1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
সাদা মনের অধিকারী ভিন্ন শিপনের জীর্ণ বসবাস - Bangladesh Khabor
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র ধ্বংস করেছে বিএনপি: ওবায়দুল কাদের গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীপুরে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী এ্যাড.জামিল হাসান দুর্জয় অভয়নগরে হিজবুল্লা দাখিল মাদ্রাসার সুপার গ্রেফতার, সাময়িক বরখাস্ত টুঙ্গিপাড়া উপজেলা নির্বাচনে মাসুদ গাজীর নির্বাচনী ক্যাম্প পুড়িয়ে দেওয়ার অভিযোগ বিশিষ্ট শিল্পপতি এম. বদিউজ্জামানের নিজ বাড়িতে দোয়া ও মিলাদ মহফিল অনুষ্ঠিত সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ কোটালীপাড়ায় ঔষধ প্রশাসন কতৃক মোবাইল কোর্ট  জয়পুরহাটে দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে অনৈতিক প্রস্তাব ল্যাব সহকারীর

সাদা মনের অধিকারী ভিন্ন শিপনের জীর্ণ বসবাস

  • Update Time : রবিবার, ১৩ জুন, ২০২১
  • ৩২০ জন পঠিত
কুষ্টিয়া প্রতিনিধি   !!! শাহীন আলম লিটন, 
যেখানে দিনেদিনে মানুষের প্রতি মানুষ, তার বিশ্বাস ও আস্থা হারাতে বসেছে। চারিপাশে বেড়েছে চুরি, ডাকাতি আর রাহাজানি। সেখানে দোকান্দার বিহীন এক ভিন্ন রকম দোকান বসিয়ে বেশ আলোচিত হয়েছেন কুষ্টিয়ার কুমারখালী উপজেলার হামিদুর রহমান শিপন। ডাকনাম শিপন হলেও লোকে তাকে ভিন্ন শিপন নামেই ডাকে। এলাকায় ভিন্ন শিপন নামটি বেশ পরিচিতিও বটে।
হামিদুর রহমান শিপন কুমারখালী পৌরসভার ১ নং ওয়ার্ড কাজীপাড়া এলাকার মৃত আব্দুল জলিলের ছেলে। শিপন পেশায় একজন হকার। স্বামী, স্ত্রী, কলেজ পড়ুয়া মেয়ে,স্কুল পড়ুয়া ছেলে ও আরো একটি ছোট্ট মেয়েসহ পাঁচ সদস্যের পরিবার তার।
ভিন্ন শিপনের দোকান্দার বিহীন ভিন্ন রকম দোকানটি সামাজিক যোগাযোগের দ্রুততম মাধ্যম ফেসবুকে বেশ ভাইরাল হয়। ভাইরাল হওয়ার পর বিষয়টি প্রথম শ্রেণির স্থানীয় ও জাতীয় পত্রিকা এবং টেলিভিশনে প্রকাশ পায়। ভিন্ন শিপনের ভিন্ন রকম ব্যাপারটি তখন আরো ব্যাপকতরভাবে প্রচারিত হয়।
ভিন্ন শিপনের কান্ডটি গণমাধ্যমে প্রকাশিত হলে সে আরো বেশি উৎসাহিত, অনুপ্রেরিত ও আনন্দিত হয়। ফলে কুমারখালী রেল স্টেশন এলাকায় শুরু করেন ফ্রিতে তৃষ্ণার্ত মানুষকে পানি পান করানোর কাজ। এছাড়াও কুমারখালী রেল স্টেশনের যাত্রী ছাউনিতে ফ্যান বসানো, মরা মানুষকে ফ্রিতে কাফনের কাপড় দানসহ নানান সামাজিক ও মানবিক কাজ করে চলেছেন শিপন।
কিন্তু যে মানুষটি সাদা মনে সামাজিক, মানবিক ও মানুষের প্রতি মানুষের বিশ্বাস স্থাপনে ভিন্ন রকম কাজ করে চলেছেন, সেই মানুষটিই কলেজপড়ুয়া মেয়ে, দুই সন্তানসহ স্ত্রী নিয়ে এক কক্ষে জরাজীর্ণ বসবাস করছেন। পর্যাপ্ত ও মানসম্মত শয়ন কক্ষের অভাবে পরিবার পরিজন নিয়ে এক দুর্বিষহ জীবন – যাপন করছেন তিনি।
জানা যায়, শিপন পেশায় একজন হকার। কখনো বাসে বা ট্রেনে চেপে আবার কখনো ফুটপাতে বসে গামছা, রুমাল, লুঙ্গি, তোয়ালে, ওড়না বিক্রি করে বেড়ান। এতে যা আয় হয়, তা দিয়ে পাঁচ সদস্যের পরিবার নিয়ে পৌরসভার এক নম্বর ওয়ার্ড কাজীপাড়ায় একটি জরাজীর্ণ কক্ষে বসবাস করেন।
আরো জানা যায়, মেয়ে কলেজে পড়াশোনা করে। আর এক স্কুলে মাধ্যমিকে পড়ে। আরো একটি মেয়ে বাচ্চা আছে। তাদের সুষ্ঠ ও সুন্দর বসবাসের জন্য অনেক আগেই আলাদা আলাদা কক্ষের প্রয়োজন ছিল। কিন্তু অর্থনৈতিক দৈন্যদশায় আজও তারা এক কক্ষে বসবাস করেন। অন্তত তিনকক্ষ বিশিষ্ট একটি ঘরের অতি প্রয়োজন হয়ে দাঁড়িয়েছে শিপনের।
এবিষয়ে আলোচিত ও ভাইরাল হামিদুর রহমান শিপন বলেন, ক্ষুদ্র প্রয়াসে সাধ্যমত চেষ্টা করছি মানুষের পাশে দাঁড়ানো, মানুষের ভালবাসা অর্জনের। মানুষের প্রতি মানুষের ভালবাসা, আস্থা ও বিশ্বাস স্থাপনের। তিনি আরো বলেন, আমি একজন হকার। কলেজপড়ুয়া মেয়েসহ পাঁচ সদস্যের একটি সংসার আমার। আমরা সবাই একই কক্ষে দুইটি বিছানায় থাকি। অর্থাভাবে সভ্য জগতে আমার বসবাসটাও ভিন্ন।
শিপনের স্ত্রী বলেন, মেয়ে বড় হয়ে গেছে। বিয়ে দিতে হবে। একঘরে সবাই থাকি, এভাবে তো আর মেয়ের বিয়ে দিতে পারিনা। তিনি আরো বলেন, তিন শতক জমি কিনেছি। কিন্তু ঘর করার টাকা নেই। হয়তো কোনদিনও ঘরের টাকা হবেও না।
শিপনের কলেজ পড়ুয়া মেয়ে বলেন, আশেপাশে আমার বয়সী মেয়েরা আলাদা কক্ষে বসবাস করে। কিন্তু বাবা গরিবব, তাই আজও সবাই কক্ষেই থাকি। তিনি আরো বলেন, আমি দিনমজুর বাবাকে নিয়ে গর্ব করি।
উল্লেখ্য যে, কুষ্টিয়ার কুমারখালীতে দোকান্দার বিহীন এক দোকান চলছে ২০১৩ সাল থেকে। দোকানটি কুমারখালী রেলস্টেশনের যাত্রী ছাউনির পিছনে অবস্থিত। দোকান ভরা পণ্যের সয়লাব। ক্রেতারা আসছেন, দেখছেন, অবশেষে পছন্দের পণ্যটি কিনছেন। দোকানে বেঁচাকেনাও বেশ ভাল। তবে দোকানে নেই শুধু কোন দোকান্দার। এমন ভিন্নরকম দোকান বসিয়েই আলোচিত ও পরিচিত শিপন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION