1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৭তম জন্মবার্ষিকী পালন - Bangladesh Khabor
মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন
শিরোনাম :
কাতারের সঙ্গে ৫ চুক্তি ও ৫ সমঝোতা স্মারক সই বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগ চাইলেন রাষ্ট্রপতি হাতীবান্ধায় ইস্তিসকার নামাজ আদায় বৃষ্টির আশায় বাউফলে হার্ট অ্যাটাকে পুলিশ সদস্যর মৃত্যু গোপালগঞ্জে তীব্র গরমে পানি হাতে শহরের রাস্তায় পুলিশ সুপার আল-বেলী আফিফা  দেশে শ্রমিকদের অধিকার দিন দিন বাড়বে, কমবে না: আইনমন্ত্রী যুদ্ধে ব্যয় না করে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অর্থ খরচ করলে বিশ্ব রক্ষা পাবে: প্রধানমন্ত্রী বর্ষসেরা ক্রীড়া সংগঠক অ্যাওয়ার্ড পেলেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান গোপালগঞ্জে অতিরিক্ত পুলিশ সুপার হিসেবে উখিংমে -এর যোগদান প্রবাসবন্ধু ফোরামের সদস্যদের নিয়ে দু’দিনের প্রশিক্ষণ অনুষ্ঠিত

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৭তম জন্মবার্ষিকী পালন

  • Update Time : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৯৪ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: নড়াইলে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ৮৭তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে শনিবার সকালে নিজ জন্মস্থান নূর মোহাম্মদনগরে তার পৈতৃক বাড়িতে কুরআন খানি, দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয় হয়।

এছাড়া সকাল ১০টায় নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের নূর মোহাম্মদনগরে অবস্থিত বীরশ্রেষ্ঠ শহিদ ল্যান্সনায়েক নূর মোহাম্মদ শেখের স্মৃতিস্তম্ভে ফুলেল শ্রদ্ধা নিবেদন ও গার্ড অব অনার প্রদান করা হয়।

নূর মোহাম্মদ ট্রাস্ট ও জেলা প্রশাসনের আয়োজনে এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন- নড়াইল জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায় পিপিএম (বার), অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ফকরুল হাসান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাদিয়া ইসলাম, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শওকত কবির, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ফাউন্ডেশনের সদস্য সচিব আজিজুর রহমান ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা এসএ মতিন, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের ছেলে শেখ মোস্তাফা কামালসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

প্রসঙ্গত, ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার চন্ডিবরপুর ইউনিয়নের মহিষখোলা গ্রামে জন্মগ্রহণ করেন বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ। তার বাবা মোহাম্মদ আমানত শেখ এবং মায়ের নাম জেন্নাতুন্নেছা মতান্তরে জেন্নাতা খানম।

বাল্যকালেই বাবা-মাকে হারান বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ। সপ্তম শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন তিনি। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের জন্মভূমি মহিষখোলা গ্রামের নাম পরিবর্তন করে তার নামানুসারে ২০০৮ সালের ১৮ মার্চ নূর মোহাম্মদনগর করা হয়।

জানা গেছে, ১৯৫৯ সালের ২৬ ফেব্রুয়ারি পূর্ব পাকিস্তান রাইফেলসে (তৎকালীন ইপিআর) যোগদান করেন তিনি।

১৯৭১ সালে যশোর অঞ্চল নিয়ে গঠিত ৮ নম্বর সেক্টরে মুক্তিযুদ্ধে অংশ নেন তিনি। নূর মোহাম্মদ শেখ যশোরের শার্শা উপজেলার কাশিপুর সীমান্তের বয়রা অঞ্চলে ক্যাপ্টেন নাজমুল হুদার নেতৃত্বে পাক হানাদারদের বিরুদ্ধে যুদ্ধ করে দেশ শত্রুমুক্ত করেন।

১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি গ্রামে শাহাদতবরণ করেন তিনি। এদিন পাকিস্তানি হানাদার বাহিনীকে প্রতিরোধ এবং দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহিদ হন নূর মোহাম্মদ শেখ। যশোরের শার্শা উপজেলার কাশিপুরে তাকে সমাহিত করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION