1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
অসহযোগ আন্দোলনের প্রথম দিন: সারা দেশ র*ণক্ষেত্র, নি*হত ৯১ - Bangladesh Khabor
শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৮:১৬ অপরাহ্ন

অসহযোগ আন্দোলনের প্রথম দিন: সারা দেশ র*ণক্ষেত্র, নি*হত ৯১

  • Update Time : রবিবার, ৪ আগস্ট, ২০২৪
  • ৬৩ জন পঠিত

ডেস্ক রিপোর্ট : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সরকার পতনের একদফা দাবিতে অসহযোগ আন্দোলনের প্রথম দিন রণক্ষেত্রে পরিণত হয় রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চল। এ সময় পুলিশ ও সরকারদলীয় নেতাকর্মীদের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষে অন্তত ৯১ জন নিহত হয়েছেন। কয়েকশ গুলিবিদ্ধসহ আহত হয়েছেন কয়েক হাজার। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ গুলি, টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করেছে। সরকারদলীয় নেতাকর্মীদের হাতেও আগ্নেয়াস্ত্র দেখা গেছে।

নিহতদের মধ্যে ১৪ জন পুলিশ সদস্য। এছাড়া শিক্ষার্থী-শিক্ষক, আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মী ও ছাত্রদল নেতাও রয়েছেন। সিরাজগঞ্জের এনায়েতপুর থানায় হামলা চালিয়ে ১৩ পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করা হয়েছে। এছাড়া রাজধানী ঢাকায় ১০, লক্ষ্মীপুরে ৮, ফেনীতে ৭, নরসিংদীতে ৬, সিরাজগঞ্জে ৯, বগুড়ায় ৫, কিশোরগঞ্জে ৪, রংপুরে ৪, সিলেটে ৪, মাগুরায় ৪, মুন্সীগঞ্জে ৩, পাবনায় ৩, শেরপুরে ৩, কুমিল্লায় এক পুলিশসহ ২ জন নিহত হয়েছেন। এছাড়া বরিশাল, জয়পুরহাট, কক্সবাজার, চট্টগ্রাম, ভোলা, ঢাকার কেরানীগঞ্জ ও হবিগঞ্জে একজন করে মারা গেছেন।

এদিকে দিনভর বিভিন্ন স্থানে সংঘর্ষের সময় স্থানীয় সংসদ-সদস্য, পৌর মেয়র ও আওয়ামী লীগ নেতাদের বাড়িঘরে হামলা-ভাঙচুর চালানো হয়েছে। জেলা প্রশাসক কার্যালয়, থানা ও ইউএনও অফিসও ভাঙচুর করা হয়। বিভিন্ন স্থানে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও বিএনপির কার্যালয়েও ভাঙচুর-অগ্নিসংযোগ করা হয়েছে। ব্যুরো ও প্রতিনিধিদের পাঠানো খবর-

কিশোরগঞ্জে নিহত ৪, আহত অর্ধশত : বেলা ১১টার দিকে আন্দোলনকারীরা শহরের পুরান থানা চৌরাস্তা মোড়ে জমায়েত হয়। সেখান থেকে বিক্ষোভ মিছিল নিয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এ সময় তারা স্টেশন রোডে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলা ও ভাঙচুর চালিয়ে আগুন দেয়। এতে আন্দোলনকারীদের সঙ্গে যুবলীগ ও ছাত্রলীগ নেতাকর্মীদের সংঘর্ষ বাধে।

এ সময় বেশ কয়েক রাউন্ড গুলির শব্দ শোনা যায়। একপর্যায়ে গোটা শহর আন্দোলনকারীরা নিয়ন্ত্রণে নেয়। এরপর সদর মডেল থানা অবরোধ করে বিক্ষোভ করে হাজার-হাজার নারী-পুরুষ শিক্ষার্থী। পরে বিক্ষোভকারীরা শহরের খরমপট্টি এলাকায় জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ আশফাকুল ইসলাম টিটুর বাসভবনে আগুন ধরিয়ে দেয়। জেলা আওয়ামী লীগ কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর ও অগ্নিসংযোগ করে তারা। এ সময় তার বাসার কেয়ারটেকার অঞ্জনা (৩৫) ও অজ্ঞাত পরিচয় যুবক (৪০) নিহত হয়েছেন। এছাড়া সংঘর্ষের সময় আরও দুজন মারা গেছেন। তারা হলেন-বিকাশ ব্যবসায়ী আবদুল্লাহ (৫০) এবং অজ্ঞাত পরিচয় (৩৫) যুবক। এদের মধ্যে অজ্ঞাত পরিচয় ওই যুবক গুলিতে মারা গেছেন। তার লাশ শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে রয়েছে। এছাড়া ছাত্রলীগ-যুবলীগ, আন্দোলনকারী ও সংবাদকর্মীসহ অর্ধশতাধিক লোক আহত হয়েছেন। এদের মধ্যে চারজনের অবস্থা আশঙ্কাজনক।

রংপুরে কাউন্সিলরসহ নিহত ৪, আহত অর্ধশত : আওয়ামী লীগের নেতাকর্মী ও পুলিশের সঙ্গে আন্দোলনকারী ছাত্র-জনতার দফায় দফায় সংঘর্ষ হয়েছে। এতে রংপুর সিটি করপোরেশনের ৪নং ওয়ার্ড কাউন্সিলর, পশুরাম থানা আওয়ামী লীগের সভাপতি হারাধন রায় হারা (৪৮) ও তার ভাগনে আওয়ামী লীগ কর্মী শ্যামল চন্দ্র রায়সহ (২২) চারজন নিহত হয়েছেন। অপর দুজন হলেন-সদর থানা আওয়ামী লীগের কর্মী মাসুম মিয়া (২৪) ও স্বেচ্ছাসেবক লীগের সদস্য খায়রুল ইসলাম সবুজ (৩৮)। নিহত চারজনই আওয়ামী লীগ, যুবলীগ ও স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মী।  রংপুর মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসকরা বিষয়টি নিশ্চিত করেছেন। এ সময় সাংবাদিকসহ অর্ধশতাধিক আহত হয়েছেন। এদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।

দুপুরে নগরীর বিভিন্ন এলাকায় সংঘর্ষের ঘটনা ঘটে। দফায় দফায় সংঘর্ষ ও ধাওয়া-পালটাধাওয়ার পর নগরীর সিটি করপোরেশনের সামনের অংশ, সুপার মার্কেট, জাহাজ কোম্পানি ও পায়রা চত্বরসহ বিভিন্ন এলাকা দখলে নিয়েছেন আন্দোলনকারীরা। তাদের নগরীর বিভিন্ন সড়কে অবস্থান করতে দেখা গেছে। এ সময় বিক্ষুব্ধ জনতা আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের অফিসগুলো আগুন ধরিয়ে দেয়।

পাবনায় নিহত ৩ গুলিবিদ্ধসহ আহত অর্ধশত: বেলা সাড়ে ১২টার দিকে শহরের আব্দুল হামিদ সড়কের ট্রাফিক মোড়ে শিক্ষার্থীদের বিক্ষোভ মিছিলে আওয়ামী লীগ নেতা আবু সাইদ ওরফে সাইদ চেয়ারমানের নেতৃত্বে গুলিবর্ষণ করা হয়। এ সময় দুই শিক্ষার্থীসহ ৩ জন নিহত ও কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। নিহতরা হলেন-সদর উপজেলার বলরামপুর গ্রামের দুলাল উদ্দিনের ছেলে জাহিদুল (১৮) ও দোগাছি গ্রামের আবুল কালামের ছেলে স্থানীয় গোপাল চন্দ্র ইনস্টিটিউশনের দশম শ্রেণির শিক্ষার্থী মো. মাহাবুল (১৬)। কালাম আনসার বিবিপি অফিসের গাড়িচালক। আরেকজনের নাম জানা যায়নি। পাবনা জেনারেল হাসপাতালের চিকিৎসক ডা. জাহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

এ ঘটনার পর সাইদ চেয়ারম্যানের গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি পুড়িয়ে দেয় আন্দোলনকারীরা। এছাড়া ডাচ্-বাংলা ব্যাংক, এক্সিম ব্যাংকসহ কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠানের জানালা ও গ্লাস ভাঙচুর করা হয়। পুরো শহর দখলে নেন আন্দোলনকারীরা। দুপুর আড়াইটার দিকে আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের আবারও সংঘর্ষ হয়। এ সময় কমপক্ষে ২০ জন গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। অধিকাংশই আন্দোলনকারী।

ভোলায় নিহত ১, গুলিবিদ্ধসহ আহত ৩০ : বেলা সাড়ে ১১টার দিকে ভোলার সরকারি বালক উচ্চ বিদ্যালয়সংলগ্ন ইলিশা বাসস্ট্যান্ড এলাকায় বিক্ষোভ মিছিল করেন আন্দোলনকারীরা। এ সময় পুলিশের বাধা উপেক্ষা করে আন্দোলনকারীরা শহরের বিভিন্ন সড়ক পদক্ষিণ করে বাংলাস্কুল মোড়ে এলে আওয়ামী লীগের নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধে। আন্দোলনকারীরা আওয়ামী লীগ অফিস, শ্রমিক লীগ, স্বেচ্ছাসেবক লীগ ও মুক্তিযোদ্ধা অফিসে আগুন দিয়েছে। এছাড়া জেলা প্রশাসক কার্যালয়, পৌরসভা অফিস চত্বর এবং বাংলাস্কুল মাঠে ৪০-৫০টি মোটরসাইকেল ভাঙচুর ও আগুনে পুড়িয়ে দেওয়া হয়। এ সময় মো. জসিম নামে একজন ছাতি ব্যবসায়ী নিহত হয়েছেন। তিনি নবীপুরের আবু তাহেরের ছেলে। নিহতের ভাই সবুজ বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়া ৫ গুলিবিদ্ধসহ ৩০ জন আহত হয়েছেন।

মাগুরায় ছাত্রদল নেতাসহ ৪ জন নিহত : সকাল সাড়ে ১০টার দিকে শহরের পারনান্দয়ালী ব্যাপারীপাড়া মোড়ে জড়ো হয় আন্দোলনকারীরা। এ সময় তাদের বাধা দিলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বাধে। আন্দোলনকারীরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করলে পুলিশ গুলিবর্ষণ করে। এ সময় গুলিবিদ্ধ হয়ে জেলা ছাত্রদলের যুগ্ম সাধারণ সম্পাদক মেহেদি হাসান রাব্বিসহ চারজন নিহত হয়েছেন। অন্যরা হলেন-জেলার শ্রীপুর উপজেলার গোলাম মোস্তফার ছেলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফরহাদ এবং মহম্মদপুর উপজেলার আমিনুর রহমান ডিগ্রি কলেজের শিক্ষার্থী সুমন শেখ ও আহাদ মোল্যা। সংঘর্ষে চার পুলিশ ও সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হয়েছেন। এ ঘটনার প্রতিবাদে জেলা প্রশাসকের কার্যালয়সহ বিভিন্ন স্থাপনায় হামলা ভাঙচুরের পাশাপাশি শহরের ভায়নার মোড়ে জামান অ্যান্ড দত্ত পাম্পে এবং পুলিশ বক্সে অগ্নিসংযোগ করা হয়।

সিলেটের গোলাপগঞ্জে নিহত ৪, আহত অর্ধশত : আন্দোলনকারীদের সঙ্গে পুলিশ, বিজিবি ও সরকারদলীয় নেতাকর্মীদের দফায় দফায় সংঘর্ষ হয়েছে। গোলাপগঞ্জ উপজেলায় আন্দোলনকারীদের সঙ্গে বিজিবি ও পুলিশের সংঘর্ষে তিনজন নিহত হয়েছেন। এ সময় গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন দেড় শতাধিক লোক। নিহতরা হলেন-উপজেলার বারকুট গ্রামের মো. মকবুল আলীর ছেলে ব্যবসায়ী তাজউদ্দিন (৪৩), উপজেলার শিলঘাটের বাসিন্দা সানি আহমদ (১৮) এবং নাজমুল ইসলাম।  অপরজনের পরিচয় পাওয় যায়নি। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ইমার্জেন্সি মেডিকেল অফিসার যুগান্তরকে জানান, তিনজনকে মৃত অবস্থায় আনা হয়। আরেকজন হাসপাতালে মারা গেছেন। এছাড়া গুলিবিদ্ধ আরও ৩ জনকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের অবস্থাও আশঙ্কাজনক।

বগুড়ায় দুই শিক্ষার্থীসহ চারজন নিহত : থানা ও পুলিশের ওপর হামলার সময় গুলিতে বগুড়া সদরে তিনজন ও দুপচাঁচিয়ায় একজন নিহত হয়েছেন। তিনজনের লাশ বগুড়া শহিদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে ও একজনের কাহালুর গ্রামের বাড়িতে নিয়ে যাওয়া হয়েছে। নিহতরা হলেনÑ কাহালু উপজেলার বীরকেদার ইউনিয়নের মন্ডলপাড়া গ্রামের সামসুল ইসলামের ছেলে নওগাঁর বদলগাছীতে বঙ্গবন্ধু সরকারি কলেজের অনার্স (ইতিহাস) পঞ্চমবর্ষের ছাত্র মনিরুল ইসলাম মনির (২২) ও গাবতলীর জিল্লুর রহমান (৪৫)। অপর দুজনের নাম-পরিচয় পাওয়া যায়নি। এদের একজন শহরের সাতমাথায় ডাকবাংলোর সামনে, একজন ৩ নম্বর রেল গুমতির কাছে, একজন শহরের অন্যত্র এবং অপরজন দুপচাঁচিয়ায় নিহত হয়েছেন। বগুড়া শজিমেক হাসপাতালের উপ-পরিচালক ডা. আবদুল ওয়াদুদ জানান, গুলিতে নিহত তিনজনের মরদেহ মর্গে রয়েছে। হাসপাতালে ২২ জন ভর্তি হয়েছেন। তার ধারণা, গুলিতে হতাহতের ঘটনা ঘটে। বগুড়া মোহাম্মদ আলী হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. শফিক আমিন কাজল বলে, এখানে দুজন ভর্তি হয়েছেন। কাহালুর বীরকেদার ইউনিয়নের চেয়ারম্যান সেলিম হোসেন জানান, দুপচাঁচিয়ায় পুলিশের গুলিতে তার এলাকার কলেজছাত্র মনিরুল ইসলাম মনির নিহত হয়েছেন। তার লাশ নিয়ে মিছিল শেষে দাফনের জন্য বাড়িতে আনা হয়েছে। লাশ পুলিশকে দেওয়া হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানান, বগুড়ায় বিভিন্ন স্থানে ধাওয়া-পালটাধাওয়া ও সংঘর্ষে শতাধিক পুলিশ ও আন্দোলনকারী আহত হন। শহরের বড়গোলা এলাকায় সদর উপজেলা সহকারী কমিশনানের (ভূমি) কার্যালয়ে কয়েক দফা হামলার পর আগুন দেয়া হয়। হামলাকারীরা একই এলাকায় সিটি ব্যাংকে ব্যাপক ভাঙচুর চালায়। দত্তবাড়ি এলাকায় জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মঞ্জুরুল আলম মোহনের ব্যক্তিগত কার্যালয়ে হামলা চালিয়ে ভাঙচুর, আসবাবপত্র বাহিরে এনে অগ্নিসংযোগ ও লুটপাট চালায়। এছাড়া শহরের শিববাটি এলাকায় বগুড়া সদর আসনের সংসদ সদস্য রাগেবুল আহসান রিপুর বাসভবনে হামলা ও তার ব্যক্তিগত গাড়িতে আগুন দেওয়া হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION