1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১০:০১ পূর্বাহ্ন
শিরোনাম :
অভয়নগরে রোটারি ক্লাব অব নওয়াপাড়ার পক্ষ থেকে সেলাই মেশিন বিতরণ অভয়নগরে কাঠপুড়িয়ে কয়লা তৈরির অবৈধ চুল্লিতে অভিযান ৪৩টি চুলা ধ্বংস কালীগঞ্জে সামাজিক – সম্প্রীতি কমিটির শারদীয় দূর্গাপূজা উদযাপন প্রস্তুতিমূলক সভা বগুড়ায় বিনামূল্যে মোটর ড্রাইভিংয়ে সনদ পেল ১০০ জন ইয়াবা দিয়ে ফাঁসানের অভিযোগে গোপালগঞ্জে ভুক্তভোগীর স্বজনদের সংবাদ সম্মেলন গোদগাড়ীতে উন্নয়ন কার্যক্রমে পিছিয়ে পড়া জনগোষ্ঠীর অন্তর্ভুক্ত বিষয়ক মতবিনিময় সভা আলিপুর মৎস্য বন্দর এলো ৩ কেজি ওজনের বড় আকৃতির একটি ইলিশ নিউইয়র্কে গোপালগঞ্জের কৃতি সন্তানদের সংবর্ধনা  ফকিরহাটে সাজা প্রাপ্ত আসামী গ্রেফতার বাহিরদিয়া ইউনিয়ন আ’লীগের বিশেষ বর্ধিত সভা

তালেবানের দখলে পাঞ্জশির, দেশ ছেড়ে পালালেন সালেহ

  • Update Time : সোমবার, ৬ সেপ্টেম্বর, ২০২১
  • ৬৭ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক, 

আফগানিস্তানে নর্দান অ্যালায়েন্স শেষদুর্গ পাঞ্জশির দখল করেছে তালেবান। এই পরিস্থিতিতে প্রতিরোধ বাহিনীর অন্যতম নেতা, আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ দেশ ছেড়ে পালিয়ে গেছেন বলে দাবি করেছে তালেবান। 

তালেবানের তরফ থেকে জানা গেছে, দেশ ছেড়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন সালেহ। তবে এ ব্যাপারে আমরুল্লাহ সালেহর কোনো মন্তব্য পাওয়া যায়নি।

গণমাধ্যমের প্রতিবেদনে জানা গেছে, স্থানীয় সময় রোববার রাতেই পাঞ্জশিরে সংঘর্ষ থামানোর বার্তা দেন মাসুদ আহমেদ।
সোমবার সকালেই গোটা পাঞ্জশির দখল করে নেওয়ার দাবি জানায় তালেবান। এরপরই আমরুল্লাহ সালেহর দেশ ছাড়ার খবর সামনে এলো। এর আগেও বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে সালেহের দেশ ছাড়ার খবর পাওয়া গিয়েছিল। পরে অবশ্য তা গুজব বলে উড়িয়ে দিয়েছিলেন স্বয়ং সালেহ।

গত কয়েক দিন ধরে তালেবান ঘোষণা করে আসছিল, পাঞ্জশিরের কমান্ডারদের সঙ্গে আলোচনা ব্যর্থ হয়েছে। ফলে সামরিক শক্তি প্রয়োগ করে ওই উপত্যকা দখল করা হবে।

গত পাঁচ দিন ধরে তালেবানের পক্ষ থেকে পাঞ্জশির উপত্যকা দখলের অভিযান চলছে। রোববার বিকালে তালেবান দাবি করেছে, তারা ওই উপত্যকার প্রায় পুরো অংশ নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে।

২০০১ সালে দুই আল কায়েদা সদস্যের আত্মঘাতী হামলায় পাঞ্জশিরের সিংহ হিসেবে পরিচিত আহমেদ শাহ মাসুদ যখন নিহত হন, তখন তার ছেলে আহমাদ মাসুদ ছিলেন ১২ বছর বয়সী কিশোর।

রুশ বাহিনীর দখলদারিত্বের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলেছিলেন মুজাহিদ নেতা আহমেদ শাহ মাসুদ এবং তিনি পাঞ্জশিরে রুশ বাহিনীর আধিপত্য মেনে নেননি।

তার ছেলে আহমেদ মাসুদ ঘোষণা করেছেন, তিনি বেঁচে থাকতে ওই উপত্যকায় তালেবানের আধিপত্য মেনে নেবেন না।
সোমবার সকালে তালেবানের প্রধান মুখপাত্র জাহিবুল্লাহ মুজাহিদ বলেন, আফগানিস্তানের শেষ প্রদেশ হিসেবে পাঞ্জশির এখন আমাদের দখলে। গোটা আফগানিস্তানের দখল নিয়েছে তালেবান।

সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি ছড়িয়ে পড়েছে। সেখানে দেখা যাচ্ছে— মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালিবযোদ্ধারা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION