1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
যুক্তরাষ্ট্রে তত্ত্বাবধায়ক নিয়ে কেউ কথা বলেনি: প্রধানমন্ত্রী - Bangladesh Khabor
রবিবার, ১৯ মে ২০২৪, ১১:৩৬ পূর্বাহ্ন
শিরোনাম :

যুক্তরাষ্ট্রে তত্ত্বাবধায়ক নিয়ে কেউ কথা বলেনি: প্রধানমন্ত্রী

  • Update Time : শুক্রবার, ৬ অক্টোবর, ২০২৩
  • ৮৬ জন পঠিত

ডেস্ক রিপোর্ট : যুক্তরাষ্ট্র সফরে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কারও সঙ্গে কোনো কথা হয়নি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, এ ধরনের কোনো কথা হয়নি। কেউ আমাকে এ ধরনের কথা জিজ্ঞাসাও করেনি। আর তত্ত্বাবধায়ক সরকারের অভিজ্ঞতা ২০০৭-২০০৮ সালে হয়ে গেছে। তারপর কেউ এটা চাইতে পারে? এই সিস্টেমটা বিএনপি নষ্ট করে দিয়েছে।

শুক্রবার গণভবনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এক প্রশ্নের উত্তরে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। জাতিসংঘের ৭৮তম সাধারণ পরিষদের অধিবেশনে অংশগ্রহণ এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য সফর পরবর্তী এ সংবাদ সম্মেলনের শুরুতেই তিনি লিখিত বক্তব্যে সফরের বিস্তারিত তুলে ধরেন। পরে জাতীয় নির্বাচন, বিএনপির আন্দোলন, তত্ত্বাবধায়ক সরকার, আওয়ামী লীগের দলীয় মনোনয়ন, রিজার্ভ ও ডেঙ্গু পরিস্থিতিসহ নানা প্রসঙ্গে প্রায় ঘণ্টাব্যাপী সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সংবাদ সম্মেলনে শেখ হাসিনা আরও বলেন, আমি স্পষ্ট বলে এসেছি। ভোটের জন্য তো আমরা সংগ্রাম করলাম। রক্ত দিয়ে, আমার নিজের জীবনের ঝুঁকি নিয়ে এ দেশের মানুষের ভোটের অধিকার অর্জন করে দিয়েছি। তাই আজকে আমাকে ভোটের অধিকার শেখাতে হবে না।

বিএনপির চলমান আন্দোলন প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা বলেন, আমরা তো তাদের আন্দোলনে বাধা দিচ্ছি না। তারা আন্দোলন করে যাচ্ছে, লোকসমাগম করে যাচ্ছে, খুব ভালো কথা। এতকাল চুরি-চামারি করে এত পয়সা বানিয়েছিল, আর যত টাকা মানি লন্ডারিং করেছিল, সেগুলোর ব্যবহার হচ্ছে। অন্তত সাধারণ মানুষের হাতে কিছু টাকা তো যাচ্ছে। আমি কিন্তু ওভাবেই বিবেচনা করি। তারা যত আন্দোলন করবে, সাধারণ মানুষের পকেটে কিছু টাকা যাবে। এই দুঃসময়ে সাধারণ মানুষ কিছু টাকা পেলে তো ভালো। এই টাকাগুলো তো বেরোনো দরকার। সেই টাকাটাও বের হচ্ছে, মানুষও কিছু পাচ্ছে।

তিনি আরও বলেন, আন্দোলনও করতে থাকুক। তবে হ্যাঁ, আমি আগেও বলেছি, যদি মানুষের কোনো ক্ষতি করার চেষ্টা করে, ওই রকম অগ্নিসন্ত্রাসের মতো কিছু করে, তখন ছাড়ব না। আমাদের সঙ্গে জনগণ আছে। আমাদের কিছু করা লাগবে না। জনগণকে ডাক দিলে তারাই ঠান্ডা করে দেবে। যখন অগ্নিসন্ত্রাস করেছে, তখন সাধারণ মানুষই ওদের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিল, এবারও তাই হবে। প্রধানমন্ত্রী সাংবাদিকদের অনুরোধ করেন বিএনপি এত টাকা কোথা থেকে পায়, সেই খবর যাতে নেওয়া হয়।

বিএনপির জন্ম অবৈধভাবে, টিকেও আছে মিথ্যার ওপর : এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, বিএনপি বলেছে খালি হাতে এসেছি, এ নিয়ে কোনো উত্তর দিতে চাই না। শুধু দেশবাসীকে বলতে চাই, বিএনপির নেতারা মাইক একখান লাগিয়ে কী হারে মিথ্যা কথা বলে, সেটা আপনারা জেনে নিন। মিথ্যা বলা যে তাদের অভ্যাস। সবকিছুই যে খাটো করে দেখার চেষ্টা, এটা সম্পর্কে যাতে দেশবাসী সচেষ্ট থাকে। তারা যা বলে, সব মিথ্যা কথা বলে। এই মিথ্যা কথায় কেউ কান দেবেন না। মিথ্যা কথা কেউ বিশ্বাস করবেন না। দেশবাসীর কাছে এটাই আহ্বান। ওদের জন্ম হয়েছে অবৈধভাবে, টিকেও আছে মিথ্যার ওপর। আর কোনো শিকড় তো নেই।

বিএনপি তো মাইক একটা লাগিয়েই রাখে

শেখ হাসিনা আরও বলেন, বিএনপি তো মাইক একটা লাগিয়েই রাখে। আবার বলে আমাদের কথা বলতে দেয় না। আমরা নাকি তাদের মিছিল-মিটিং করতে দিই না। আমার মাঝে মাঝে মনে হয়, যখন বিএনপি ক্ষমতায় ছিল, বেশি দূর যাওয়ার কথা নয়, ২০০১ এ থাকতে আমাদের সঙ্গে কী আচরণটা করত। আমাদের নেতাকর্মী এখানে অনেকেই আছেন, ধরে নিয়ে যেভাবে দিনের পর দিন তাদের ওপর টর্চার (নির্যাতন) করেছে, অত্যাচার করেছে, আমরা যদি তার একটা কণাও করতাম, তবে ওদের অস্তিত্বই থাকত না। থাকবে অস্তিত্ব, থাকবে না। আমরা তো ওদের খুলে দিয়েছি, যা খুশি করো। নিজেদের কাজের মধ্য দিয়ে মানুষের হৃদয় জয় করে আসো।

প্রধানমন্ত্রী বলেন, অবশ্যই প্রতিযোগিতা থাকতে হবে, বিরোধী দল থাকতে হবে। কিন্তু বিরোধী দল কে? পার্লামেন্টে একটা সিট নাই। বিরোধী দল হিসাব করে তো রাখা যায় না। যার নির্বাচন করার মতো সাহস নেই। নির্বাচন করে পার্লামেন্টে আসতে পারে না। তারা আবার বিরোধী দল কিসের? গণতান্ত্রিক পদ্ধতিতে সংসদে যাদের আসন আছে, তারাই বিরোধী দল। রাস্তায় কে ঘেউ ঘেউ করে বেড়াল, সেটাকে বিদেশে কখনো বিরোধী দল হিসাবে ধরে না। এটা সবার মনে রাখা উচিত।

অবাধ-সুষ্ঠু নির্বাচনের জন্য আমিই তাদের বলেছি

নির্বাচন নিয়ে একাধিক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী সন্দেহ প্রকাশ করে বলেন, সন্দেহ হয় রে সন্দেহ হয়। নিয়মতান্ত্রিকভাবে দেশ পরিচালনা এবং দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নেওয়ার পরও হঠাৎ অবাধ-সুষ্ঠু নির্বাচনে নিয়ে সবার এত মাতামাতি কেন? তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর বাংলাদেশের উন্নতিটা হচ্ছে। এখন এত প্রশ্ন আসে কেন, সেটাই আমার কথা। এখন একটা দেশ এত দ্রুত উন্নতি করেছে, সেটাই মানুষের মাথাব্যথা হয়ে গেল কিনা? সেটাকে এখন কীভাবে নষ্ট করা যায়, এই সন্দেহটা আমারও আছে।

ভোট ডাকাতদের কাছে শুনতে হয় সুষ্ঠু নির্বাচনের কথা

প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনের ব্যাপারে আমাদের নিজেদেরও একটা দোষ আছে। আমাদের দেশে কিছু লোক নির্বাচন নিয়ে বেশি কথা বলি। যারা (বিএনপি) নির্বাচন বয়কট করেছে, কলুষিত করেছে, ভোট চুরি করেছে, ভোট ডাকাতি করেছে তাদের কাছ থেকে শুনতে হয় অবাধ-সুষ্ঠু নির্বাচনের কথা। এটাই হচ্ছে দুর্ভাগ্য। এ সময় নির্বাচন ঠেকানোর নামে বিএনপি-জামায়াত জোটের ভয়াল অগ্নিসন্ত্রাস-নাশকতার কথা স্মরণ করিয়ে দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী সুশীল সমাজের সমালোচনা করে বলেন, কিছু স্বনামধন্য অর্থনীতিবিদসহ অনেকে বললেন, মেগা প্রজেক্ট আমরা করেছি। কিন্তু দরিদ্রদের জন্য নাকি কিছু করিনি। এরকম বক্তব্য শুনলে মনে হয়, তারা বাংলাদেশটাকে দেখেনি। তারা ঘরের ভেতরেই আছেন। শুধু টেলিভিশনটাই দেখেন। দিন-দুনিয়া তাকিয়ে দেখেন না। প্রধানমন্ত্রী এ সময় দারিদ্র্যবিমোচনসহ দেশের সার্বিক উন্নয়নে যেসব পদক্ষেপ নিয়েছেন তার ফিরিস্তি তুলে ধরেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION