1. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  2. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  3. jmitsolution24@gmail.com : support :
মঙ্গলবার, ১৭ মে ২০২২, ০৮:২০ অপরাহ্ন
শিরোনাম :
জেলা আ’লীগের জরুরি মিটিং: কারণ দর্শানো নোটিশ পাবে অবসর ঝালকাঠিতে কলেজ শিক্ষার্থীদের সাথে ডিআইজির মতবিনিময় সভা শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ ফের মেহেরপুর জেলা আওয়ামী লীগের নেতৃত্বে ফরহাদ-খালেক জামালপুরের শ্রেষ্ঠ সহকারী কমিশনার হলেন ওয়াসীমা নাহাত যানজট নিরসনে রাত ৮টায় দোকান বন্ধের আহ্বান মেয়র তাপসের আওয়ামী লীগ দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছে: কৃষিমন্ত্রী গণতন্ত্র ও বাংলাদেশকে বাঁচাতে আ.লীগকে বাঁচাতে হবে: ওবায়দুল কাদের এসডিজি অর্জনে উদ্ভাবনী কর্মপরিকল্পনার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে আয় ৩০০ কোটি ছাড়িয়েছে: বিএসসিএল

র‍্যাংকিংয়ে এগোল বুয়েট-ঢাবি

  • Update Time : শনিবার, ৯ এপ্রিল, ২০২২
  • ৪১ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা ও গবেষণা সংস্থা কোয়াককোয়ারেলি সায়মন্ডসের (কিউএস) বিষয়ভিত্তিক র‍্যাংকিংয়ে এগিয়ে গেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। প্রকৌশল ও প্রযুক্তি বিভাগে ১৬২ ধাপ এগিয়ে বুয়েট এখন ১৮৫তম অবস্থানে রয়েছে। এর আগে বুয়েটের অবস্থান ছিল ৩৪৭তম। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৩২তম।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং মূল্যায়নকারী প্রতিষ্ঠান কিউএস তাদের ওয়েবসাইটে এ তথ্য প্রকাশ করেছে।

সেখানে সেরা এক হাজার ২৯৯টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করা হয়। এবারও গতবারের মতো বাংলাদেশের চার বিশ্ববিদ্যালয়ের নাম এসেছে। এর মধ্যে টানা চতুর্থবারের মতো বুয়েট ও ঢাকা বিশ্ববিদ্যালয় ৮০১ থেকে ১০০০ এর মধ্যে রয়েছে। এ ছাড়া বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ও নর্থ সাউথ তালিকায় ১০০১ থেকে ১২০০ এর মধ্যে রয়েছে।

এই নিয়ে তালিকায় টানা ১১ বারের মতো প্রথম স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)। ১০০ পয়েন্টের মধ্যে তাদের স্কোর ১০০। দ্বিতীয় স্থানে ইউনিভার্সিটি অব অক্সফোর্ড, তাদের স্কোর ৯৯ দশমিক ৫০। তৃতীয় স্থানে থাকা স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির স্কোর ৯৮ দশমিক ৭০। চতুর্থ স্থানে ইউনিভার্সিটি অব ক্যামব্রিজ ও পঞ্চম স্থানে হার্ভাড ইউনিভার্সিটি আছে।

আর ৭২ দশমিক ৫০ স্কোর করে ১৮৫তম অবস্থানে রয়েছে বুয়েট। ২০২১ সালে বুয়েটের অবস্থান ছিল ৩৪৭তম। ৬৬ দশমিক ২০ স্কোর করে এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৩৩২তম। ২০২১ সালে এই বিশ্ববিদ্যালয়ের অবস্থান ছিল ৩৫১ থেকে ৪০০ এর মধ্যে।

অন্যদিকে, এশিয়ার বিশ্ববিদ্যালয়গুলো নিয়ে করা জরিপে সবার ওপরে আছে সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুর। তাদের স্কোর ১০০। ৩৩ দশমিক ৪০ স্কোর করে এ তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয় ১৪২তম অবস্থানে আছে। ২৫ দশমিক ৪০ স্কোর করে বুয়েটের অবস্থান ২০২তম।

বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে নর্থ সাউথ ২১৫ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ৩০১-৪০০তম অবস্থানে রয়েছে। এ ছাড়া তালিকায় স্থান পেয়েছে ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), ইউনাইটেড ইন্টারনাশনাল ইউনিভার্সিটি, আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট) ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, বাংলাদেশ।

র‍্যাংকিং তৈরি করতে কিউএস প্রতিবছর কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে পৃথিবীর বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা করে বার্ষিক একটি র‍্যাংকিং প্রকাশ করে। বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণা, উদ্ভাবন, চাকরিতে স্নাতকদের কর্মক্ষমতা, প্রাতিষ্ঠানিক সাফল্য, শিক্ষক ও শিক্ষার্থীদের সাফল্য, আন্তর্জাতিক গবেষণা নেটওয়ার্ক, গবেষণা প্রবন্ধের সাইটেশন, পিএইচডি ডিগ্রিধারী শিক্ষক-কর্মকর্তাদের সংখ্যা, আন্তর্জাতিক শিক্ষক ও শিক্ষার্থীদের অনুপাত, আন্তর্জাতিক পর্যায়ে শিক্ষার্থী বিনিময়ের হার বিচার করেই এ তালিকা করা হয়।

আন্তর্জাতিকভাবে স্বীকৃত কিউএস র‍্যাংকিং ২০০৪ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশনের সঙ্গে যৌথভাবে ‘সেরা বিশ্ববিদ্যালয়ের’ তালিকা প্রকাশ করছিল; ২০১০ সালে আলাদা হয়ে যায় কিউএস।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION