটা রক্ষা করতে হবে বলেন প্রধানমন্ত্রী।

তিনি আরও বলেন, এই কক্সবাজারে ভালো কনভেনশন সেন্টার করা হবে, অন্য কোথাও না, রাজধানীতে না। আমি চাই কক্সবাজার হবে এজন্য যে পর্যটকদের আকর্ষণ বাড়াবে এবং সরকারি যে সেমিনার সেগুলো করা হয় সেখানে যাতে করা যাবে এমন ভাবে তৈরি করা হবে।

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের (কউক) চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ অনুষ্ঠান পরিচালনা করেন।

তিনি বলেন, ২০১৭ সালের ২৭ মার্চ অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের ভূমি বরাদ্দ কমিটির সভায় কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস ভবন নির্মাণের জন্য এক একর ২১ শতক জমি বরাদ্দ দেওয়া হয়। একই বছরের ৬ মে প্রধানমন্ত্রী কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের বহুতল অফিস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন।

কউক চেয়ারম্যান লে. কর্নেল (অব.) ফোরকান আহমেদ জানান, ২০১৮ সালের ১৬ জানুয়ারি প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত একনেক সভায় কউকের বহুতল অফিস ভবন নির্মাণ প্রকল্পটি অনুমোদিত হয়। ২০১৭ সালের অক্টোবর থেকে ভবনের নির্মাণকাজ শুরু করা হয় এবং ২০২১ সালের ডিসেম্বর প্রকল্পের কাজ শেষ হয়।

তিনি আরও জানান, সরকার বহুতল অফিস ভবন নির্মাণ প্রকল্পে ব্যয় বরাদ্দ দিয়েছিল ১১৪ কোটি ৮৪ লাখ ৪১ হাজার টাকা। কিন্তু কাজ শেষে টাকা সাশ্রয় হয় চার কোটি ৩১ লাখ টাকা। তা সরকারি তহবিলে যথারীতি ফেরত দেওয়া হয়েছে।

গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে ১০ তলা ভবনটির নকশা প্রণয়ন করে স্থাপত্য অধিদফতর। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও গণপূর্ত অধিদফতর যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করে। ২০১৬ সালের ৬ জুলাই কক্সবাজারকে একটি আধুনিক ও পরিকল্পিত পর্যটন নগরী হিসেবে গড়ে তোলার জন্য জাতীয় সংসদে কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION