1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
ষষ্ঠ ধাপের ইউপি ভোটের পর্যবেক্ষণ সেল গঠন - Bangladesh Khabor
সোমবার, ০৬ মে ২০২৪, ০৬:৪৫ অপরাহ্ন
শিরোনাম :
সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ কোটালীপাড়ায় ঔষধ প্রশাসন কতৃক মোবাইল কোর্ট  জয়পুরহাটে দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে অনৈতিক প্রস্তাব ল্যাব সহকারীর হত্যা মামলায় জয়পুরহাটে বাবা-ছেলেসহ ৫ জনের যাবজ্জীবন কারাদণ্ড বাউফলে এক ভিক্ষুকের বসত ঘরে হামলা পটুয়াখালী হোটেল ছোয়ার ৬’ষ্ঠ তলার ভাড়া বাসায় অভিযান চালিয়ে ৩৭০৫পিচ ইয়াবাসহ আটক ৪ হেলিকপ্টারে আগুন, মৃত্যুর মুখ থেকে বাঁচলেন দেব গণতান্ত্রিক রীতি ও নির্বাচনকে বিএনপি ফাঁদ মনে করে: ওবায়দুল কাদের শ্রীপুরে সিয়াম ফাউন্ডেশনের উদ্যোগে পথচারীদের মাঝে শরবত বিতরণ

ষষ্ঠ ধাপের ইউপি ভোটের পর্যবেক্ষণ সেল গঠন

  • Update Time : শনিবার, ২৯ জানুয়ারী, ২০২২
  • ৮৩ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: আগামী ৩১ জানুয়ারি অনুষ্ঠেয় ষষ্ঠ ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন উপলক্ষে অন্যান্য ধাপের মতো নির্বাচনী মনিটরিং সেল গঠন করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসির স্মার্টকার্ড প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরকে প্রধান করে গঠিত মনিটরিং সেলের সদস্য সাত জন।

এতে অন্যদের মধ্যে রয়েছেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা, পুলিশ হেডকোয়াটার্সের পুলিশ সুপার/অতিরিক্ত পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা, বিজিবি র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)/আনসার ও ভিডিপি/কোস্টগার্ডের মেজর/ উপ-পরিচালক পদমর্যাদার নিম্নে নয় এমন একজন করে কর্মকর্তা এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার/সহকারি পুলিশ সুপার পদমর্যাদার নিম্নে নয় এমন একজন কর্মকর্তা।

মনিটরিং সেলটি ভোটের দিন নির্বাচন ভবনের ৪১৭ নম্বর থেকে কার্যক্রম পরিচালনা করবে।

সেলটির কার্যপরিধি

নির্বাচনের দিন আইন-শৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগতকরণ, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধি কর্তৃক নির্বাচন উপলক্ষে মোতায়েনকৃত আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্কে জ্ঞাতকরণ, ভোটকেন্দ্রে বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় সাধন, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহণ, বিতরণ এবং ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসারদের সহায়তা প্রদান করা।

ইসির নির্বাচন পরিচালনা শাখার উপ-সচিব মো. আতিয়ার রহমান জানান, মনিটরিং সেল গঠনের চিঠি সংশ্লিষ্ট সবার কাছে পাঠানো হয়েছে। ভোটের দিন তারা দায়িত্ব পালন করবেন।

ইসির যুগ্ম সচিব এসএম আসাদুজ্জামান জানিয়েছেন, ৩১ জানুয়ারি ২০২০টি ইউপিতে নির্বাচন হচ্ছে। এতে চেয়ারম্যান পদে ১ হাজার ১৫৯ জন, সাধারণ সদস্য পদে ৭ হাজার ৪৯৮ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ২ হাজার ৪৫৩ জন প্রতিদ্বন্দ্বী প্রার্থী রয়েছেন।

এদিকে নির্বাচনে চেয়ারম্যান পদে ১২ জন, সাধারণ সদস্য পদে ১০০ জন ও সংরক্ষিত মহিলা সদস্য পদে ৩১ জন, মোট ১৪৩ জন প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার জানিয়েছেন, এই পর্যন্ত ৩ হাজার ৭৭৩টি ইউপিতে ভোট সম্পন্ন হয়েছে। তফসিল দেওয়া হয়েছে, ৪ হাজার ১৩৮টি ইউপিতে। মোট ইউপি হলো ৪ হাজার ৫৭৪টি। ৪৩৬টি ইউপি নিয়ে মামলা ও সীমানা জটিলতা থাকায় নির্বাচন করা যায়নি।

ইতোমধ্যে পাঁচটি ধাপের নির্বাচন সম্পন্ন করেছে ইসি। সপ্তম ধাপে আগামী ৭ ফেব্রুয়ারি এবং ১০ ফেব্রুয়ারি অষ্টম ধাপের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION