1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
কিছু দিনের মধ্যেই অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হবে - Bangladesh Khabor
সোমবার, ০৬ মে ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন
শিরোনাম :
সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ কোটালীপাড়ায় ঔষধ প্রশাসন কতৃক মোবাইল কোর্ট  জয়পুরহাটে দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে অনৈতিক প্রস্তাব ল্যাব সহকারীর হত্যা মামলায় জয়পুরহাটে বাবা-ছেলেসহ ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড বাউফলে এক ভিক্ষুকের বসত ঘরে হামলা পটুয়াখালী হোটেল ছোয়ার ৬’ষ্ঠ তলার ভাড়া বাসায় অভিযান চালিয়ে ৩৭০৫পিচ ইয়াবাসহ আটক ৪ হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব গণতান্ত্রিক রীতি ও নির্বাচনকে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের শ্রীপুরে সিয়াম ফাউন্ডেশনের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ

কিছু দিনের মধ্যেই অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হবে

  • Update Time : রবিবার, ১৫ অক্টোবর, ২০২৩
  • ৯৩ জন পঠিত

ডেস্ক রিপোর্ট : সংবিধান অনুযায়ী কিছু দিনের মধ্যেই অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হবে। এরপর নির্বাচন কমিশন ভোটের শিডিউল (তফশিল) ঘোষণা করবে এবং সে মোতাবেক আওয়ামী লীগ জাতীয় সংসদ নির্বাচন করবে।

রোববার ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলির গুলশানের বাসায় ইইউভুক্ত দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠকে এসব কথা বলেছেন আওয়ামী লীগের প্রতিনিধিদলের সদস্যরা।

বৈঠকের পর আওয়ামী লীগের পক্ষে দলের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান অপেক্ষমাণ সাংবাদিকদের এসব তথ্য জানান।

ফারুক খান বলেন, ইউরোপীয় ইউনিয়ন ঘোষণা দিয়েছে, তারা একটা এক্সপার্ট গ্রুপকে বাংলাদেশের জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণ করতে পাঠাবে।

ইইউ-এর সঙ্গে দেড় ঘণ্টার এ বৈঠকে মূলত আলোচনা হয়েছে আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগ কী পরিসরে, কী চিন্তায় অগ্রসর হচ্ছে? এসব বিষয়ে জানতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এক প্রশ্নের জবাবে ফারুক খান বলেন, আমাদের মধ্যে যে আলোচনা হয়েছে, তাতে প্রমাণ হয়েছে তারা (ইউরোপীয় ইউনিয়ন) বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচন চায়। আমরা (আওয়ামী লীগ) সেই নির্বাচনের কথাই বলি।

আগামী নির্বাচনে আওয়ামী লীগের ম্যানিফেস্টো (ইশতেহার) কী হবে, তাও ইইউ সদস্যরা জানতে চেয়েছেন উল্লেখ করে ফারুক খান বলেন, আমরা তাদের ব্যাখ্যা করেছি আমাদের ম্যানিফেস্টোতে সাধারণত দুটি অংশ থাকে। প্রথম অংশে গত নির্বাচনে যে ম্যানিফেস্টো দেওয়া হয়েছে, সেখানে আমাদের যে কমিটমেন্টগুলো ছিল, সেটা আমরা কতদূর পূরণ করতে পেরেছি, তা আমরা জনগণকে জানাব। পরের অংশে আগামী ৫ বছর আমরা কী করতে চাই, এটা জানাব। এই লক্ষ্যে অংশীদারদের নিয়ে ইতোমধ্যে বৈঠক হয়েছে, তারা কাজ করছেন। কিছুদিনের মধ্যেই এটা শেষ হলে তা আওয়ামী লীগের সেন্ট্রাল ওয়ার্কিং কমিটির মিটিংয়ে প্লেস করা হবে। সেখানে এটা অনুমোদন পেলে প্রেস কনফারেন্সের মাধ্যমে সবাইকে জানানো হবে।’

বাংলাদেশের ক্লাইমেট চেঞ্জ নিয়ে আওয়ামী লীগের কী চিন্তাভাবনা, তা নিয়েও আলোচনা হয়েছে বলে জানান ফারুক খান।
তিনি বলেন, শিক্ষা নিয়ে আমরা কী চিন্তাভাবনা করছি, দেশের অন্যান্য ডেভেলপমেন্ট নিয়ে, ইকোনমিক ক্রাইসিস নিয়ে আমরা কী চিন্তাভাবনা করছি, এ বিষয়গুলো আলোচনায় এসেছে। আমি মনে করি খুবই ফলপ্রসূ আলোচনা হয়েছে।

রাষ্ট্রদূতদের সঙ্গে বৈঠক ভালো হয়েছে দাবি করে ফারুক খান বলেন, বৈঠকের শুরুতেই তারা বলেছেন বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ৫০ বছরের কূটনৈতিক সম্পর্ক; এটা একটা চমকপ্রদ ব্যাপার। আগামী কিছু দিনের মধ্যেই আমাদের প্রধানমন্ত্রী (শেখ হাসিনা) ইউরোপীয় ইউনিয়ন সফরে যাচ্ছেন। সেখানে আমাদের সঙ্গে পার্টনারশিপ চুক্তি হবে। এ কথাগুলো তারা শুরুতেই উল্লেখ করেছেন।

বিএনপির দাবি প্রসঙ্গে কোনো আলোচনা হয়নি জানিয়ে ফারুক খান বলেন, বিএনপির কথা নিয়ে আমরা শুধু এতটুকু বলেছি যে, বিএনপি একটি গণতান্ত্রিক ও দায়িত্বশীল রাজনৈতিক দল। আশা করি তারা আগামী নির্বাচনে অংশ নেবে।

বিরোধী রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ প্রসঙ্গে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, না, সংলাপের কোনো কথা হয়নি।

ফারুক খান বলেন, আগামী নির্বাচনে আমরা (আওয়ামী লীগ) জয়লাভ করলে দেশটা কীভাবে চালাব? ইইউ-এর রাষ্ট্রদূতদের এমন প্রশ্নের জবাবে বলেছি, এর উত্তর আপনারা আমাদের ম্যানিফেস্টোতেই পাবেন। আমাদের ম্যানিফেস্টোতেই তো লেখা থাকবে, আগামী ৫ বছর বাংলাদেশ কীভাবে চলবে, ডেমোক্রেসিকে কীভাবে এক্সটেন্ড করা হবে, জুডিশিয়াল সিস্টেমকে কীভাবে এক্সটেন্ড করা হবে, কীভাবে আমরা করাপশনের বিরুদ্ধে লড়ব; এসব কথা আমাদের ইলেকশন ম্যানিফেস্টোতে থাকবে।

বৈঠকে দলের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান ছাড়াও আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শাম্মী আহমেদ, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ, কার্যনির্বাহী সদস্য তারানা হালিম ও নির্মল চ্যাটার্জী উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION