1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
চিলমারী থেকে পণ্যের প্রথম চালান গেলো ভারতে - Bangladesh Khabor
বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

চিলমারী থেকে পণ্যের প্রথম চালান গেলো ভারতে

  • Update Time : সোমবার, ৭ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৭৯ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: হারানো ঐতিহ্য ফিরে পাওয়ার পথে নতুন মাইলফলক স্পর্শ করলো কুড়িগ্রামের ঐতিহাসিক চিলমারী নৌবন্দর। দেশ স্বাধীনের পর প্রথমবারের মতো এ নৌবন্দর থেকে পণ্যের প্রথম চালান যাচ্ছে ভারতে।

সোমবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে চিলমারী নৌবন্দরের কাঁচকোল নৌ পয়েন্ট থেকে শান আবিদ-১ নামে একটি বাংলাদেশি ছোট জাহাজ ওয়েস্ট কটন (ঝুট) নিয়ে ভারতের ধুবরির উদ্দেশ্যে রওয়ানা দেয়।

জাহাজ ছাড়ার সময় নৌবন্দরে উপস্থিত ছিলেন চিলমারী উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার (বীরবিক্রম), উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুবুর রহমান, রাজস্ব কর্মকর্তা তপন কুমার সাহা, সিঅ্যান্ডএফ এজেন্ট জামান আহমেদসহ কাস্টমস এক্সাইজ ও ভ‌্যাট বিভাগের কর্মকর্তারা।

সিঅ্যান্ডএফ এজেন্ট জামান আহমেদ বলেন, ভারত থেকে নৌপথে চিলমারী নৌবন্দরে পণ্য পরিবহন খরচ তুলনামূলক কম। এতদিন ভারত থেকে চিলমারী বন্দরে পাথর আসলেও এই প্রথম চিলমারী নৌবন্দর থেকে ভারতে পণ্য নেওয়া হচ্ছে। প্রথম দিন ২৭ টন ওয়েস্ট কটন নিয়ে লিজেন্ড কনসোটিয়াম লিমিটেডের শান আবিদ-১ নামের ছোট জাহাজটি চিলমারী নৌ বন্দর থেকে ভারতের ধুবরির উদ্দেশ্যে রওয়ানা হয়েছে।

এই সিঅ্যান্ডএফ এজেন্ট আরও বলেন, শেরপুর তুলার মিল নামক রপ্তানিকারক প্রতিষ্ঠান জাহাজযোগে ২৭ টন ওয়েস্ট কটন রপ্তানি করছে। বাণিজ্য সুবিধা বহাল থাকলে আগামীতে আরও পণ্য রফতানি হবে।

উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৭ সালে চিলমারীতে খাদ‌্যবান্ধব কর্মসূচি উদ্বোধন করতে আসলে আমরা এই নৌবন্দর চালুর দাবি জানিয়েছিলাম। প্রধানমন্ত্রী আমাদের আশ্বাস দিয়েছিলেন। আজ তার বাস্তবায়ন ঘটলো। এই বন্দর আমাদের গৌরব। আজ পণ্য নিয়ে ভারতের উদ্দেশ্যে একটি ছোট জাহাজ ছেড়ে যাওয়ায় আমি প্রধানমন্ত্রীসহ জেলাবাসীকে ধন‌্যবাদ জানাই।

ইউএনও মাহবুবুর রহমান বলেন, কুড়িগ্রামের জন‌্য এটা আনন্দের দিন। চিলমারী নৌবন্দরকে কাজে লাগিয়ে আমরা আবারও ভারতে পণ‌্য রপ্তানি শুরু করছি। আমদানি ও রপ্তানি কার্যক্রম পূর্ণগতি পেলে চিলমারী তথা কুড়িগ্রাম জেলার অর্থনৈতিক উন্নয়ন গতিশীল হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION