1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
পদ্মার অভূতপূর্ব দৃশ্য টানবে পর্যটকদের - Bangladesh Khabor
শুক্রবার, ২৫ অক্টোবর ২০২৪, ০৮:২৮ পূর্বাহ্ন
শিরোনাম :
সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার সিদ্ধান্ত ছাত্রলীগ সহ-সভাপতি ইয়াজ আল রিয়াদ গ্রেফতার গোপালগঞ্জে মাদক মামলায় অভিযুক্তকে যাবজ্জীবন কারাদণ্ড ও অর্থ জরিমানা সাবেক প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির গ্রেফতার রাতের মধ্যে তীব্র ঝড় হতে পারে যেসব অঞ্চলে এবার বোমা হামলার মামলা থেকে অব্যাহতি পেলেন খালেদা জিয়া শারিরীক প্রতিবন্ধী দুই সন্তানের ভবিষ্যৎ নিয়ে চিন্তিত মৃত অমেদ আলীর স্ত্রী নুরুন্নাহার নিষিদ্ধ চায়না জালে সয়লাব কোটালীপাড়া বৃহস্পতিবার সকালে প্রবল ঘূর্ণিঝড়ে রূপ নেবে দানা রাষ্ট্রপতির পদে শূন্যতা রাষ্ট্রীয় সংকট সৃষ্টি করবে : সালাহউদ্দিন আহমেদ

পদ্মার অভূতপূর্ব দৃশ্য টানবে পর্যটকদের

  • Update Time : বুধবার, ১৮ মে, ২০২২
  • ১৪৯ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: স্বপ্নের পদ্মা সেতু চালু হওয়ার মধ্য দিয়ে দেশের দক্ষিণবঙ্গের প্রবেশদ্বার মুন্সিগঞ্জের লৌহজং উপজেলায় এক নৈসর্গিক দৃশ্যের অবতারণা হবে। একই সঙ্গে এ অঞ্চলে পর্যটনের অপার সম্ভাবনার দ্বার উম্মোচন হতে যাচ্ছে।

পাল্টে যাবে রাজধানীর কাছের এ অঞ্চলের অর্থনীতির চিত্র। প্রমত্বা পদ্মার অভূতপূর্ব দৃশ্য অবলোকনে এ সেতু হয়ে উঠবে পর্যটকদের অন্যতম আকর্ষণ।

সেতু সৌন্দর্য্য যেমন দৃষ্টি কাড়বে তেমনই পদ্মার স্বচ্ছ জলরাশিও টানবে সকলের মন-প্রাণ। আবার পদ্মা সেতু চালুর মধ্য দিয়ে দক্ষিণবঙ্গের সঙ্গে রাজধানীর যোগাযোগ ব্যবস্থার আমুল উন্নয়ন ঘটকে। এতে করে মুন্সিগঞ্জের সঙ্গে দক্ষিণবঙ্গের ২১ জেলার সহজ যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠতে যাচ্ছে। এরইমধ্যে পদ্মা সেতুর আর দুই শতাংশ কাজ বাকি আছে। আর পদ্মা বহুমুখী সেতু নির্মাণ প্রকল্পের কাজ শেষ হয়েছে ৯৩ দশমিক ৫০ ভাগ। আগামী মাসে খুলে দেওয়া হবে স্বপ্নের পদ্মা সেতু।

তাছাড়া বিশ্বের সবচেয়ে ব্যয় বহুল সড়ক ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের পাশে মনোরম পরিবেশ যে কাউকে পদ্মা তীরে ছুটে আসতে আগ্রহ সৃষ্টি করবে। পদ্মার বুকে জেগে উঠা চরের মধ্যে হোটেল-মোটেল গড়ে উঠারও সম্ভাবনা দেখা দিয়েছে। মাত্র ৩৫ কিলোমিটার সড়ক পাড়ি দিয়ে রাজধানী ঢাকা থেকে যে কেউ পদ্মা সেতুর মাওয়া প্রান্তে ছুটে আসতে পারবেন। ইট-পাথরের নগর জীবন থেকে মুক্ত পরিবেশে সেতু ও পদ্মা নদীর সৌন্দর্য অবলোকন করতে পারবেন ঢাকাবাসী। আবার ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের সুন্দর পরিবেশও দেখা যাবে।

প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ ছাড়াও পদ্মাপাড়ে ভোরের ইলিশের হাটে অন্যরকম। পদ্মার তাজা ইলিশ কেনাও আরেক ভালো লাগা। আর রেস্টুরেন্টে বসে বন্ধু-বান্ধব নিয়ে পছন্দের ইলিশ ভেজে গরম গরম স্বাদ গ্রহণতো আরও লোভনীয়। তাই ইলিশের রেস্টুরেন্টে ভরে গেছে এলাকা। তাই দেশের নানা প্রান্ত থেকে পর্যটক আসছেন এখানে। উদ্যোক্তারা বলছেন, রুপালি ইলিশের পাশাপাশি পদ্মা সেতু ঘিরে নিরাপদ মান সম্মত ‌‘রিভার টুরিজম’ আরো আকর্ষণ বাড়াতে পারে।

আবার অনেকেই বলছেন, স্বপ্নের পদ্মা সেতু শুধু যোগাযোগ বৈপ্লবিক পরিবর্তনই আনবে না, সেই সঙ্গে এটি ঘিরে পর্যটন শিল্পের বিশাল এক সম্ভাবনার দুয়ার খুলে যাচ্ছে। পদ্মা সেতুর নীল আকাশে সাদা মেঘের ভেলার ছুটাছুটি যে কাউকেই আকৃষ্ট করে। এখানে আসার এক্সপ্রেসওয়ে সড়কটিও অসাধারণ। রং বেরংয়ের ফুলের ছন্দময় নৃত্য দেখতে দেখতে যানজটহীন চলে আসা। সব মিলিয়ে পর্যটনের নতুন হাব এখন মুন্সিগঞ্জের লৌহজং উপজেলার মাওয়া-শিমুলিয়া। ছুটির দিনগুলোতে ভ্রমণ পিপাসু মানুষের পদচারণয় মুখর হয়ে ওঠে।

ঢাকা থেকে মাওয়া ঘুরতে আসা হিমেল মাহমুদ হিমু বলেন, মাওয়া এটা পর্যটন কেন্দ্র হিসেবে জনপ্রিয় হয়ে উঠছে। আমরা ঢাকা থেকে এসেছি। দেখার মতো জায়গা এটি প্রতিদিন এখানে ভ্রমণপিপাসু অসংখ্য মানুষ আসে। ছুটির দিনে এর সংখ্যা আরো বেড়ে যায়। আমরা যারা যান্ত্রিক ঢাকায় বাস করি ছুটির দিনে এখানে এ প্রকৃতির মাঝে হারিয়ে যাই। কর্তৃপক্ষ যদি এখানে একটা রিসোর্ট করে বা পর্যটকদের জন্য কোনো প্রকল্প নেয় তাহলে আমাদের এই ভ্রমণ আরো আনন্দদায়ক এবং নিরাপদ হবে।

বরিশাল গামী এক যাত্রী আজিজ ঢালী বলেন, কাজের কারনে বছরের র্দীঘ সময় ঢাকায় থাকি। ঈদ বা জরুরী প্রয়োজনে ছাড়া গ্রামে যাওয়া হয় না। এতে কি পরিমাণ ভোগান্তি হয়। তা বলার মতো না। শেখের বেটি করে দিলো। পদ্মা সেতু যেদিন চালু হবে ওইদিনই বাড়ি যাবো প্রাইভেট কার নিয়ে। ভোগান্তির কথা মনে পরবে সেতুতে উঠলেই। তিনি বলেন, কতো স্বজন হারিয়েছি পদ্মা নদীতে তা আরও বেশি মনে পরবে।

গোপালগঞ্জগামী এক নারী যাত্রী জেরিন আক্তার বলেন, ‘ভোগান্তি তো আর থাকবে না। বছরের পর বছর আমা;রে কি যে কষ্ট হতো। কষ্টই আমাদের ছিল। পদ্মা সেতু চালু হলে কষ্টটা সবাই ভুলে যাবে।’

পদ্মা সেতু ও আশপাশ এলাকা ঘুরতে আশা মাইনুল ইসলাম হৃদয় নামের আরো একজনের সঙ্গে কথা হয়।

তিনি বলেন, এখানে সবই অপরূপ। পদ্মা সেতু, পদ্মা নদী সবই আকর্ষনীয়। কিন্তু একটা সমস্যা হচ্ছে এখানে কোনো রেস্টহাউজ নেই। মধ্য রাত অবধি কিন্তু অসংখ্য মানুষ পদ্মা তীরে আসে তাজা ইলিশের স্বাদ নিতে। কিন্তু এখানে রাত্রিযাপনের কোনো ব্যবস্থা নেই। কর্তৃপক্ষ একটু দৃষ্টি দিলে এটি হয়ে উঠতে পারে দেশের অন্যতম পর্যটন কেন্দ্র।

অন্যদিকে সপ্তাহের শুক্রবার ও শনিবার মাওয়া প্রান্তে পদ্মা পারে উৎসব মুখর পরিবেশ বিরাজ করে। এক নজর পদ্মা সেতু দেখতে উৎসুক জনতার ভিড় জমে সেখানে। পরিবারের সকল সদস্যকে নিয়ে কেউ কেউ ছুটে এসেছেন পদ্মা পাড়ে। উৎফুল্ল জনতা সেখানে ক্যামেরাবন্দি করেন নিজেদের। কেউ কেউ সেলফি তুলতে ব্যস্ততম বিকেল অতিবাহিত করেন। আবার অনেকেই ট্রলারে করে পদ্মা নদীতে ঘুরে ঘুরে পুরো সেতু অবলোকন করেন। বেলুন উড়িয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন কেউ কেউ।

অপর দিকে, পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের আওতায় গড়ে উঠছে একটি ব্যতিক্রমী প্রাণী জাদুঘর। পদ্মা সেতুর কাজের পাশাপাশি জেলার শ্রীনগরের দোগাছি পদ্মা সেতু সার্ভিস এরিয়া-১ এ প্রাণী ও প্রাকৃতিক সম্পদ। এটা দেখতেও দেশের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ আসবে।

জানা গেছে, ২৮ প্রজাতির স্তন্যপায়ী প্রাণীর ৮৩টি, ১৬১ প্রজাতির পাখির ৩৯৮টি, ২৬ প্রজাতির উভচর প্রাণীর ৫৩টি নমুনা, ৩২১ প্রজাতির মাছের ৩৩৬টি, ৩০৬ প্রজাতির শম্বুকজাতীয় কোমলাঙ্গের প্রাণীর ৩০৮টি, ৫৯ প্রজাতির কঠিন আবরণযুক্ত জলজ প্রাণীর ৬৩টি, ১৮৩ প্রজাতির প্রজাপতি ও মথের ২২৮টি এবং পোকামাকড়ের মোট ২২২ প্রজাতির ৩৬১টি নমুনা সংগ্রহ করা হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION