1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
মুজিববর্ষ উপলক্ষ্যে অযথা বাড়তি ব্যয় না করার কড়া নির্দেশ দিয়েছেন" প্রধানমন্ত্রী শেখ হাসিনা - Bangladesh Khabor
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

মুজিববর্ষ উপলক্ষ্যে অযথা বাড়তি ব্যয় না করার কড়া নির্দেশ দিয়েছেন” প্রধানমন্ত্রী শেখ হাসিনা

  • Update Time : মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১
  • ১৯৫ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক, 

মুজিববর্ষ উপলক্ষ্যে অযথা বাড়তি ব্যয় না করার কড়া নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমনকি মুজিববর্ষ উপলক্ষ্যে কোনো প্রকল্প না নিতেও কড়া নির্দেশ দেন তিনি। সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন বলে মন্ত্রিসভা বৈঠক সূত্রে জানা গেছে। সূত্র জানায়, মুজিববর্ষ উপলক্ষ্যে সব মন্ত্রণালয় ও বিভাগে বিভিন্ন ধরনের কর্মসূচি চলমান রয়েছে।

এসব উদ্যোগের মধ্য থেকে গুরুত্ব বিবেচনা করে বিশেষ সেবা দিতে বলেছেন প্রধানমন্ত্রী। এতে করে বাড়তি টাকা খরচ না করেই মানুষকে ভালো সেবা দেওয়া সম্ভব হবে বলে মনে করেন আওয়ামী লীগ প্রধান। সোমবারের মন্ত্রিসভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিউজিল্যান্ডে দূতাবাস স্থাপনের প্রস্তাব দিয়েছিল পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী সে প্রস্তাব নাকচ করে দিয়েছেন। সংশ্লিষ্ট সূত্র জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয়কে আরও পরীক্ষা-নিরীক্ষা করে এ সংক্রান্ত প্রস্তাব মন্ত্রিসভায় আনার নির্দেশ দেন সরকারপ্রধান। প্রধানমন্ত্রীর বরাত দিয়ে সূত্র জানায়, বিদেশি দূতাবাস চালানোতে অনেক খরচ। যেসব দেশের সঙ্গে বাংলাদেশের অর্থনৈতিকভাবে বড় লেনদেন নেই সেসব দেশে দূতাবাস স্থাপন করে খরচ বাড়ানোর কোনো মানে হয় না। নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক বিষয়কগুলো অস্ট্রেলিয়া থেকে দেখভাল করা হয়। প্রায় দশ মাস পর সোমবার প্রথমবারের মতো মন্ত্রিসভা বৈঠকে সশরীরে সভাপতিত্ব করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে ছয়জন মন্ত্রী উপস্থিত ছিলেন।

জাতীয় সংসদ ভবনের মন্ত্রিসভা বৈঠক কক্ষে আয়োজিত মন্ত্রিসভা বৈঠক শেষে সচিবালয় ব্রিফিং করে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। মন্ত্রিসভার নির্ধারিত এজেন্ডার বাইরে প্রধানমন্ত্রীর নির্দেশনার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে যাতে অপচয়ের খরচ না হয় সে বিষয়ে নির্দেশনা দিয়েছেন। উদাহরণ দিয়ে বলেন, ভূমি ও গৃহহীন গরিব মানুষদের যেসব ঘর দেওয়া হচ্ছে তা মুজিববর্ষের আলাদা কোনো প্রকল্প নয়। বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের চলমান কার্যক্রমগুলোকে সমন্বিত করে মুজিববর্ষের সঙ্গে যুক্ত করা হয়েছে। এতে একদিক থেকে ভালো একটি সেবার সুযোগ পাওয়া গেল, অন্যদিকে মুজিববর্ষের সঙ্গে যুক্ত থাকল। তবে সাংস্কৃতিক অনুষ্ঠানসহ কিছু নতুন অনুষ্ঠান পালনের ক্ষেত্রে যেসব খরচ লাগবে সেগুলো তো করাই হবে।

মুজিববর্ষ উদযাপনে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি’ গঠন করেছে সরকার। সরকারের পক্ষ থেকে মন্ত্রিপরিষদ বিভাগ মুজিববর্ষ পালন সংক্রান্ত বিষয়গুলো সমন্বয় করছে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্র জানায়, গত বছর মুজিববর্ষ শুরু হওয়ার প্রথম দিকে বরাদ্দকৃত টাকা থেকে বিভিন্ন ধরনের অনুষ্ঠানে বরাদ্দের জন্য নানান তরফ থেকে চাপ আসছিল।কিন্তু মন্ত্রিপরিষদ বিভাগ থেকে অপরিকল্পিতভাবে হঠাৎ আয়োজিত অনুষ্ঠানে টাকা ব্যয় যাতে না হয় সে বিষয়ে সতর্ক ছিল।তাই জাতীয় কমিটি ছাড়াও মন্ত্রিপরিষদ সচিবের নেতৃত্বে একটি পাঁচ সদস্যের কমিটি গঠন করা হয়। ওই কমিটি মুজিববর্ষের আর্থিক ব্যয়ের বিষয়গুলো পর্যালোচনা করে অনুমোদন দেবে।জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সরকার ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ২৬ মার্চ পর্যন্ত আড়ম্বরপূর্ণভাবে মুজিব শতবর্ষ পালন করার সিদ্ধান্ত নেয়।

গত বছর ৮ মার্চ বাংলাদেশে প্রথম করোনা রোগী শনাক্তের পরিপ্রেক্ষিতে ওই বছরের ১৭ মার্চের উদ্বোধনী অনুষ্ঠান বাতিল করে সরকার। এর মধ্যে ছোট ছোট কিছু অনুষ্ঠান হলেও বড় অনুষ্ঠানগুলো হয়নি।তাই সরকার চলতি বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সঙ্গে ১৬ ডিসেম্বর পর্যন্ত মুজিববর্ষ পালনের নতুন সিদ্ধান্ত নিয়েছে। এ উপলক্ষ্যে আসছে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত ১০ দিনের বিশেষ জাঁকজমকপূর্ণ অনুষ্ঠান আয়োজনেরও পরিকল্পনা চূড়ান্ত করেছে সরকার।

‘জলবায়ু পরিবর্তন মোকাবিলায় সদিচ্ছার অভাবই দায়ী’ : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে সৃষ্ট ক্ষয়ক্ষতি পুষিয়ে নেওয়ার ক্ষেত্রে অর্থ ও রাজনৈতিক সদিচ্ছার অভাবই দায়ী।বৈশ্বিক অভিযোজনমূলক পদক্ষেপগুলোও সংগতিপূর্ণ নয়। তিনি আরও বলেন, সম্প্রতি কোভিড-১৯-এর অভিজ্ঞতা সবার জন্য একতাবদ্ধ হওয়া এবং সময়োপযোগী পদক্ষেপ গ্রহণের কার্যকারিতা প্রমাণ করে।নেদারল্যান্ডস সরকারের উদ্যোগে সোমবার থেকে শুরু হওয়া দুদিনের অনলাইন জলবায়ু অভিযোজন সামিট (সিএএস) ২০২১ উপলক্ষ্যে দেওয়া এক ভাষণে শেখ হাসিনা এসব কথা বলেন।এর আগে সম্মেলনে নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট স্বাগতিক বক্তৃতা করেন। এ শীর্ষ সম্মেলনে বৈশ্বিক নেতারা এবং স্থানীয় স্টেকহোল্ডারদের নিয়ে প্রথমবারের মতো এমন একটি নিবেদিত প্ল্যাটফরম তৈরি করেছে যার লক্ষ্য বিশ্বকে জলবায়ু অভিযোজন এবং স্থিতিস্থাপকতার পথে এগিয়ে নিয়ে যাওয়া।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবের জন্য বাংলাদেশকে প্রায়ই ‘গ্রাউন্ড জিরো’ হিসাবে উল্লেখ করা হয়।তিনি বলেন, স্থানীয়ভাবে গৃহীত অভিযোজনমূলক ব্যবস্থায় বাংলাদেশ বিশ্বনেতৃত্ব হিসাবে আত্মপ্রকাশ করেছে এবং নেদারল্যান্ডসের সহায়তায় আমরা বাংলাদেশ ডেল্টা পরিকল্পনা-২১০০ গ্রহণ করেছি।তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে তার সরকার সারা দেশে সাড়ে ১১ মিলিয়ন গাছের চারা রোপণ করেছে এবং ‘মুজিব জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা’ নামে কর্মসূচি চালু করেছে।

তিনি বলেন, বন বিনিয়োগ পরিকল্পনানুযায়ী বাংলাদেশ খসড়া জাতীয় অভিযোজন পরিকল্পনা ইউএনএফসিসিসি প্রক্রিয়ার মূল দলিল হবে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আমাদের গৃহীত স্থানীয় ব্যবস্থার ভিত্তিতে আমাদের নিজস্ব জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল থেকে ৪৪৩ মিলিয়ন ডলারের ৭৮৯টি পরিকল্পনা হাতে নিয়েছি।এ ছাড়া সিভিএফের (জলবায়ু ক্ষতিগ্রস্ত ফোরাম) সভাপতি এবং অভিযোজন সম্পর্কিত গ্লোবাল সেন্টারের দক্ষিণ এশীয় কার্যালয়ের হোস্ট হিসাবে ‘আমরা স্থানীয়ভাবে গৃহীত অভিযোজন পদক্ষেপগুলো প্রচার করছি, যা বিশ্বের বিভিন্ন দেশে ঝুঁকিপূর্ণ সম্প্রদায়ের জন্য সুস্পষ্ট সমাধান দিতে পারে।

একটি বিস্তৃত অ্যাডাপটেশন অ্যাকশন এজেন্ডা চালু করে সিএএস ২০২১, জলবায়ু-স্থিতিশীল ভবিষ্যতের জন্য ২০৩০ সালের মধ্যে প্রয়োজনীয় বৈশ্বিক সহযোগিতা এবং বর্ধিত নেতৃত্বের মাধ্যমে একটি রূপান্তর দশক শুরু করবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION