1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচিত নাটোরের সেলিম রেজা - Bangladesh Khabor
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৯:৩২ পূর্বাহ্ন
শিরোনাম :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার সিদ্ধান্ত ছাত্রলীগ সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ গ্রেফতার গোপালগঞ্জে মাদক মামলায় অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থ জরিমানা সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির গ্রেফতার রাতের মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব অঞ্চলে এবার বোমা হামলার মামলা থেকে অব্যাহতি পেলেন খালেদা জিয়া শারিরীক প্রতিবন্ধী দুই সন্তানের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত মৃত অমেদ আলীর স্ত্রী নুরুন্নাহার নিষিদ্ধ চায়না জালে সয়লাব কোটালীপাড়া বৃহস্পতিবার সকালে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে দানা রাষ্ট্রপতির পদে শূন্যতা রাষ্ট্রীয় সংকট সৃষ্টি করবে : সালাহউদ্দিন আহমেদ

কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচিত নাটোরের সেলিম রেজা

  • Update Time : রবিবার, ৭ আগস্ট, ২০২২
  • ১৩৮ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি নির্বাচিত হয়েছেন নাটোরে সফল কৃষি উদ্যোক্তা সেলিম রেজা। সম্প্রতি সরকার প্রথমবারের মত কৃষিক্ষেত্রে অনন্য অবদানের জন্যে দেশের ১৩ ব্যক্তিকে এ স্বীকৃতি প্রদান করে। কৃষি মন্ত্রী ড. মোঃ আব্দুর রাজ্জাক ২৭ জুলাই ওসমানী স্মৃতি মিলনায়তনে এ সম্মাননা প্রদান করেন।

সেলিম রেজা কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াকরণ শিল্পে অবদানের জন্যে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি (এআইপি) নির্বাচিত হয়েছেন।

এআইপি নির্বাচিত ব্যক্তি এক বছর মেয়াদকালে বাংলাদেশ সচিবালয়ে প্রবেশের জন্যে পাস পাবেন, বিভিন্ন জাতীয় অনুষ্ঠান ও সিটি/ মিউনিসিপ্যাল কর্পোরেশন কর্তৃক আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন, বিমান, রেল, সড়ক ও জলপথে ভ্রমণকালীন সরকার পরিচালিত গণপরিবহনে আসন সংরক্ষণ অগ্রাধিকার পাবেন, ব্যবসায়/ দাপ্তরিক কাজে বিদেশ ভ্রমণের জন্যে ভিসা প্রাপ্তির ক্ষেত্রে পররাষ্ট্র মন্ত্রণালয় সংশ্লিষ্ট দূতাবাসকে লেটার অব ইন্ট্রোডাকশন ইস্যু করবে, বিমান বন্দরে ভিআইপি লাউঞ্জ-২ ব্যবহারের সুবিধা পাবেন এবং স্ত্রী, পুত্র, কন্যা, মাতা, পিতা ও নিজের চিকিৎসার জন্যে সরকারি হাসপাতালের কেবিন সুবিধা প্রাপ্তিতে অগ্রধিকার পাবেন।

রকমারী ফলের বাণিজ্যিক উৎপাদনে সফল হয়েছেন নাটোর তথা দেশের আদর্শ ফল উদ্যোক্তা সেলিম রেজা। ফল উৎপাদনের পাশাপাশি বিভিন্ন প্রযুক্তির ব্যবহার, দেশীয় ফলের প্রসার এবং সংরক্ষণ নিয়ে কাজ করছেন তিনি। আহম্মদপুরে প্রায়  একশ বিঘা জমির ওপর ‘দৃষ্টান্ত এগ্রো ফার্ম এন্ড নার্সারী’ রয়েছে তাঁর ২০০০ সালে এলোভেরাসহ ভেষজ চাষের মধ্যে দিয়ে কৃষিতে অভিষেক ঘটে সেলিম রেজার। দু’বছর পরে নাটোর সদরের আহম্মদপুরে গড়ে তোলেন ৩৮ বিঘার বৃহত্তম আপেল কুল ও থাই কুলের খামার।

এ খামারকে কেন্দ্র করে আহম্মদপুরেই গড়ে ওঠে দেশের বৃহত্তম কুলের আড়ত-যা বর্তমানে পাশ্ববর্তী বনপাড়াতে স্থানান্তরিত হয়েছে। বারোমাসি থাই পেয়ারার বাণিজ্যিক উৎপাদনের পথিকৃৎ সেলিম রেজা। বারোমাসি বাতাবি লেবু, কদবেল ও শরীফার মত দেশীয় ফলের বাণিজ্যিক উৎপাদনে সফল সেলিম রেজার খামারে আছে বেদানা, রাম্বুটান, পার্সিমন,  ম্যাংগোস্টিন আর রাশি রাশি ড্রাগন এবং আম। খামারের চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে আছে নারকেল, আমড়া, পেপে, কলাসহ রকমারী দেশীয় ফল। ফল উৎপাদনের অনন্য স্বীকৃতি হিসেবে তাঁর খামারেই সরকারি উদ্যোগে স্থাপন করা হয়েছে চার টন ধারণক্ষমতার ফল সংরক্ষণ হিমাগার।

নিরাপদ ফল উৎপাদনে সেলিম রেজা ব্যবহার করছেন বিভিন্ন প্রযুক্তি। তাইওয়ান থেকে আনা মালচিং পেপার ব্যবহারের ফলে মাটির আর্দ্রতা রক্ষার পাশাপাশি সার, সেচ কম লাগছে, আগাছা কম হচ্ছে। ব্যাগিং পদ্ধতির কারনে আম হয়ে উঠছে আকর্ষণীয় আর থাকছে বিষমুক্ত। প্রচলিত পদ্ধতির অবসান ঘটিয়ে খামারগুলোতে আল্টা হাইডেনসিটি টেকনোলজি বা ঘন পদ্ধতিতে গাছ লাগিয়েছেন সেলিম রেজা। তাঁর দাবি, দেশে এ পদ্ধতির প্রথম প্রচলন করেছেন তিনি। সফল উদ্যোক্তা সেলিম রেজা উদ্যোক্তা সৃষ্টিতেও কাজ করেন বলে তিনি কৃষি মন্ত্রণালয়ের কমিউনিটি হর্টিকালচার প্রমোটর হিসেবে কাজ করছেন। জাতীয় পর্যায়ে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর কাছ থেকে ১১টি পুরস্কারসহ তাঁর কৃতিত্বের ঝুলিতে ৭৪টি সনদ ও ক্রেস্ট জমা হয়েছে।

সেলিম রেজার রাজ্যে গৌরমতিসহ অসংখ্য আম থাকলেও তিনি বর্তমানে ১১টি নাবি জাতের আম নিয়ে কাজ করছেন। তাঁর চেষ্টা, কিভাবে আমের উৎপাদন এগিয়ে নিয়ে শীতকাল পর্যন্ত পৌঁছনো যায়। একই চেষ্টা রয়েছে, ড্রাগনের ক্ষেত্রে। দেশীয় ফলের প্রসার ঘটাতে বাতাবি লেবু, কামরাঙা, ছবেদা, জামরুলসহ মানসম্পন্ন গাছের সায়ন সংগ্রহ করছেন। এসব গাছের চারা তৈরি করে উন্নতমানের ফল ছড়িয়ে দিতে চান তিনি। বিভিন্ন ফলের জুস উৎপাদন করে বিদেশে রপ্তানীর ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানিয়ে এ ব্যাপারে কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতা আশা করেন সেলিম রেজা।

সেলিম রেজা বলেন, কৃষি-বান্ধব বর্তমান সরকার কৃষিক্ষেত্রের উন্নয়নে কার্যকরি পদক্ষেপ গ্রহণ করার সুফল পাওয়া যাচ্ছে। জাতীয় সংসদে কৃষকদের প্রতিনিধিত্ব থাকলে কৃষি তথা দেশ আরো এগিয়ে যাবে। এ বিষয়টি বিবেচনার জন্যে সরকারকে অনুরোধ জানাচ্ছি।

নাটোর কৃষি সম্প্রসারণ বিভাগের উপ পরিচালক ড. ইয়াছিন আলী বলেন, নাটোর জেলায় রকমারী ফল উৎপাদনে অনন্য অবদান রেখে চলেছেন সেলিম রেজা। কাজের স্বীকৃতি হিসেবে সম্প্রতি কৃষি মন্ত্রণালয় তাকে এআইপি নির্বাচিত করেছে। তাঁর এ অর্জন আমাদের জন্যে গৌরবের। তাঁর সকল উদ্যোগে কৃষি বিভাগ সব সময় পাশে থাকবে।

নাটোরের জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, সেলিম রেজা সরকার কর্তৃক এআইপি নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানাই। সৃজনশীল যে কোন কাজে জেলা প্রশাসন তাকে সহযোগিতা দিয়ে যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION