1. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  2. jmitsolution24@gmail.com : support :
রবিবার, ২৬ সেপ্টেম্বর ২০২১, ০৩:৪৬ পূর্বাহ্ন
শিরোনাম :
পররাষ্ট্রমন্ত্রীর নতুন বই ‘শেখ হাসিনা: বিমুগ্ধ বিস্ময়’ শিশু অপহরণ মামলায় জয়পুরহাটে এক যুবকের যাবজ্জীবন কারাদণ্ড বগুড়ায় কনস্টেবল পদে নতুন নিয়মে যোগ্য প্রার্থী নিয়োগ দেয়া হবে জয়পুরহাট গৃহ নির্মান শ্রমিক ইউনিয়ন কর্তৃক মৃত্যু অনুদান ও বস্ত্র বিতরণ  গোপালগঞ্জে নদীভাঙ্গনে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে নগদ টাকা ও ত্রাণ সহায়তা প্রদান জয়পুরহাটে দেশীয় মদ ও গাঁজা সেবনের দায়ে গ্রেফতার- ৭   গোপালগঞ্জে হঠাৎ নিউমোনিয়ার প্রকোপ বেড়েছে, সাপ্তাহিক ছুটি থাকায় চিকিৎসক সংকট চরমে পাঁচবিবিতে বিদ্যুৎস্র্পশে যুবকের মৃত্যু শ্রীপুরে ক্যান্সার আক্রান্ত ৮বছর বয়সী হাফেজ ছাত্র জাহিদুল ইসলামের বাঁচার আকুতি সাম্প্রদায়িকতার সমাধিতে অসাম্প্রদায়িক চেতনার কেতন উড়বেই “”মনোরঞ্জন শীল গোপাল এমপি

গোপালগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে

  • Update Time : বৃহস্পতিবার, ৫ আগস্ট, ২০২১
  • ১৭ জন পঠিত
স্টাফ রিপোটার  কে কে এম সাইফুর রহমান,
গোপালগঞ্জে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে নদী, খাল ও পুকুর থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে রাস্তা নির্মাণ সহ ক্ষমতার প্রভাব খাটিয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের কাজ বাগিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে।
গোপালগঞ্জ সদর উপজেলার ১২ নং উলপুর ইউনিয়নের চেয়ারম্যান মোঃ কামরুল হাসান (বাবুল মোল্লা) -এর বিরুদ্ধে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে নদী, খাল ও পুকুর থেকে দিনের পর দিন বালু উত্তোলন করে বিভিন্ন রাস্তা নির্মাণ, বালু বিক্রি ও টেন্ডারের মাধ্যমে অন্য ঠিকাদারের পাওয়া কাজ ক্ষমতার প্রভাব খাটিয়ে নিজেই তা বাস্তবায়ন করার এমন অভিযোগ করেন ওই ইউনিয়নের জনগণ ও জনপ্রতিনিধিরা। এতে সংশ্লিষ্ট কাজের গুণগত মান সঠিক হয় না বলেও অভিযোগ তাদের। 
চেয়ারম্যানকে বালু উত্তোলনের এ কাজে উলপুর ইউনিয়নের আন্দারকোঠা গ্রামের ফজলু ফকিরের ছেলে ইব্রাহিম ফকির ড্রেজার মেশিন দিয়ে সর্বত্র সাহায্য করে বলেও অভিযোগ এলাকাবাসীর। শুধু তাই নয়, এলাকার চেয়ারম্যান বলে ভয়ে তার বিরুদ্ধে কেউ কোনো প্রতিবাদ করার দুঃসাহস দেখায় না।
উলপুর ইউনিয়ন পরিষদের আওতাভুক্ত মধুমতি নদী, খাল ও পুকুর থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন করে বিভিন্ন রাস্তা-ঘাট নির্মাণে ব্যবহার করে এবং অতিরিক্ত উত্তোলিত বালু বিক্রি করে নগদ টাকা হাতিয়ে নিচ্ছেন বলেও জানান তারা। দিনের পর দিন এভাবে বালু উত্তোলনের ফলে উলপুর ইউনিয়ন জুড়ে ভয়াবহ ভূমিধসের আশঙ্কা রয়েছে বলে ভুক্তভোগী এলাকাবাসীরা শঙ্কা প্রকাশ করেন। উলপুর ইউপি চেয়ারম্যান মোঃ কামরুল হাসান (বাবুল মোল্লা) কর্তৃক অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের বিষয়টি ইতো পূর্বেও গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারী কমিশনার (ভূমি) কে জানালে ওনারা বিভিন্ন সময়ে আলাদাভাবে অভিযান পরিচালনা করে তাদেরকে বিভিন্ন অংকের আর্থিক জরিমানা করেছেন।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) গোপালগঞ্জ সদর উপজেলার অর্থায়নে উলপুর ইউনিয়নের মিনাপাড়া থেকে আন্দারকোঠা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় ১৫’শ মিটার রাস্তা পাকা করনের লক্ষ্যে ৫% লেসে টেন্ডারের মাধ্যমে রাজবাড়ী জেলার  লিটন নামের এক ঠিকাদার আনুমানিক এক কোটি টাকা বরাদ্দে ওই রাস্তাটি বাস্তবায়ন করার ওয়ার্ক অর্ডার পেয়েছেন বলে জানান এসও সহিদুল ইসলাম।
চেয়ারম্যানের নির্দেশে উক্ত রাস্তা নির্মাণের লক্ষ্যে গত কয়েকদিন যাবত মধুমতি নদী, খাল ও ব্যক্তিমালিকানা পুকুর থেকে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে অবিরাম বালু উত্তোলন করতে দেখে ওই এলাকার জনগণ ও জনপ্রতিনিধিরা গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসারকে অবহিত করেন। পরে খবর পেয়ে গতকাল (৪ আগস্ট) দুপুরে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহবুবুল ইসলাম ঘটনাস্থলে গিয়ে কাউকে না পেয়ে বালু সরবরাহের কাজে স্থাপিত বেশ কিছু পিভিসি পাইপ অকেজো করে দেন। এ খবর শুনে ঘটনাস্থলে গণমাধ্যমকর্মীরা পৌঁছালে, ড্রেজার মালিক তড়িঘড়ি করে মেশিন ও পাইপ তুলে নিয়ে ওই এলাকা ত্যাগ করেন। ভুক্তভোগী এলাকাবাসী সুষ্ঠু তদন্তের মাধ্যমে সংশ্লিষ্ট প্রশাসনকে কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান। যেন আর কেউ ভবিষ্যতে এভাবে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলন না করে।
অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের বিষয়ে উলপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোঃ আবুল কাশেম খান বলেন, বালু উত্তোলনের বিষয়টি আমি শুনেছি, জনগণের আবাদি জমি, বসতবাড়ি ও ব্রীজের ক্ষতি করে বালু উত্তোলন আমরা দলীয়ভাবে মোটেও সমর্থন করিনা। প্রয়োজনে বালুমহল থেকে বালু কিনে এনে উন্নয়ন প্রকল্পের কাজ বাস্তবায়ন করা যেতে পারে।
উলপুর ইউনিয়নের বাসিন্দা মোঃ আলমগীর ফকির বলেন, মিনাপাড়া থেকে আন্দারকোঠা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত রাস্তা নির্মাণের লক্ষ্যে চেয়ারম্যানের অনুরোধে আমি আমার পুকুর থেকে বিনা স্বার্থে রাস্তা উন্নয়নের কাজের জন্য বালু উত্তোলনের অনুমতি দেই। এখান থেকে ৮/১০ দিন বালু উত্তোলন করা হয়েছে।
এ বিষয়ে ওই ইউনিয়নের বাসিন্দা ও চেয়ারম্যান সমর্থিত জনৈক আনোয়ার মিনা গণমাধ্যমকে জানান, জামাত, শিবির ও বিএনপি সমর্থিত একটি মহল চেয়ারম্যান মোঃ কামরুল হাসান (বাবুল মোল্লা) এর বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে ও তাকে হেয় করতে উঠে পড়ে লেগেছে।
গোপালগঞ্জ সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ মাহবুবুল ইসলাম উলপুর ইউনিয়নে অবৈধ ড্রেজার মেশিন দিয়ে বালু উত্তোলনের অভিযোগ পেয়ে অভিযান পরিচালনার কথা স্বীকার করে বলেন, আমরা ঘটনাস্থলে কাউকে না পেয়ে বেশকিছু পাইপ ধ্বংস করেছি। ড্রেজার মেশিন দিয়ে অবৈধ বালু উত্তোলন প্রতিহত করতে আমাদের অভিযান অব্যাহত থাকবে।
এ বিষয়ে অভিযুক্ত ইউপি চেয়ারম্যান মোঃ কামরুল হাসান (বাবুল মোল্লা) এর সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি অভিযোগ অস্বীকার করে বলেন, সামনে ইউপি নির্বাচন। একটি মহল আমার উন্নয়ন কর্মকান্ডে ঈর্ষান্বিত হয়ে আমাকে হেয় করতে ও আমার সুনাম ক্ষুন্ন করতে প্রশাসনের নিকট আমার বিরুদ্ধে ভুলভাল তথ্য দিয়ে আমাকে হয়রানি করছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION