1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
দক্ষিণাঞ্চলবাসীর আরেকটি স্বপ্নপূরণ - Bangladesh Khabor
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
ফকিরহাটে রাজমিস্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার অভয়নগরে উপজেলা নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত ফকিরহাটে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত কালীগঞ্জে মাঠে মাঠে ইরি ধানের শীষে ভরপুর অভয়নগরে তীব্র গরমে তৃষ্ণার্ত পথচারীদের মাঝে স্যালাইন মিশ্রিত খাবার পানি বিতরণ গোপালগঞ্জে নানা আয়োজনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা সপ্তাহ- ২০২৪ উদযাপন সোনারগাঁয়ে চেয়ারম্যান প্রার্থী কালামকে সমথর্ন দিয়ে ডাঃ আবু জাফর চৌধুরী বিরুর আলোচনা সভা বাকেরগঞ্জে বিদ্যুৎ অফিসের দায়িত্ব অবহেলায় ২ শিশু সহ একই পরিবারের তিনজন নিহত দুমকীতে মাহফিলের কমিটি নিয়ে মারামারি, আহত ১৫ চাপারহাটে ইস্তিসকার নামাজ আদায় বৃষ্টির আশায়

দক্ষিণাঞ্চলবাসীর আরেকটি স্বপ্নপূরণ

  • Update Time : বৃহস্পতিবার, ৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ২৪৫ জন পঠিত

বাংলাদেশ খবর ডেস্ক: পিরোজপুরের কঁচা নদীতে অষ্টম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর নির্মাণ কাজ সমাপ্তির মধ্য দিয়ে পদ্মা সেতুর পাশাপাশি দক্ষিণাঞ্চলবাসীর আরেকটি স্বপ্নপূরণ হতে যাচ্ছে। ২০২২ সালের জুনে দক্ষিণাঞ্চলের এ গুরুত্বপূর্ণ সেতুটির নির্মাণ শেষ করে আগস্ট মাস নাগাদ তা যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়ার আশা করা হচ্ছে।

বরিশাল-পিরোজপুর-খুলনা আঞ্চলিক মহাসড়কের পিরোজপুরের কঁচা নদীর ওপর এ সেতুর নির্মাণের ফলে বরিশাল বিভাগীয় সদরের সঙ্গে খুলনা বিভাগীয় শহরের নিরবচ্ছিন্ন যোগাযোগ স্থাপনসহ পায়রা সমুদ্র বন্দর, মোংলা সমুদ্র বন্দর, বেনাপোল ও বাংলাবন্দর স্থল বন্দরকে সেতুটি সরাসরি সড়ক সংযুক্ত করবে। পাশাপাশি পদ্মা সেতু চালুর পর দক্ষিণাঞ্চলের বাসিন্দাদের জন্য এ সেতুটি বিশেষ সুবিধা সৃষ্টি করবে।

সড়ক পথে বরিশাল-খুলনা আঞ্চলিক মহাসড়কটি প্রায় ১০০ কিলোমিটার দৈর্ঘ্য হলেও যান চলাচলে সময় লাগে প্রায় তিন ঘণ্টা। কঁচা নদীর বেকুটিয়া পয়েন্টে সেতুটি চালুর পর এ সময় এক ঘন্টা কমে আসবে।

২০১৮ সালের ১ নভেম্বর নির্মাণ কাজ সূচিত ও চীন সরকারের অর্থায়নে ৮৯৪ কোটি ৮ লাখ টাকা ব্যয়ের ৯৯৮ মিটার দৈর্ঘ্য ​সেতুটি ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু বলে নামকরণ করা হয়।

২০০০ সালের পিরোজপুর সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে এক বিশাল জনসভায় তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা কঁচা নদীতে একটি সেতু নির্মাণের ঘোষণা দেন। এরপরে কঁচা নদীর বেকুটিয়া পয়েন্টে সেতু নির্মাণের সমীক্ষা কাজ একটি প্রকল্পের অধীনে হাতে নেয়া হয়। ২০০৯ সালে শেখ হাসিনার নেতৃত্বে গঠিত সরকারের আমলে প্রকল্পটি গতি পায় এবং চীন সরকারের আর্থিক অনুদানে ২০১৮ সালের শেষে এই সেতু নির্মাণের কাজ শুরু হয়ে, এখন নির্মাণ কাজ শেষ পর্যায়ে।

পিরোজপুর সদর উপজেলার নলবুনিয়া ও কাউখালী উপজেলার বেকুটিয়া ফেরি ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু নির্মাণ এলাকা ঘুরে জানা গেছে, সেতুটির নির্মাণ কাজ প্রায় ৮৮ শতাংশ সম্পন্ন হয়েছে।

সেতুটির নির্মাণ কাজ তদারকিতে দায়িত্বরত সড়ক অধিদফতরের পিরোজপুর বিভাগের সহকারী প্রকৌশলী ও প্রকল্পের ডেপুটি ম্যানেজার মো. জাহিদুল ইসলাম জানান, এ পর্যন্ত সেতুর ১০টি পিলার (পায়ার), ১০টি স্প্যান ও গার্ডার এবং ১৫টি ভায়া ডেক্ট নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। চারটি গার্ডারের সংযোগ কাজ আগামী এক মাসের মধ্যে সম্পন্ন হবে। প্রকল্পের অধীনে কঁচা নদীর দুই তীরে নদী শাসন কাজ চলছে। বাংলাদেশ সরকারের অর্থায়নে নয় কোটি ৪২ লাখ টাকা ব্যয়ে সেতুর টোল প্লাজা নির্মাণ ও একটি পরিদর্শন বাংলো নির্মাণের কাজ শুরু হয়েছে।

তিনি আরো জানান, সড়ক অধিদফতরের প্রকৌশলীরা সেতু রক্ষণাবেক্ষণের জন্য দুই মাস প্রশিক্ষণ নিয়ে আগস্ট মাসে তা যানবাহনের চলাচলের জন্য উন্মুক্ত করা হবে।

এদিকে সেতু নির্মাণ নিয়ে ব্যাপক আগ্রহ রয়েছে সাধারণ মানুষের মাঝে। প্রতিদিনই বিভিন্ন জয়াগা থেকে নির্মাণ কাজ দেখতে আসছেন অনেকেই। এমনই এক পথচারী বিল্লাল হোসেন সাবু জানান, এই নিয়ে তিনি ৫ বার এসেছেন সেতু দেখতে এবং ছবি তুলতে। তিনি চান দ্রুত চালু করা হবে স্বপ্নের এই সেতু।

পিরোজপুর থেকে বরিশালগামী যাত্রী পলক হাসান বলেন, খুলনা টু বরিশাল রুটে যাতায়াত করতে বড় বাধা এই কঁচা নদী (বেকুটিয়া ফেরিঘাট)। যেখানে দেড় থেকে ২ ঘণ্টা লাগার কথা সেখানে ৩ থেকে সাড়ে তিন ঘণ্টা লেগে যায়। এই ভোগান্তি কেটে যাবে সেতুটি চালু হলে।

যে নদীর ওপর সেতুটি নির্মিত হচ্ছে তা ভারত-বাংলাদেশ নৌ প্রটোকল চুক্তি অনুযায়ী আন্তর্জাতিক নৌ-পথ। এ পথ দিয়ে পশ্চিম বাংলা থেকে বাংলাদেশে হয়ে আসাম ও ত্রিপুরার সঙ্গে ভারতের পণ্যবাহী নৌযান চলাচল করে।

এছাড়া মংলা বন্দর ও খুলনা থেকে দেশের অভ্যন্তরে পণ্যবাহী বড় বড় নৌযান ও জ্বালানীবাহী অয়েল ট্যাংকার চলাচলেরও নৌ-পথ এটি। যে কারণে সেতুটি নেভিগেশন ক্লিয়ারেন্স পানির স্বাভাবিক উচ্চতা থেকে ১৮ মিটার বলে জানা গেছে। চলতি অর্থ বছরের ৩০ জুন ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতুর নির্মাণ কাজ নির্ধারিত মেয়াদে শেষ হবে।

নির্মাণকারী চীনা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে মেজর ব্রিজ রিকনাইজেন্স ডিজাইন ইইনস্টিটিউট এর ডেপুটি ম্যানেজার চ্যাং মিং ওয়েং বলেন, জুনের পর তারা বাংলাদেশ সরকারের হাতে সেতুটি হস্তান্তর করবেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION