1. [email protected] : Azmanur Rahman : Azmanur Rahman
  2. [email protected] : Editor Section : Editor Section
  3. [email protected] : Md Abu Naim : Md Abu Naim
  4. [email protected] : support :
ইন্টারনেটের আওতায় আসছে ৬১৭ দুর্গম ইউনিয়ন - Bangladesh Khabor
বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ০১:২১ পূর্বাহ্ন

ইন্টারনেটের আওতায় আসছে ৬১৭ দুর্গম ইউনিয়ন

  • Update Time : শুক্রবার, ১৮ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৪৯ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: দেশের দুর্গম ৬১৭টি ইউনিয়নে ইন্টারনেটের সুবিধা নিশ্চিতকরণের কার্যক্রম গ্রহণ করেছে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) ‘কানেক্টেড বাংলাদেশ’ প্রকল্প।

জানা গেছে, ‘কানেক্টেড বাংলাদেশ’ প্রকল্পের মাধ্যমে টেলিযোগাযোগ সুবিধাবঞ্চিত এলাকায় উচ্চ নেটওয়ার্ক স্থাপন করা হবে। একই সঙ্গে সারাদেশে ব্যাকবোন নেটওয়ার্কের সম্প্রসারণের মাধ্যমে সরকারের ইন্টার অপারেবিলিটি, এফিশিয়েন্সি, ট্রান্সপারেন্সি, ইফেক্টিভনেস এবং কোয়ালিটি অব সার্ভিসেস (এসওএস) বৃদ্ধি করা হবে। পাশাপাশি জাতীয় অর্থনৈতিক সমৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বিসিসি’র কানেক্টেড বাংলাদেশ প্রকল্প।

এ প্রকল্পের অন্যতম লক্ষ্যগুলো হচ্ছে- টেলিযোগাযোগ সুবিধা বঞ্চিত প্রত্যন্ত অঞ্চলে সরকারের বিভিন্ন ধরনের সেবা প্রদান করা, ৬১৭টি ইউনিয়নের সব স্কুল, কলেজ, মাদরাসা, গ্রোথ সেন্টার, টেলিকম অপারেটর ইত্যাদি স্থানে নেটওয়ার্ক সংযোগ প্রদান করা ও ইউনিয়ন ডিজিটাল সেন্টারের নেটওয়ার্ক সক্ষমতা বৃদ্ধি করা।

এছাড়া, উচ্চগতির ইন্টারনেট ব্যবহারের মাধ্যমে ই-কমার্স, ই-সার্ভিস, টেলিমেডিসিনের প্রচার ও প্রসার করার পাশাপাশি তথ্যপ্রযুক্তি খাতে কর্মসংস্থান বৃদ্ধি করা ও নতুন উদ্যোক্তা তৈরি করাও এ প্রকল্পের অন্যতম উদ্দেশ্য।

‘কানেক্টেড বাংলাদেশ’ প্রকল্পের প্রকল্প পরিচালক ও উপ-সচিব জগদীশ চন্দ্র সরকার জানান, প্রকল্পটির ফলে দেশের নদী বহুল, অতি দুর্গম, পাহাড়ি এবং প্রত্যন্ত ৬১৭টি ইউনিয়নে ডিজিটাল বিভাজন বৈষম্য দূর হবে।

টেলিযোগাযোগ সুবিধা বিস্তৃত করার লক্ষ্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের আওতায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) পরিচালিত ‘সামাজিক দায়বদ্ধতা তহবিল (এসওফ)’ এর অর্থায়নে কানেক্টেড বাংলাদেশ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ইউনিয়ন পর্যায়ে ৮ হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপন, ইউনিয়নে ব্যাকবোন রাউটার ও ডিসি পাওয়ার সিস্টেম স্থাপন এবং পপরুম সংস্কার কাজ চলমান রয়েছে।

রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ ক্যাবল শিল্প লিমিটেড খুলনা থেকে ৮ হাজার ১০৬ কিলোমিটার অপটিক্যাল ফাইবার ক্যাবল ও ৫ হাজার কিলোমিটার ডাক্ট পাইপ ক্রয় করা হয়েছে গত মাস পর্যন্ত।

প্রাপ্ত তথ্যানুযায়ী জানা যায়, পপরুম রেনোভেশনের কার্যক্রম প্রায় ৫১ দশমিক ২৮ শতাংশ এবং অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপনের কার্যক্রম প্রায় ৪০ দশমিক ২২ শতাংশ সম্পন্ন হয়েছে। প্রায় ৬২ জন দক্ষ জনবলের সমন্বয়ে গঠিত একটি শক্তিশালী টিম এ প্রকল্প বাস্তবায়নে কাজ করছে।

প্রকল্প পরিচালক জগদীশ চন্দ্র সরকার জানান, বাংলাদেশ সেনাবাহিনীর সহযোগিতায় দুর্গম ও পার্বত্য অঞ্চল বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটির ৫৯টি ইউনিয়নে অপটিক্যাল ফাইবার ক্যাবল স্থাপনের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।

তিনি আরো জানান, দুর্গম এলাকার পাশাপাশি সাগরের তলদেশ দিয়ে অপটিক্যাল ফাইবারের মাধ্যমে শিগগিরই সন্দ্বীপের ১৩টি ইউনিয়নকে ব্রডব্যান্ড কানেক্টিভিটির আওতায় আনা হবে।

বাংলাদেশের দুর্গম স্থানে ইন্টারনেটের সুবিধা পৌঁছাতে বিসিসি গৃহীত ২০১৮ সালের অক্টোবর থেকে শুরু হওয়া ‘কানেক্টেড বাংলাদেশ’ নামক প্রকল্পটি চলবে ২০২৩ সালের ডিসেম্বর পর্যন্ত। প্রকল্পের প্রাক্কলিত ব্যয়ের পরিমাণ ৫০ হাজার ৪৪৩.৩১ লাখ টাকা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION