1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
ভোটকেন্দ্রে শৃঙ্খলা রক্ষা করতে হবে: আহসান হাবিব - Bangladesh Khabor
মঙ্গলবার, ২২ অক্টোবর ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন

ভোটকেন্দ্রে শৃঙ্খলা রক্ষা করতে হবে: আহসান হাবিব

  • Update Time : সোমবার, ১ জানুয়ারী, ২০২৪
  • ৮১ জন পঠিত

স্টাফ রিপোর্টার : প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, যে কোনো মূল্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কেন্দ্রের ভেতর শান্তি-শৃঙ্খলা রক্ষা করতে হবে। ভোটের দিন নানারকম অপ্রীতিকর কার্যক্রম হয়ে থাকে। যেমন ভোটকেন্দ্র দখল, ব্যালট বাক্স ছিনতাই, সহিংসতা ইত্যাদি। এ ধরনের অপচেষ্টা প্রতিহত করতে হবে। এর মাধ্যমে দেশের জনগণ ও বিশ্ববাসীর কাছে নির্বাচনের বিশ্বাসযোগ্যতা রক্ষা করতে হবে।

সোমবার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটদের আইনি বিধিবিধানসংক্রান্ত প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

রাজধানীর শেরেবাংলা নগরের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এ প্রশিক্ষণের আয়োজন করে নির্বাচন কমিশন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশের রাজনৈতিক একটি পক্ষ শান্তিপূর্ণভাবেই নির্বাচনের বিপক্ষে প্রচার-প্রচারণা চালাচ্ছে। এভাবে তারা জনমত তৈরি করতেই পারে। কিন্তু সহিংসতার পথে নির্বাচন প্রতিহত করতে চাইলে সংকট সৃষ্টির শঙ্কা রয়েছে। এজন্য সবাইকে সচেতন থাকতে হবে। সহিংতা কঠোরভাবে নিয়ন্ত্রণ করতে হবে।

তিনি বলেন, নির্বাচন প্রক্রিয়া যতটা সম্ভব দৃশ্যমান ও স্বচ্ছ করতে হবে। জনগণ ও বিশ্ববাসীর কাছে যাতে বিশ্বাসযোগ্য হয়। জনগণ জিজ্ঞাস করেন আমরা ভোট দিতে পারব তো? অতীতের বিভিন্ন নির্বাচনের কারণে জনগণের এমন পারসেপশন তৈরি হয়েছে। যেমন ২০১৪ সালের নির্বাচনের পরিবেশ ভালো ছিল না। ২০১৮ সালের নির্বাচন অংশগ্রহণমূলক হলেও প্রশ্নবিদ্ধ ছিল। ওই নির্বাচন নিয়ে পাবলিক পারসেপশন ভালো ছিল না। আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য হলে জনগণের বিশ্বাসযোগ্যতা আসবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে নির্বাচন প্রক্রিয়া স্থিতিশীলতা পায়নি। গণতন্ত্র টেকসই হয়নি। ভারতে যেমন গণতন্ত্র একটি শক্তিশালী অবস্থানে আছে। আমাদের দেশে ওই অবস্থা তৈরি করতে হবে।

নির্বাচন পেছানো প্রসঙ্গে তিনি বলেন, অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব মনে করেন, আমরা চাইলে ৩ মাস নির্বাচন পেছাতে পারতাম। কিন্তু এই ধারণা ভুল। কেননা নির্বাচন কমিশন অসীম ক্ষমতার অধিকারী নয়। কেননা একটা নির্দিষ্ট সময়েই জাতীয় নির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে।

নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল মো. আহসান হাবিব খান (অব.), নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা এবং আইন ও বিচার বিভাগের সচিব মো. গোলাম সারওয়ার।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক আসাদুজ্জামান।

বিশেষ অতিথির বক্তব্যে আহসান হাবিব খান বলেন, আপনাদের, আমাদের, সরকারের এবং বিদেশিদের সবার প্রত্যাশার সঙ্গে মিল আছে। সবাই চাই একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও প্রতিযোগিতামূলক নির্বাচন। এর মাধ্যমে জনপ্রতিনিধি নির্বাচিত করতে। কিন্তু কিছু অতিউৎসাহী ও পথভ্রষ্টকর্মী এবং সন্ত্রাসীদের কারণে এ প্রক্রিয়া বাধাগ্রস্ত হতে পারে। তারা যে অপরাধ ঘটাতে পারে এই অপরাধ বন্ধে আপনাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করতে হবে। আমরা এমন একটি নির্বাচন উপহার দিতে চাই সেটি যেন ভবিষ্যৎ প্রজন্মের কাছে অনুকরণীয় ও অনুসরণীয় হয়।

রাশেদা সুলতানা বলেন, ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোটকেন্দ্রে আসতে পারেন সেই পরিবেশ সৃষ্টি করতে হবে। অনেক সময় অপ্রীতিকর ঘটনা ঘটতে পারে। অথবা যে কোনো ব্যত্যয় ঘটতে পারে। এ অবস্থা যাতে না হয় সেজন্য আপনাদের সঠিক দায়িত্ব পালন করতে হবে।

তিনি বলন, নির্বাচনি কর্মকর্তাদের কোনো অবহেলা বা দায়িত্বহীনতার ঘটনা যেন না ঘটে। আগামী নির্বাচনও অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION