1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
অভিবাসন প্রক্রিয়া আরও সহজে ‘আমি প্রবাসী’ - Bangladesh Khabor
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০৩:৩৬ পূর্বাহ্ন

অভিবাসন প্রক্রিয়া আরও সহজে ‘আমি প্রবাসী’

  • Update Time : সোমবার, ২১ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৫৮ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: অভিবাসন প্রক্রিয়াকে আরও সহজ ও সাশ্রয়ী করতে ডিজিটালাইজেশনের মাধ্যমে কাজ করে যাচ্ছে ‘আমি প্রবাসী’। রোববার (২০ ফেব্রুয়ারি) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছে প্রতিষ্ঠাটি।

এতে বলা হয়, অভিবাসী শ্রমিকরা আমাদের সমাজের সবচেয়ে অবহেলিত। আমাদের অর্থনীতিতে তাদের যথেষ্ট অবদান থাকা সত্ত্বেও তারা সবচেয়ে বেশি হয়রানি ও দুর্নীতির শিকার। সংকটের মুখ্য কারণ প্রবিধানের সঙ্গে সহজাতভাবে বিদ্যমান নিয়ম পালনের জটিল প্রক্রিয়া, সরকারি অফিস, এজেন্সি ও মধ্যস্বত্বভোগীদের অফিসে একাধিকবার যাতায়াত এবং স্পষ্ট ও বিশ্বস্ত তথ্যের অপর্যাপ্ততা। এছাড়াও অভিবাসী শ্রমিকরা বিদেশে অবস্থানের সময়ে তাদের সঙ্গে যোগাযোগের সহজ মাধ্যম কিংবা সহজে সরকারি সহায়তা পাওয়ার কোনো উপায় নেই। সবকিছুর মিলিয়ে অপব্যবহার, ক্রমবর্ধমান অভিবাসন ব্যয় ও প্রবাসীদের নিদারুণ কষ্ট।

আমি প্রবাসী কি?

আমি প্রবাসী এ জাতীয় অন্তর্নিহিত সমস্যাগুলো মোকাবিলা করতে তৈরি হয়েছে আমি প্রবাসী অ্যাপ ও ওয়েব পোর্টাল এবং পৃথিবীতে এ ধরনের প্ল্যাটফর্ম এটাই প্রথম।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী, মন্ত্রণালয়, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি), ও থ্যান সিস্টেমসের (বাংলা ট্রাক কমিউনিকেশনস-এর অঙ্গ প্রতিষ্ঠান) মধ্যে সমঝোতা স্মারক ও পরিষেবা চুক্তি সম্পন্ন হয়েছে। এরপর ২০২১ সালের মে মাসে ‘আমি প্রবাসী’ আনুষ্ঠানিকভাবে যাত্রা করে। বাংলাদেশ সরকারের জন্য তৈরি এ অ্যাপের জন্য মন্ত্রণালয় ও বিএমইটিয়ের কোনো অর্থ ব্যয় করতে হয়নি। একটি ঐচ্ছিক পরিষেবা চার্জ মডেলে কাজ করে।

ব্যবহারকারীদের জন্য ঘরে বসে অনায়াসেই সরকার নির্ধারিত নানা প্রক্রিয়া সম্পন্ন করার সুযোগ তৈরির সঙ্গে সঙ্গে বিদেশে বৈধ চাকরির খোঁজ, ট্রেনিং সেন্টারে ভর্তির আবেদন, চ্যাট সাপোর্ট ইত্যাদি ফিচার সহজলভ্য করার মাধ্যমে ‘আমি প্রবাসী’ অভিবাসন প্রক্রিয়ায় স্বায়ত্তশাসন, স্বচ্ছতা ও নিরাপত্তা নিশ্চিত করছে।

অভিবাসন প্রক্রিয়াকে সম্পূর্ণরূপে ডিজিটালাইজ করতে ‘আমি প্রবাসী’ অ্যাপ ও ওয়েব পোর্টাল ডিজাইন করা হয়েছে। এতে জড়িত সব পক্ষের সময়, অর্থ ও হয়রানি হ্রাস পাচ্ছে। একদিকে ‘আমি প্রবাসী’ যেমন বিএমইটি রেজিস্ট্রেশনের মতো ডিজিটাল সরকারি পরিষেবা চালুর ক্ষেত্রে অগ্রণী ভূমিকা রেখেছে তেমনি দালাল বা মধ্যসত্বভোগীদের এড়িয়ে অভিবাসন প্রত্যাশীদের সরাসরি বৈধ রিক্রুটিং এজেন্সির সঙ্গে সংযুক্ত করেছে।

সরকারি প্রক্রিয়া সম্পন্ন করার বিকল্প চ্যানেল

বিদেশ যেতে ইচ্ছুক কর্মীদের প্রয়োজনীয় সরকারি প্রক্রিয়াগুলো সম্পন্ন করার ক্ষেত্রে ‘আমি প্রবাসী’ একটি বিকল্প ও অতিরিক্ত চ্যানেল। যে কেউ চাইলে এখনও সরকারি অফিসগুলোতে গিয়ে প্রক্রিয়াগুলো সম্পন্ন করতে পারবেন। কিন্তু সময়, যাতায়াত ও মাত্রাতিরিক্ত ‘স্পিড মানি’ (উৎকোচ) বিবেচনায় ডিজিটাল পদ্ধতি বেশি প্রাধান্য পাচ্ছে। অ্যাপটির সাহায্যে একজন ব্যবহারকারী কোনো দালাল বা মধ্যস্বত্বভোগীর ওপর নির্ভরশীল না হয়ে নিজেই এসব প্রক্রিয়া সম্পন্ন করতে পারছেন।

বিদ্যমান সরকারি ম্যানুয়াল প্রক্রিয়ার সুবিধাভোগী গোষ্ঠী ও দালালদের শত বাধা ও অপপ্রচার সত্ত্বেও প্রায় ২৫ লাখেরও বেশি ব্যবহারকারী নিয়ে ‘আমি প্রবাসী’ দালালমুক্ত একটি কার্যকরী ডিজিটাল অভিবাসন প্রক্রিয়া তৈরিতে এগিয়ে যাচ্ছে।

বিএমইটি তথ্য ভান্ডার কি?

বিদেশে চাকরি করতে ইচ্ছুক বাংলাদেশিদের একমাত্র সরকারি তথ্য ভান্ডার হচ্ছে বিএমইটি তথ্য ভান্ডার। একজন অভিবাসনপ্রত্যাশী তার দক্ষতা, শিক্ষাগত যোগ্যতা, পছন্দের দেশ ইত্যাদি তত্য দিয়ে এ তথ্য ভান্ডারে রেজিস্ট্রেশন করতে পারেন। মাত্র ১০০ টাকা সার্ভিস চার্জের বিনিময়ে ‘আমি প্রবাসী’ তার ব্যবহারকারীদের এ তথ্য ভান্ডারে ডিজিটালি এন্ট্রির সুযোগ করে দিয়েছে। আমি প্রবাসীর মাধ্যমে মাত্র ছয়মাসে বিএমইটি রেজিস্ট্রেশন ৫০০ শতাংশ বেড়েছে! প্ল্যাটফর্মটি এখন পর্যন্ত সরকারকে ২০ কোটি টাকারও বেশি দিয়েছে।

করোনা ও অগ্রাধিকারভিত্তিক ভ্যাকসিনেশন

বাংলাদেশ সরকার এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় বিদেশগামীদের জন্য অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিনেশন চালু করার সিদ্ধান্ত নিয়েছে। মন্ত্রণালয় নিবন্ধিত কর্মীদের বিএমইটি নম্বর ‘সুরক্ষা’য় পাঠিয়ে কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে ভ্যাকসিন দেওয়ার প্রস্তাব রাখে। মন্ত্রণালয়ের অনুরোধে, পরিস্থিতির গুরুত্ব অনুধাবন করে মহামারির মধ্যে ‘আমি প্রবাসী’ দশ লাখেরও বেশি রেজিস্ট্রেশন সম্পন্ন করেছে। এতে সরকারের কোনো অতিরিক্ত অর্থ খরচ করতে হয়নি।

jagonews24

‘আমি প্রবাসী’ এ পরিষেবাটি দেওয়া লাখ লাখ প্রবাসী কর্মীকে বিভিন্ন জেলা জনশক্তি অফিসে সরাসরি যাতায়াত না করে ও লাইনে না দাঁড়িয়ে দ্রুত করোনার ভ্যাক্সিনেশনের জন্য রেজিস্ট্রেশন করতে সক্ষম হয়েছে। এতে সম্ভাব্য কোভিড সংক্রমণ থেকেই কেবল প্রবাসীরাই নন বরং তাদের পরিবার ও পাড়া-প্রতিবেশীরাও রক্ষা পেয়েছেন।

স্বায়ত্তশাসন ও চাকরির খোঁজ

বর্তমান ম্যানুয়াল পদ্ধতিকে ডিজিটালাইজ করার মাধ্যমে পুরো অভিবাসন প্রক্রিয়ায় স্বায়ত্তশাসন অর্জিত হচ্ছে। যা দিন শেষে অ্যাপ ব্যবহারকারীদের ব্যাপক আর্থিক সাশ্রয়ে ভূমিকা রাখছে। অভিবাসনপ্রত্যাশীরা আমি প্রবাসীর মাধ্যমে সরকার অনুমোদিত চাকরির সন্ধানের পাশাপাশি দালাল বা মধ্যসত্বভোগীদের এড়িয়ে সরাসরি বৈধ অসংখ্য রিক্রুটিং এজেন্সির সঙ্গে যোগাযোগ করে ইন্টারভিউ ও অ্যাপয়েন্টমেন্টের ব্যবস্থা করতে পারেন।

এমপ্লোয়ার পোর্টালের মাধ্যমে নিয়োগকর্তা ও ব্যবহারকারীর সরাসরি যোগাযোগের ক্ষেত্র তৈরি হয়েছে। এখানেও সহজে মধ্যস্বত্বভোগীদের এড়ানো সম্ভব হচ্ছে। একজন ব্যবহারকারী অ্যাপের মধ্যেই দেশভিত্তিক খরচ থেকে শুরু করে নিকটস্থ দূতাবাস কিংবা পাসপোর্ট অফিসের নিয়ম-কানুনসহ বিদেশ যেতে প্রয়োজনীয় সব তথ্য পাচ্ছেন। ফলে তারা ভুল পথে কিংবা কোনো ফাঁদে পা দিচ্ছেন না।

টেকনিক্যাল ট্রেনিং সেন্টার ডিজিটালাইজেশন

আমি প্রবাসী দেশব্যাপী ৬৪টি টেকনিক্যাল ট্রেনিং সেন্টার (টিটিসি) ও ৬টি মেরিন টেকনোলোজি ইনস্টিটিউটকে অটোমেটেড ও ডিজিটালাইজ করে ডিজিটাল সার্টিফিকেশনের ব্যবস্থা করেছে। এজন্য মন্ত্রণালয় বা বিএমইটিকে কোনো প্রকার অর্থ ব্যয় করতে হয়নি।

মান সংযোজন পরিষেবা (VAS): ব্র্যাক ও প্রবাসীর ট্যাক্সির সঙ্গে অংশীদারত্ব

ব্র্যাকের সঙ্গে অংশীদারত্বের কারণে আমি প্রবাসী ব্যবহারকারীরা নিকটবর্তী ব্র্যাক সেন্টার খোঁজ করতে পারবেন। ব্র্যাক রিক্রুটিং এজেন্সির সঙ্গে যোগাযোগ, ব্র্যাক ট্রেনিং সেন্টারে নির্দিষ্ট কোর্সে ভর্তি হওয়ার পাশাপাশি ব্র্যাক রিটার্নি মাইগ্রেশন ফর্ম পূরণ করতে পারবেন।

প্রবাসীর ট্যাক্সির সঙ্গে সই করা নতুন সমঝোতা অনুযায়ী আমরা বিদেশ যেতে আগ্রহী ও বিদেশফেরত কর্মীদের বিমানবন্দরে গমন ও বিমানবন্দর থেকে বাড়ি ফেরার সময়ে নিরাপদ ও নির্ভরযোগ্য পরিবহনের নিশ্চয়তা দিতে পারবো।

সরকারি পরিষেবা

আমাদের লক্ষ্য কেবলমাত্র বিদেশ গমনেচ্ছু অভিবাসীদের চাকরি ও প্রশিক্ষণ পেতে সাহায্য করা নয় বরং বিদেশে যাওয়ার সঙ্গে সম্পর্কিত সব বিষয়ে তাদের যথাযথভাবে জানানো। শিগগিরই আমাদের অ্যাপে প্রি-ডিপারচার ওরিয়েন্টেশন (পিডিও), ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিল (ডব্লিউইডব্লিউবি) সদস্যপদ ও বিএমইটি ক্লিয়ারেন্সের মতো পরিষেবা চালু হবে। ফলে চাকরি নিয়ে বিদেশ গমনেচ্ছুরা অফিসে গিয়ে সরাসরি যে কাজগুলো করতে হতো তা ঘরে বসেই করতে পারবেন ও এতে তাদের এর সাথে সম্পর্কিত ব্যয়ের সাশ্রয় নিশ্চিত হবে।

সাপোর্ট সেন্টার

আমাদের ২৪/৭ কল সেন্টার ও লাইভ চ্যাট সুবিধা বিদেশ যেতে ইচ্ছুক এবং বিদেশে অবস্থানকারী কর্মীদের নিয়মিত সহায়তা দিচ্ছে।

তথ্য বিশ্লেষণ

আমি প্রবাসী বাংলাদেশ সরকারকে নিয়মিত গুরুত্বপূর্ণ বিভিন্ন তথ্য যেমন- আবেদনকারীদের দক্ষতা, অবস্থান, পছন্দের চাকরি, দেশ প্রভৃতি সুবিধা দিচ্ছে। যা সরকারকে তথ্য বিশ্লেষণ দিয়ে আমাদের কর্মীদের বিদেশ পাঠানো সংক্রান্ত আলোচনা ও জনশক্তি রপ্তানিতে কৌশলগত পন্থা অবলম্বনে সহায়তা করছে। এছাড়াও এ তথ্য পরিবর্তিত বৈশ্বিক প্রয়োজনীয়তা মোকাবিলায় আমাদের কর্মীদের জন্য কি ধরনের প্রশিক্ষণের উদ্যোগ নেওয়া উচিত তা নির্ধারণেও মন্ত্রণালয়কে সাহায্য করে।

আমি প্রবাসী অ্যাপে নিকটস্থ পাসপোর্ট অফিস, মেডিকেল সেন্টার, জেলা জনশক্তি অফিস ও বিদেশস্থ বাংলাদেশ দূতাবাস/মিশন সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে।

স্বার্থান্বেষী মহলের ক্রমাগত অপপ্রচার সত্ত্বেও প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) সহায়তায় অভিবাসন প্রক্রিয়ার ডিজিটালাইজেশনে আমি প্রবাসী নিয়মিত কাজ করে যাচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION