1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
৯ বছর ধরে ঝুঁকি পূর্ণ” যে কোন সময় ঘটতে পারে দূর্ঘটনা - Bangladesh Khabor
বুধবার, ২২ মে ২০২৪, ০৭:৫৬ পূর্বাহ্ন
শিরোনাম :
জয়পুরহাট সদরে হাসানুজ্জামান মিঠু. পাঁচবিবিতে সাবেকুন নাহার শিখা চেয়ারম্যান নির্বাচিত দ্বিতীয় ধাপে ৩০ শতাংশের বেশি ভোট পড়েছে : সিইসি জামায়াত নেতা এটিএম আজহারসহ ১১ জনের কারাদণ্ড রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালন করবে বাংলাদেশ সুযোগ সন্ধানী কিছু লোকের কারণে জিনিসপত্রের দাম বাড়ছে: বাণিজ্য প্রতিমন্ত্রী অভয়নগরবাসী আমাকে ভোট দিয়ে জয়যুক্ত করলে অসহায় মানুষের পাশে থাকবো : ডাঃ সাফিয়া খানম পাঁচবিবিতে শিশু ও বৃদ্ধর উপরে হামলা মুকসুদপুর ও কাশিয়ানী উপজেলায় নির্বাচনী ব্রিফিং প্যারেড অনুষ্ঠিত কঠোরভাবে বাজার মনিটরিং শুরুর নির্দেশ প্রধানমন্ত্রীর ‘বঙ্গবন্ধু কন্যার লড়াইয়ের গল্প বিশ্বের কাছে তুলে ধরাই হোক অঙ্গীকার’

৯ বছর ধরে ঝুঁকি পূর্ণ” যে কোন সময় ঘটতে পারে দূর্ঘটনা

  • Update Time : বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১
  • ২২২ জন পঠিত
নারায়ণগঞ্জ থেকে আনিছুর রহমান আনিছ ,
রাজধানী ঢাকার পার্শ্ববর্তী এলাকার রূপগঞ্জ ও গাজীপুরের কালীগঞ্জের যোগাযোগের সুবিধার্থে ডেমরা – কালীগঞ্জ সড়কের চনপাড়া এলাকায় বালু নদীর উপর নির্মিত হয় চনপাড়া সেতু। অনেক দিন যাবত ব্রীজের দূর্বস্থা। কেউ এটা মেরামতও করে দেয় না। আবার নতুন  বানিয়েও দেয় না। হাতলগুলো নিজে নিজেই খসে পড়ছে। ছোট্ট একটা গাড়ী গেলেই ব্রিজ কাঁপে। মনে হয় এই বুঝি ভাঙ্গিয়া পড়িল। নদী পথে চলাচলকারী বালু ও পন্যবাহী জাহাজের ধাক্কায় বিকট আওয়াজে কেঁপে ওঠে। এছাড়া পিলারের প্লাস্টার খসে রড বেরিয়ে গেছে। তবু কেউ এটার খবর নেয় না। মনে হয় এ ব্রিজের কোনো অভিভাবক নেই। বড় ধরনের  দুর্ঘটনায় ক্ষতি হওয়ার পর কর্তৃপক্ষের টনক নড়বে। তখন আর কিছুই করার থাকবে না।” কথাগুলো বলছিলেন ব্রিজের পাশেই বসবাসকারী শাহানা আক্তার রুমা।মীরপাড়া এলাকার ৬ বছরের ছোট্ট শিশু আরাফ হোসেন বলেন, “ওই পাড়ে আমার নানীর বাড়ি। আমি ভয়ে বেড়াতেও যাই না। যদি ব্রিজটা ভেঙ্গে যায়। গাড়ী নদীতে পড়ে যায়।” চরম ঝুঁকিতে রয়েছে ডেমড়া-চনপাড়া সেতু। যে কোনো সময় সেতু ধ্বসে পড়ার সঙ্কায় রয়েছেন যানবাহন চালক ও পথচারীরা।
প্রকৌশল অধিদপ্তরের সূত্রে জানা যায়, ১৯৯১ সালে ১ কোটি দশ লক্ষ টাকা ব্যায়ে ডেমরা  – চনপাড়া এলাকায় বালুনদের উপর এ সেতু টি নির্মান করা হয়। সেতুটির দৈর্ঘ ১১০ ফুট প্রস্থ ১২ ফুট। খোঁজ নিয়ে জানা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে সেতুটির স্থায়িত্ব ৬০ বছরের চুক্তি থাকলেও ২৯ বছরেই পিলার ও বিভিন্ন স্থানের  প্লাষ্টার খসে রড বেড়িয়ে গেছে। বিভিন্ন জায়গায় ফাটল, খসে পরছে হাতল, ভঙ্গূর দশা হয়ে পরেছে সেতুটি। মেয়াদ শেষ হবার আগেই সেতুটির নড়বড়ে অবস্থা। যে কোন সময় ধসে পড়তে পারে সেতুটি। খোজ নিয়ে জানা যায়, সেতু তৈরির ৯ বছর পরই  সেতুটি ফাটল দেখা দেয়, আতন্ক ছড়িয়ে পরে এলাকায়। পরে স্থানীয়  সরকার প্রকৌশলী খবর পেয়ে যথাযথ ব্যাবস্থা গ্রহণ করে। পুনরায় ২০১২ সালে সেতুটির পিলার ও বিভিন্ন স্থানের প্লাস্টার খসে পড়ে ও ফাটল দেখা দেয়, খবর পেয়ে সেতুটি ঝুঁকি পূর্ন ঘোষনা করে সাইনবোর্ড টানিয়ে ভাড়ী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা করেন। কিছুদিন ভারী যানবাহন চলাচল বন্ধ থাকলেও আগের রূপে চলে যানবাহন।  দীর্ঘ ৯ বছর যাবত ঝুকিপূর্ণ অবস্থায় চলছে যানবাহন। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘঠনা।
স্থানীয় সিএনজি চালক লোকমান জানান, এই সেতু পার হবার সময় বুকটা ধরপর ধরপর করে এই বুঝি সেতু ভেঙ্গে গেলো। ছোট্ট একটি গাড়ি গেলেই সেতুটি কাপে, এই সেতু দিয়ে প্রতিদিন  পাড়াপাড় হচ্ছে হাজারো যানবাহন, সেতুই রাজধানী ঢাকার সাথে একমাত্র যোগাযোগ মাধ্যম। এছাড়া নদী দিয়ে চলে ব্লকহেড বালু বোঝাই ট্রলার এসব ব্লাকহেডের ধাক্কায় সেতুর চারটি পিলার ভিম ও রিলিংয়ের প্লাষ্টার খসে পড়েছে বলে অভিযোগ  করেন এলাকার  অনেকেই। উপজেলা নির্বাহি প্রকৌশলী এনায়েত কবির বলেন,সেতুটি ঝুকিপূর্ণ। সেতুটি নতুন করে নির্মানের জন্য আবেদন করা হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহ নুসরাত জাহান বলেন, সেতুটি ঝুঁকিপূর্ন তাই বার বসানো হয়েছে। এবং আমাদের প্রশাসনের পক্ষ থেকে সবসময়ই মনিটরিং করা হয় যাতে ভারী যানবাহন চলতে না পারে, এবং সেতুটি নতুন করে নির্মানের প্রক্রিয়া চলমান আছে, খুব শীঘ্রই আলোর মুখ দেখবে সেতুটি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION