1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ - Bangladesh Khabor
শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ০৮:৩৩ অপরাহ্ন

ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ

  • Update Time : বৃহস্পতিবার, ৩ অক্টোবর, ২০২৪
  • ৩৯ জন পঠিত

ডেস্ক রিপোর্ট : ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালকের দায়িত্ব গ্রহণ করেছেন ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল। তিনি ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিনের স্থলাভিষিক্ত হলেন।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে নতুন মহাপরিচালককে দায়িত্ব হস্তান্তর করেন ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। মহাপরিচালক হিসেবে ২ বছর ৪ মাস দায়িত্ব পালন শেষে তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স থেকে সেনাবাহিনীতে প্রত্যাবর্তন করলেন।

এর আগে বুধবার (২ অক্টোবর) সকাল সাড়ে ১১টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সম্মেলন কক্ষে এ উপলক্ষে ‘বিদায় সংবর্ধনা ও বরণ অনুষ্ঠান’-এর আয়োজন করা হয়। অনুষ্ঠানে বিদায়ী ও নবনিযুক্ত মহাপরিচালক, পরিচালকরাসহ ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সর্বস্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সারা দেশের সব বিভাগের বিভাগীয় উপপরিচালকরা এবং সহকারী পরিচালকরা এ সময় অনলাইনে যুক্ত ছিলেন।

বিদায় সংবর্ধনা ও বরণ অনুষ্ঠানে বিদায়ী ও নবনিযুক্ত মহাপরিচালকদ্বয় ছাড়াও অধিদপ্তরের ভারপ্রাপ্ত সহকারী পরিচালক (উন্নয়ন) শামস আরমান, সহকারী পরিচালক (প্রশিক্ষণ) মো. মনির হোসেন, রাজশাহী বিভাগের উপপরিচালক মো. নইমুল আহছান ভূঁইয়া, ঢাকা বিভাগের উপপরিচালক মো. ছালেহ উদ্দিন, ট্রেনিং কমপ্লেক্সের অধ্যক্ষ মামুন মাহমুদ, অধিদপ্তরের উপপরিচালক (উন্নয়ন) ওহিদুল ইসলাম, উপপরিচালক (অপা. ও মেইন.) মো. কামাল উদ্দিন ভূঁইয়া, পরিচালক (অপা. ও মেইন.) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী বক্তব্য দেন।

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন পরিচালক (প্রশিক্ষণ, পরিকল্পনা ও উন্নয়ন) লে. কর্নেল মো. রেজাউল করিম। বক্তারা তাদের বক্তব্যে বিদায়ী মহাপরিচালকের সফল কর্মকালের বিভিন্ন তথ্য তুলে ধরে তার প্রতি গভীর কৃতজ্ঞতা জ্ঞাপন করেন এবং তারা সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করেন। একই সঙ্গে তারা নবনিযুক্ত মহাপরিচালককে আন্তরিক অভিনন্দন জানিয়ে তার নেতৃত্বে ফায়ার সার্ভিস আরও উন্নত, সমৃদ্ধ ও জনবান্ধব প্রতিষ্ঠানে পরিণত হবে বলে আশা ব্যক্ত করেন।

নবনিযুক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল বক্তব্যের শুরুতে মহান স্বাধীনতা যুদ্ধ, ছাত্র-জনতার সাম্প্রতিক আন্দোলন এবং ফায়ার সার্ভিসের অপারেশনাল কাজে শাহাদত বরণকারীদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মতো সেবাধর্মী প্রতিষ্ঠানে তাকে মহাপরিচালক হিসেবে নিযুক্ত করায় মহান আল্লাহর কাছে শুকরিয়া, প্রধান উপদেষ্টা, স্বরাষ্ট্র উপদেষ্টা ও সেনাবাহিনী প্রধানসহ সংশ্লিষ্টদের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন।

 

 

তিনি বিদায়ী মহাপরিচালকের উন্নয়ন কাজের প্রশংসা করেন এবং তিনি ফায়ার সার্ভিসকে আরও এগিয়ে নেওয়ার চেষ্টা অব্যাহত রাখবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন। তিনি তার কর্মকালে মন্ত্রণালয়সহ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীর সহযোগিতা প্রত্যাশা করেন।

 

 

বিদায়ী মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন তার বক্তব্যে বিগত ২ বছর ৪ মাস সময়ের কর্মজীবনের স্মৃতিচারণা করেন। তিনি বলেন, উন্নয়ন একটি চলমান প্রক্রিয়া। তিনি তার সাধ্যমতো ফায়ার সার্ভিসকে এগিয়ে নেয়ার চেষ্টা করেছেন। তাকে সহযোগিতা করায় তিনি ফায়ার সার্ভিসের সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও সরকারের কাছে কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। নবনিযুক্ত মহাপরিচালক সেই ধারা অব্যাহত রেখে উন্নয়ন প্রক্রিয়া আরও বেগবান করবেন বলে তিনি আশা ব্যক্ত করেন।

 

 

মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান শিকদারের সঞ্চালনায় বিদায় ও বরণ অনুষ্ঠানটি পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মদ মোজাম্মেল হকের ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সমাপ্ত হয়।

সকাল সাড়ে ১১ বিদায়ী দরবার গ্রহণ করেন বিদায়ী মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন। এ সময় নবনিযুক্ত মহাপরিচালকসহ সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর বিদায়ী মহাপরিচালক নবনিযুক্ত মহাপরিচালককে তার অফিস কক্ষে দায়িত্ব বুঝিয়ে দিয়ে মহাপরিচালকের অফিসিয়াল চেয়ারে বসিয়ে দেন।

দায়িত্ব গ্রহণ ও হস্তান্তরের আনুষ্ঠানিকতা শেষে বিদায়ী মহাপরিচালক সব স্তরের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেন। এরপর তাকে বহনকারী সুসজ্জিত গাড়িটিতে বাঁধা রশি ধরে সব কর্মকর্তা-কর্মচারী তাকে অধিদপ্তরের সদর দরজা পর্যন্ত এগিয়ে দেন।

উল্লেখ্য, গত ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ দুজন মহাপরিচালকের নিয়োগ ও প্রত্যাবর্তন আদেশ জারি হয়েছিল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION