1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের রফতানি বেড়েছে ১০৫% - Bangladesh Khabor
শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:৫৭ পূর্বাহ্ন
শিরোনাম :
সোনারগাঁয়ের কাঁচপুর ইউনিয়নে ৭ নং ওয়ার্ডে কর্মী সম্মেলন অনুষ্ঠিত বিএনপি জঙ্গিবাদের ঠিকানা: ওবায়দুল কাদের দেশের যত অপরাধ তার সবই করে বিএনপি: প্রধানমন্ত্রী দেশব্যাপী ৩ দিনের হিট অ্যালার্ট জারি গোপালগঞ্জে পূর্ব শত্রুতার জেরে গৃহবধূকে এসিড নিক্ষেপের অভিযোগ ফকিরহাটবাসীর শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত ফকিরহাটে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর স্টল পরিদর্শন জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো ‘সন্ত্রাসী কর্মকাণ্ডের বিরুদ্ধে পদক্ষেপ নিলেই বিএনপি বলে বিরোধীদল দমন’ কাহারোলে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রাণিসম্পদ প্রদর্শনী অনুষ্ঠিত

দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের রফতানি বেড়েছে ১০৫%

  • Update Time : মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২
  • ১৪৭ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: বিশ্বের সব অঞ্চলের দেশগুলোই নিজেদের মধ্যে বাণিজ্য সম্পর্ককে গুরুত্ব দেয়। অর্থনীতি টেকসই করতেও আঞ্চলিক বাণিজ্য বিশেষ ভূমিকা পালন করে বলে মনে করেন বিশেষজ্ঞরা। বাংলাদেশ সরকারও আঞ্চলিক বাণিজ্য বৃদ্ধিতে সচেষ্ট রয়েছে, যা অনুসরণ করে অর্থমূল্যে কম করে হলেও আঞ্চলিক বাণিজ্যে নজর দিতে শুরু করেছেন দেশের রফতানিকারকরা। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, গত পাঁচ অর্থবছরে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের রফতানি বেড়েছে ১০৫ শতাংশেরও বেশি।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, দক্ষিণ এশিয়ার সাত দেশ—আফগানিস্তান, ভুটান, ভারত, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল ও পাকিস্তানে বাংলাদেশ থেকে পণ্য রফতানি হয়। এর মধ্যে সবচেয়ে বেশি রফতানি হয় প্রতিবেশী দেশ ভারতে। এছাড়া পাকিস্তান ও নেপালে পণ্য রফতানি হলেও তা ভারতের তুলনায় অনেক কম।

পরিসংখ্যান বলছে, ২০১৬-১৭ অর্থবছরে দক্ষিণ এশিয়ার সাতটি দেশে বাংলাদেশ থেকে রফতানির অর্থমূল্য ছিল ৭৩ কোটি ৯ লাখ ৯০ হাজার ডলার। এর পরের অর্থবছরে প্রথমবারের মতো আঞ্চলিক বাণিজ্য বিলিয়ন ডলার ছাড়িয়ে যায়। ওই অর্থবছরে রফতানি হয় ১০৪ কোটি ডলারের কিছু বেশি। সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের রফতানির অর্থমূল্য ছিল ১৪৯ কোটি ৯৯ লাখ ২০ হাজার ডলার, যা ২০১৬-১৭ অর্থবছরে হওয়া রফতানি অর্থমূল্যের চেয়ে ১০৫ দশমিক ১৯ শতাংশ বেশি।

দেশের মোট রফতানিতে দক্ষিণ এশিয়ায় হওয়া রফতানির হিস্যা খুব সামান্য হলেও তা ক্রমেই বাড়ছে। গত পাঁচ বছরের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে দেশ থেকে মোট রফতানি হয় ৩ হাজার ৪৮৪ কোটি ৬৮ লাখ ৪০ হাজার ডলারের পণ্য। এর মধ্যে দক্ষিণ এশিয়ায় রফতানি হয় ৭৩ কোটি ৯ লাখ ৯০ হাজার ডলারের। এ হিসাবে মোট রফতানির মাত্র ২ দশমিক ১০ শতাংশ ছিল দক্ষিণ এশিয়ায়।

২০১৭-১৮ অর্থবছরে দক্ষিণ এশিয়ার সাত দেশে রফতানি হয়েছে মোট রফতানির ২ দশমিক ৮৪ শতাংশ। পরের অর্থবছরে মোট রফতানিতে দক্ষিণ এশিয়ায় হওয়া রফতানির হিস্যায় বড় উল্লম্ফন ঘটে। ওই অর্থবছরে মোট রফতানিতে দক্ষিণ এশিয়ার অংশ ছিল ৩ দশমিক ৪৭ শতাংশ। ২০১৯-২০ অর্থবছরেও হিস্যা বা অংশ বৃদ্ধির ধারা অব্যাহত ছিল। যার হার ছিল ৩ দশমিক ৭০ শতাংশ। সর্বশেষ ২০২০-২১ অর্থবছরে মোট রফতানিতে দক্ষিণ এশিয়ার হিস্যা বেড়ে হয়েছে ৩ দশমিক ৮৭ শতাংশ।

পরিসংখ্যান বলছে, দক্ষিণ এশিয়ার সাত দেশের মধ্যে সবচেয়ে বেশি রফতানি হয়েছে প্রতিবেশী দেশ ভারতে। পাঁচ বছরে দক্ষিণ এশিয়ায় হওয়া মোট রফতানির ৮৬ শতাংশই হয়েছে ভারতে। ২০২০-২১ অর্থবছরেও এ ধারা বজায় ছিল। গত অর্থবছরে দক্ষিণ এশিয়ায় হওয়া রফতানির ৮৫ দশমিক ৩২ শতাংশ হয়েছে ভারতে। পাকিস্তানে হয়েছে ৫ দশমিক ৫১ শতাংশ। নেপালে হয়েছে ৪ দশমিক ৫৮ শতাংশ। শ্রীলংকায় রফতানি হয়েছে দক্ষিণ এশিয়ায় হওয়া মোট রফতানির ৩ দশমিক ১৫ শতাংশ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION