1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
ফকিরহাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর স্টল পরিদর্শন - Bangladesh Khabor
শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৩:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
আমাকে উৎখাত করে কাকে ক্ষমতায় বসাতে চায় তারা: প্রধানমন্ত্রী কোটালীপাড়ায় অশোক মন্ডল হত্যার মূল আসামী রুবেল গ্রেফতার জনসেবায় অভয়নগর উপজেলা প্রশাসন, ভ্যান-রিকসা চালকদের মাঝে ক্যাপ বিতরণ গোপালগঞ্জ জেলা আওয়ামী লীগের উদ্যোগে মহান মে দিবস পালিত রূপগঞ্জে আপিলের মাধ্যমে প্রাথীতা ফিরে পেয়েছেন সেলিম প্রধান বাউফলে প্রেমিকের বাড়িতে মীম নামের এক তরুনীর স্ত্রীর দাবীতে অনশন শুরু মহান মে দিবস উপলক্ষে গোয়ালন্দে বিভিন্ন শ্রমিক সংগঠনের উদ্যোগে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত কোটালীপাড়ায় গলা কেটে হত্যা কান্ডের মূল আসামীকে গ্রেপ্তার ‘রহস্যঘেরা’ মিল্টন সমাদ্দার আটক প্রধানমন্ত্রীর সংবাদ সম্মেলনের সময় পেছাল

ফকিরহাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর স্টল পরিদর্শন

  • Update Time : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
  • ৩৩ জন পঠিত
সেলিম শেখ, ফকিরহাট : “প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী-২০২৪”উপল্য  বাগেরহাটের ফকিরহাট উপজেলার প্রাণিসম্পদ কার্যালয় প্রাঙ্গণে প্রাণিসম্পদ প্রদর্শনী মেলার আয়োজন করা হয়।
প্রাণিসম্পদ অধিদপ্তরের বাস্তবায়নাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্প (এলডিডিপি) এবং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল আয়োজনে দিনব্যাপী এ প্রদর্শনী মেলা অনুষ্ঠিত হয়।
মেলায় সেবা ও পণ্য নিয়ে হাজির হয়েছিলেন প্রাণিসম্পদের সাথে সংশ্লিষ্ট বিভিন্ন ব্যাবসায়িক প্রতিষ্ঠান, বড় পর্যায়ের খামারী, ভেটেরিনারি ঔষধ কোম্পানি, প্রাণিসম্পদ সেবা সংস্থা, বিশ্ববিদ্যালয় এবং দেশী ও আর্ন্তজাতিক বে-সরকারী উন্নয়ন সংস্থা।
উক্ত প্রদর্শনী মেলায় অংশ নিয়েছিল ইউএসএআইডি এর অর্থায়নে আর্ন্তজাতিক বে-সরকারী উন্নয়ন সংস্থা এসিডিআই/ভোকা কর্তৃক বাস্তবায়িত “ফিড দ্য ফিউচার বাংলাদেশ লাইভস্টক এন্ড নিউট্রিশন এক্টিভিটি”।
সংস্থাটি প্রাণিসম্পদ উৎপাদন বৃদ্ধি, বাজারজাতকরণ এবং দুধ, দুগ্ধজাত পণ্য ও মাংস খাওয়ার গুরুত্ব বিষয়ে তথ্য, সেবা এবং প্রযুক্তি প্রদর্শন ও বিতরণ করেন যা খামারী ও ভোক্তাদের মধ্যে ব্যাপক সাড়া তৈরী করতে সম হয়েছিল।
উক্ত ষ্টল থেকে প্রাণিসম্পদ পালনের আধুনিক প্রযুক্তি উচ্চ ফলনশীল ঘাস, সবুজ ঘাস সংরণ পদ্ধতি, মাটি বিহীন হাইড্রোফনিক ঘাস চাষ, বিভিন্ন ধরনের ঘাসের বীজ ও কাটিং প্রদর্শন করা হয়। উচ্চ ফলনশীল ঘাসের মিশ্র চাষ পদ্ধতি এবং সেইসাথে ঘাসের কাটিং ও বীজের কোথায় পাওয়া যাবে এবং  সেই সাথে স্টল পরিদর্শন করা খামারিদের হে এবং সাইলেজ তৈরি সম্পর্কে বাস্তব ধারনা দেওয়া হয়।
স্টল পরিদর্শনে এসে প্রধান অতিথি খুলনা বিভাগীয় প্রাণিসম্পদ দপ্তরের পরিচালক ডাক্তার মোঃ লুৎফর রহমান সাইলেজ ও উন্নত জাতের ঘাস চাষে খামারিদেরকে উদ্বুদ্ধ করায় এসিডিআই ভোকা কে সাধুবাদ জানায়। বৃহস্পতিবার দিনব্যাপি অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সাজিয়া সিদ্দিকা সেতু, স্বাগত বক্তব্য রাখেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মোঃ জাহিদুর রহমান উক্ত মেলায় আরো উপস্থিত ছিলেন পুলিশ সুপার (সার্কেল) মোহাম্মদ রবিউল ইসলাম শামীম, উপজেলা প্রকৌশলী মোঃ আজিজুর রহমান, কৃষি কর্মকর্তা শেখ সাখাওয়াত হোসেন, সিনিয়র মৎস্য কর্মকর্তা জ্যোতি কনা দাস, অফিসার ইনচার্জ (ওসি) মোঃ আশরাফুল আলম, পল্লী বিদ্যুতের ফকিরহাট জনের জিএম মোঃ ফখরুল ইসলাম সহ বিভিন্ন প্রেস কাব, বিভিন্ন পর্যায়ের খামারী, ও সাধারন মানুষ।
উদ্বোধন শেষে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন অতিথিরা। এসময় খামারীদের নানান দিকনির্দেশনা প্রদান করে সরকারের বিভিন্ন  কর্মপরিকল্পনার কথা তুলে ধরেন তারা।দিনব্যাপী চলা এ মেলায় মোট ৩০ টি স্টল ছিল। স্টলগুলোতে প্রদর্শণ করা হয়েছিল দেশী ও শঙ্কর জাতের গাভী, বকনা ও ষাঁড় সেইসাথে ছিল ভেড়া, ছাগল, টার্কি, সোনালী ও দেশী মুরগি, রাজাহাস, চিনাহাস। উক্ত প্রাণি প্রর্দশণী স্টলগুলো থেকে মেলায় আগত উৎসাহী খামারী ও সাধারন মানুষদেরকে প্রাণিসম্পদ পালন বিষয়ক বিভিন্ন পরামর্শ ও তথ্য প্রদান করা হয়।
এছাড়াও মেলার একটি বড় অংশ জুড়ে ছিল দুগ্ধজাত পণ্য উদ্যেক্তাদের ষ্টল যেখানে তারা হাজির হয়েছিলেন বেচিত্রপূর্ণ দুধের তৈরী খাদ্য যেমন দই, মাঠা, লাবাং, লাচ্ছি, ছানা ও বিভিন্ন প্রকার মিষ্টি। মেলায় উদ্যেক্তাগণ তাদের পণ্য বিক্রির পাশাপাশি দুগ্ধজাত পণ্য খাওয়ার স্বাস্থ্য উপকারিতা ও পণ্য প্রস্তুত প্রযুক্তি প্রদর্শন করেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION