1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
চালু হলো দেশের প্রথম ভার্চুয়াল জাদুঘর - Bangladesh Khabor
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ১১:২২ পূর্বাহ্ন

চালু হলো দেশের প্রথম ভার্চুয়াল জাদুঘর

  • Update Time : বুধবার, ২ মার্চ, ২০২২
  • ১২৯ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: বাংলাদেশে প্রথমবারের মতো চালু হয়েছে ত্রিমাত্রিক ভার্চুয়াল জাদুঘর। দেশের যেকোনো জায়গা থেকে কেবল একটি ভিআর বক্সের সাহায্যে ঘুরে দেখা যাবে বিভিন্ন প্রত্নতাত্ত্বিক স্থাপনা।

গত সোমবার সন্ধ্যায় শাহবাগ জাতীয় জাদুঘরের বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসা মুজিব মিলনায়তনে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী এই ভার্চুয়াল মিউজিয়াম উদ্বোধন করেন। এ সময় তিনি বলেন, আমাদের দেশের সবচেয়ে বড় ঐতিহ্য হলো আমাদের ইতিহাস। ভার্চুয়ালি ঐতিহ্য উপস্থাপনের যে উদ্যোগ নেয়া হয়েছে, এর মাধ্যমে ইতিহাস ঐতিহ্য জানতে ও বুঝতে সহজ হবে। পাশাপাশি ইতিহাস জানার প্রতি মানুষের আগ্রহ বাড়বে। আমি এটিকে খুবই ভালো উদ্যোগ বলে মনে করি।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক এস এম রুহুল আমিন বলেন, আমরা যারা বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করি তখন দেখা যায় তাদের ঐতিহ্য স্থাপনাগুলো সুন্দর করে সংরক্ষণ করে রাখা আছে। পার্শবর্তী দেশ ভারতেও অনেক স্থাপনা এখনো টিকে আছে। কিন্তু আমাদের দেশের অনেক ঐতিহাসিক স্থাপনা এখন ধ্বংসের দ্বারপ্রান্তে। এগুলো ভিআর প্রযুক্তির মাধ্যমে এগুলোকে আবারো তুলে ধরা সত্যিই প্রশংসার দাবিদার।

অনুষ্ঠানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এ কে এম শাহনেওয়াজ বলেন, ঐতিহ্যের কাছে যে আমাদের সন্তানকে নিয়ে যেতে হয় এই ভাবনা আমাদের মধ্যে আসে না। আজকে আমাদের এই দৈন্য দশা কাটানোর জন্য শুধু সভা সেমিনারে বক্তব্য দিলে হবে না। সঞ্জীবরা যে অভিনব কাজ করছেন, এ ধরণের কাজগুলোই করতে হবে। এ ধরণের কাজ করতে গেলে প্রচুর অর্থ সংশ্লিষ্টতার ব্যাপার আছে। এই কাজে জাতীয়ভাবে তাদের পাশে দাঁড়াতে হবে। রাষ্ট্রকে দাঁড়াতে হবে, বিভিন্ন প্রতিষ্ঠানকে দাঁড়াতে হবে। আমি বিশ্বাস করি এরকম কাজের সাথে আমরা সবাই দাঁড়াব।

মুক্তিযুদ্ধ জাদুঘরের তত্ত্বাবধায়ক মুফিদুল হক বলেন, আমি যখন এই কাজের বার্তাটা পেলাম তখন আমার মধ্যে একটি শক্তি অনুভূত হলো। যারা এই কাজটা করছেন, তারা মুক্তিযুদ্ধের পরের প্রজন্ম। কীভাবে আধুনিক প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে নতুন প্রজন্মের কাছে দেশের ইতিহাস-ঐতিহ্যকে পৌঁছে দেওয়া যায় সেই তাগিদ থেকেই তারা এই উদ্যোগটা নিয়েছে। এই ভিআর প্রযুক্তির মাধ্যমে ইতিহাসকে, বিশেষ করে মুক্তিযুদ্ধের ইতিহাসকে সজীব করে তোলা যায়।

উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চুয়াল মিউজিয়ামের প্রতিষ্ঠাতা আহমেদ জামান সঞ্জীব বলেন, প্রথম দুই বছর পার করার পর মনে হলো, আমরা হয়তো পারব না। কিন্তু শস্যচিত্রে বঙ্গবন্ধুর প্রতিকৃতি অংকনের পর আমরা মনে একটা জোর পেয়েছি। সেখান থেকে জোর পাই যে, আমরা এই প্ল্যাটফর্মটিও তৈরি করতে পারব। সেখান থেকেই ঘুরে দাঁড়িয়ে কাজ শেষ করেছি।

ভার্চুয়াল জাদুঘরে এরই মধ্যে বাংলাদেশের ৬টি স্থাপনার ত্রিমাত্রিক (থ্রি ডি) প্রদর্শনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। যার জন্য সময় লেগেছে সাড়ে চার বছর। স্থাপনা গুলো হলো- ষাট গম্বুজ মসজিদ, চাঁপাইনবাবগঞ্জের ছোট সোনা মসজিদ, সোনারগাঁওয়ের বড় সরদার বাড়ি, নারায়ণগঞ্জের পানাম নগর, দিনাজপুরের কান্তজির মন্দির ও যশোরের ১১ শিবমন্দির। যে কেউ virtualmuseumbd.com ওয়েবসাইটটিতে ঢুকে অ্যাপটি ডাউনলোড করতে পারেন এবং একটি ভিআর হেডসেটের মাধ্যমে ভার্চুয়ালি এই ছয়টি স্থান সম্পর্কে অভিজ্ঞতা লাভ করতে পারেন।

অনুষ্ঠান শেষে অতিথিদেরকে সম্মাননাস্বরূপ ক্রেস্ট প্রদান করা হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION