1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
নারীর ক্ষমতায়নের মাধ্যমেই উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখেছেন বঙ্গবন্ধু - Bangladesh Khabor
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:২২ অপরাহ্ন

নারীর ক্ষমতায়নের মাধ্যমেই উন্নত বাংলাদেশের স্বপ্ন দেখেছেন বঙ্গবন্ধু

  • Update Time : রবিবার, ৬ মার্চ, ২০২২
  • ১৩৪ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন ছবিগুলো দেখেছেন? লুঙ্গি মালকাছা দিয়ে, থ্রি-নট-থ্রি একনলা বন্দুক হাতে যেমন দামাল ছেলেদের দেখা গেছে, তেমনি শাড়ি পরিহিত নারীদেরও দেখা যায় কিন্তু। বাঙালি নারীরা শাড়ির আঁচল দিয়ে যেমন সংসার বেঁধে রাখে, তেমনি আঁচলটা কোমরে গুঁজে বন্দুক হাতে দৈত্য তাড়াতেও জানে। দেশের মোট জনসংখ্যার অর্দেক এই নারীদের সঙ্গে নিয়ে দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখতেন বঙ্গবন্ধু।

তিনি বিশ্বাস করতেন, নারীরা শুধু ঘরে বসে থাকবে না, তারা পুরুষদের মতো সমানতালে পরিবার-সমাজ ও রাষ্ট্র পরিচালনা করবে। এজন্য স্বাধীনতার পর সংবিধান প্রণয়নের সময় সেখানে নারী-পুরুষ সমান অধিকারের কথা উল্লেখ করে দিয়েছেন বঙ্গবন্ধু। এমনকি সামাজিকভাবে পিছিয়ে থাকা নারীদের সমাজের মূলস্রোতে আনতে সরকারিভাবে তাদের জন্য বিশেষ ব্যবস্থা করেন। যুদ্ধের পর সামাজিকভাবে সংকটে পড়া নারীদের সম্মানিত করেন বঙ্গবন্ধু। ১৯৭২ সালে তিনি তাদের বীরাঙ্গনা উপাধি দেন।

স্বদেশ প্রত্যাবর্তনের পর, ১৯৭২ সালের ২৬ মার্চ, প্রথম স্বাধীনতা দিবসে ঢাকা আজিমপুর বালিকা বিদ্যালয়ে মহিলা ক্রীড়া সংস্থার অনুষ্ঠানে নারী বা মেয়েদের উদ্দেশ্যে বঙ্গবন্ধু যে বক্তব্য প্রদান করেন, সেখানে নারী-পুরুষ সকলের সমান অধিকারের কথা উল্লেখ করেন। তিনি বলেন, অন্ধ সংস্কারে আমাদের জাতির একটা অর্ধেক অংশকে আমরা ঘরের মধ্যে বন্ধ করে রেখেছিলাম। আপনারা ধর্মে নিশ্চিন্তে বিশ্বাস রাখতে পারেন, এই স্বাধীনতায় বাংলাদেশের ভাই-বোনদের সমান অধিকার প্রতিষ্ঠিত হবে এবং আছে।

দুর্যোগে দুর্বিপাকে সর্বদা মানুষের পাশে

নারীদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি আরো বলেন, এই বাংলাকে শোষণহীন সমাজ হিসেবে গড়ে তুলতে হবে। ভাইয়েদের সঙ্গে সঙ্গে আমাদের বোনদেরও এগিয়ে আসতে হবে সেই সংগ্রামের জন্য। জাতি গঠনের সংগ্রামে।…আমার ছোট বোনেরা, আমার মেয়েরা, আপনারা- আমি বিশ্বাস করি, কাজ করে যাবেন। ঘরের একটা আধা অংশকে যদি জোর করে, আমি দেখেছি আমার জীবনে যে নারী তার স্বামীকে এগিয়ে দেয় নাই, সে স্বামী জীবনে বড়ো হতে পারে নাই। আপনারা এমনভাবে গড়ে উঠুন বা আপনারা এমন মা হবেন, এমন বোন হবেন যে- আপনাদের আদর, আপনাদের ভালোবাসা, আপনাদের মনের যে সচেতনতা তাই দিয়ে ভবিষৎ বংশধরকে গড়ে তুলবেন।

নারীদের সহযোগিতার ইতিহাসকে পুরুষরা যেন না ভুলে যায় এই প্রসঙ্গে নিজের স্ত্রী ফজিলাতুননেছার দূরদর্শিতা ও অবদানের উল্লেখ করে বলেছেন, আমার জীবনে ১০-১১ বৎসর আমি জেল খেটেছি। জীবনে কোনো দিন আমার স্ত্রী মুখ খুলে আমার ওপর প্রতিবাদ করে নাই। তাহলে বোধ হয় জীবনে অনেক বাধা আমার আসতো।

এমন সময়ও আমি দেখেছি যে, আমি যখন জেলে চলে গেছি- আমি এক আনা পয়সা দিয়ে যেতে পারি নাই, আমার ছেলে-মেয়ের কাছে। আমার সংগ্রামে তার দান যথেষ্ট রয়েছে। পুরুষের নাম ইতিহাসে লেখা হয়। মহিলার নাম বেশি ইতিহাসে লেখা হয় না। সেজন্য আজকে আপনাদের কাছে কিছু ব্যক্তিগত কথা বললাম। যাতে পুরুষ ভাইরা আমার যখন কোনও রকমের সংগ্রাম করে নেতা হন বা দেশের কর্ণধার হন, তাদের মনে রাখা উচিত, তাদের মহিলাদেরও যথেষ্ট দান রয়েছে এবং তাদের স্থান তাদের দিতে হবে। অবশ্য বাংলাদেশের স্বাধীনতার আগে, ১৯৫২ সালে বঙ্গবন্ধু নয়াচীন শান্তি সম্মেলনে যান। তখন চীনের বাস্তবতায় চীনের এবং পূর্ববাংলার নারীদের নিয়ে তিনি যে সহমর্মিতা দেখিয়েছেন এবং ভেবেছেন তা আমাদের বর্তমান বাংলাদেশে খুবই গুরুত্ব পাচ্ছে। আর এ ক্ষেত্রে রাষ্ট্রীয় আইনের দায় ছাড়াও মানবীয় ব্যবহারের প্রতি দৃষ্টি দেন। পূর্ববাংলায় একসময় যৌতুক প্রথার প্রচলন ছিল। নারীদের প্রতি আহ্বান রেখেছেন তারা যেন এ প্রথার বিরুদ্ধে স্বোচ্চার হয়। এজন্যে যুবকদের সহযোগিতারও উল্লেখ করেছেন।

তিনি বলেছেন, আমি আমার দেশের মেয়েদের অনুরোধ করবো- যে ছেলে অর্থ চাইবে, তাকে কোনো মেয়েরই বিবাহ করা উচিত না। সময় থাকতে এর বিরুদ্ধে আন্দোলন করা উচিত এবং আমাদের দেশের শিক্ষিত মেয়েদের এগিয়ে আসা উচিত। যৌতুক যে নারীর প্রতি নির্যাতন ও বৈষম্যের একটি অন্যতম কারণ এবং তা নির্মূলে নারী ও পুরুষকে এগিয়ে আসতে হবে তা উল্লেখ করেছেন। নারীর অবদান যে চীনকেও সমৃদ্ধ করেছিল এ বিষয়টি বঙ্গবন্ধুর দৃষ্টি এড়ায়নি। তিনি লিখেছেন, নয়াচীনের মেয়েরা আজকাল জমিতে, ফ্যাক্টরিতে, কলে-কারখানাতে, সৈন্যবাহিনীতে দলে দলে যোগদান করছে।… নয়াচীনে পুরুষ ও নারীর সমান অধিকার কায়েম হওয়াতে আজ আর পুরুষ জাতি অন্যায় ব্যবহার করতে পারে না নারী জাতির ওপর।….. সত্য কথা বলতে গেলে, একটা জাতির অর্ধেক জনসাধারণ যদি ঘরের কোণে বসে শুধু বংশবৃদ্ধির কাজ ছাড়া আর কোনো কাজ না করে তা হলে সেই জাতি দুনিয়ায় কোনোদিন বড় হতে পারে না।

তিনি আরও লিখেন,‘নয়াচীনের উন্নতির প্রধান কারণ পুরুষ ও মহিলা আজ সমানভাবে এগিয়ে এসেছে দেশের কাজে। সমানভাবে সাড়া দিয়েছে জাতি গঠনমূলক কাজে। তাই জাতি আজ এগিয়ে চলেছে উন্নতির দিকে।’বাংলাদেশের সংবিধান প্রণীত হলে নারীর অধিকারের প্রতি যে স্বীকৃতি রয়েছে, তা বঙ্গবন্ধুর নারী ভাবনার ফসল। সংবিধানের ২৭, ২৮ (১), ২৮ (২), ২৮ (৩), ২৮ (৪), ২৯ (১), ২৯ (৩) অনুচ্ছেদে সকল নাগরিক যে আইনের সমান আশ্রয় লাভের অধিকারী, নারী-পুরুষভেদে রাষ্ট্র বৈষম্য প্রদর্শন না করার এবং রাষ্ট্র ও গণজীবনের সর্বস্তরে নারী পুরুষের সমান অধিকার লাভ প্রভৃতি বিষয় স্থান পেয়েছে। শুধু তাই নয়, নারীর জন্য জাতীয় সংসদে ১৫টি আসন সংরক্ষিত রাখার বিধান করেন বঙ্গবন্ধু।

নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা হয় স্থানীয় শাসন সংক্রান্ত প্রতিষ্ঠান সমূহের উন্নয়নে। ১৯৭২ সালেই সরকারি চাকরি ক্ষেত্রে বঙ্গবন্ধু ১০ ভাগ কোটা সংরক্ষণ করেন। মুক্তিযুদ্ধে যে সব নারী পাকিস্তানি সৈন্যদের দ্বারা সম্ভ্রম হারিয়েছেন তাদের বঙ্গবন্ধু বীরাঙ্গনা খেতাবে ভূষিত করেছেন। এছাড়াও নারী পুনবার্সন বোর্ড গঠন করে তাদের পারিবারিক ও সামাজিকভাবে পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করেন। তিনি মহিলা সংস্থার এক ভাষণে বীরাঙ্গণাদের বাবার নাম ও ঠিকানা লেখার ক্ষেত্রে বলেন, আজ থেকে ধর্ষিতা মেয়ের বাবার নামের জায়গায় লিখে দাও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আর ঠিকানা লেখ ধানমন্ডি ৩২।

নারীর অধিকার ও ক্ষমতায়নের ভিত্তি রচিত হয় স্বাধীন বাংলাদেশের সংবিধানের ভিত্তিতে। ১৯৭৩-১৯৭৮ সালে পঞ্চবার্ষিক পরিকল্পনায় নারীর জন্য শিক্ষা, স্বাস্থ্য ও পরিকল্পনা ও সমাজকল্যাণ মূলক কর্মসূচি গ্রহণ করা হয়। শহিদদের স্ত্রী ও কন্যাদের চাকরিও ব্যবস্থা গ্রহণ করা হয়। নারীর ক্ষমতায়নকে গুরুত্ব দিয়েই ১৯৬৯ সালে প্রতিষ্ঠা পেয়েছিল মহিলা আওয়ামী লীগ। ১৯৭৩ সালের নির্বাচনে আওয়ামী লীগ বিজয়ী হয়ে সরকার গঠনের পর দুই জন নারীকে মন্ত্রীসভায় অন্তর্ভুক্ত করা হয়। ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে প্রতিষ্ঠা পায় বাংলা একাডেমি।

বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে বঙ্গবন্ধু ১৯৭৪ সালে একজন নারীকে নিয়োগ দেন। সামাজিক মুক্তির পাশাপাশি বঙ্গবন্ধু নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন নিয়েও ভেবেছেন। এবং কার্যকরী পদক্ষেপও গ্রহণ করেছেন- ১৯৭৪ সালে নারী উন্নয়ন বোর্ডকে পুনর্গঠন করেন ‘নারী পুনর্বাসন ও কল্যাণ ফাউন্ডেশনে। এই সময় নারী উন্নয়নের জন্য বেশ কিছু পদক্ষেপগৃহীত হয়। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ১. জেলা ও থানা পর্যায়ে ভৌত অবকাঠামো গড়ে তোলা। ২. বৃত্তিমূলক প্রশিক্ষণের ব্যবস্থা করে নারীর ব্যাপক কর্মসংস্থানের পথ প্রশস্ত করা। ৩. নারীকে উৎপাদনমুখী কর্মকান্ডে নিয়োজিত করে তাদের পণ্যের বিক্রয় ও প্রদর্শনীর ব্যবস্থা এবং দিবাযত্ন কেন্দ্র চালু করা। ৪.ক্ষতিগ্রস্ত নারীদের চিকিৎসাসেবা চালু করা এবং তাদের ছেলেমেয়েদের লেখাপড়ার জন্য বৃত্তিপ্রথা চালু। এটি বর্তমানে মহিলা বিষয়ক অধিদফতরের আওতায়‘দুঃস্থ’মহিলা ও‘শিশুকল্যাণ তহবিল’ নামে পরিচালিত হচ্ছে।

বঙ্গবন্ধু ব্যক্তিজীবনেও বেগম মুজিবকে অত্যন্ত সম্মানের চোখে দেখতেন। বেগম ফজিলাতুননেছা মুজিবের নানা পরামর্শ অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করতেন। তিনি বাংলাদেশে প্রথম নারী সংগঠন জাতীয় মহিলা সংস্থার ভিত্তি রচনা করেন। বঙ্গবন্ধু নারীর সার্বিক উন্নয়ন ও তাদের অবস্থার পরিবর্তনের লক্ষ্যে একটি সাংগঠনিক কাঠামো তৈরির জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়কে নির্দেশ দেন। এরই পরিপ্রেক্ষিতে গঠিত হয় জাতীয় মহিলা সংস্থা। বঙ্গবন্ধু নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের ওপর জোর দিয়ে বলতেন, নারীর নিজস্ব আয় থাকলে পরিবারেও সম্মান বাড়ে। যদি তার সামান্য কিছু টাকাও থাকে, পরিবারে তার গুরুত্ব বাড়ে এবং পরিবার তাকে সম্মানের চোখে দেখে। বঙ্গবন্ধু উপলব্ধি করেছিলেন পরিবার থেকেই নারীর ক্ষমতায়ন শুরু করতে হবে।

নারীর অর্থনৈতিক স্বাধীনতার জন্য তার উপার্জনের লক্ষ্যে স্বাধীনতার পর নারীকে অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার জন্য প্রয়োজন হয়ে পড়ে বিভিন্ন প্রশিক্ষণের। এই প্রেক্ষাপটে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে চালু করা হয় বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি। গ্রামীণ নারীরা কৃষিকাজে যুক্ত ছিলেন বলেই তাদের প্রাতিষ্ঠানিকভাবে কৃষিকাজে সম্পৃক্ত করার কথা ভাবেন। এই লক্ষ্যে ১৯৭৩ সালে সাভারে মহিলা বিষয়ক অধিদফতরের ৩৩ বিঘা জমির ওপর চালু করা হয় কৃষিভিত্তিক কর্মসূচি। অর্থনৈতিক, রাজনৈতিক, সাংস্কৃতিক মুক্তির মূল ভিত্তি নারীর শিক্ষা। নারী শিক্ষায় গুরুত্ব দিয়ে জাতির পিতা নারীর জন্য চালু করেন স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন মন্ত্রণালয়ের অধীনে গণশিক্ষা কার্যক্রম। নারীরা ব্যাপকভাবে এতে অংশ নেন।

জাতির পিতা ১৯৭২ সালের সংবিধানেই নারীকে শিক্ষিত ও দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তোলার যে উদ্যোগ গ্রহণ করেছিলেন, তারই ধারাবাহিকতা চলছে এখন। বাংলাদেশে সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ছে। সংবিধানের ৯ অনুচ্ছেদের অধীনে স্থানীয় শাসন সংক্রান্ত প্রতিষ্ঠানগুলোর উন্নয়নে নারীর প্রতিনিধিত্ব নিশ্চিত করা হচ্ছে। স্থানীয় সরকার ব্যবস্থায় নারীর রাজনৈতিক নেতৃত্ব বিকাশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা, জেলা পরিষদ এবং সিটি করপোরেশনের আইনগুলো যুগোপযোগী করে সরাসরি নির্বাচনের ব্যবস্থা করা হয়েছে।

জাতীয় সংসদে সংসদীয় কমিটির প্রত্যেকটিতে নারী সদস্য অন্তর্ভুক্ত করা হয়েছে। ১৯৯৭ সালে স্থানীয় সরকার আইনে সাধারণ আসনে নারী প্রার্থীর অধিকার ঠিক রেখে প্রতি ইউনিয়নে তিনটি সংরক্ষিত আসনে সরাসরি নির্বাচনের বিধান করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর ফলে তৃণমূলে নারীর ক্ষমতায়নের পথ সুগম হয়। উপজেলা পরিষদে নারী ভাইস চেয়ারম্যানের পদ সৃষ্টি করা হয়। সেখানে তারা সরাসরি ভোটে নির্বাচিত হয়ে আসেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION