1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
টেকনাফ সৈকতে ৩৫০ কচ্ছপের বাচ্চা অবমুক্ত - Bangladesh Khabor
মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
বাংলাদেশের গণতন্ত্র ধ্বংস করেছে বিএনপি: ওবায়দুল কাদের গ্রামে দ্রুত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর শ্রীপুরে ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন উপজেলা চেয়ারম্যান প্রার্থী এ্যাড.জামিল হাসান দুর্জয় অভয়নগরে হিজবুল্লা দাখিল মাদ্রাসার সুপার গ্রেফতার, সাময়িক বরখাস্ত টুঙ্গিপাড়া উপজেলা নির্বাচনে মাসুদ গাজীর নির্বাচনী ক্যাম্প পুড়িয়ে দেওয়ার অভিযোগ বিশিষ্ট শিল্পপতি এম. বদিউজ্জামানের নিজ বাড়িতে দোয়া ও মিলাদ মহফিল অনুষ্ঠিত সেনাবাহিনীকে আরও আধুনিক ও দক্ষ করে তোলা হচ্ছে: প্রধানমন্ত্রী টানা দ্বিতীয় জয়ে সিরিজে এগিয়ে গেল বাংলাদেশ কোটালীপাড়ায় ঔষধ প্রশাসন কতৃক মোবাইল কোর্ট  জয়পুরহাটে দুই ছাত্রীকে বিয়ের পর আরেক ছাত্রীকে অনৈতিক প্রস্তাব ল্যাব সহকারীর

টেকনাফ সৈকতে ৩৫০ কচ্ছপের বাচ্চা অবমুক্ত

  • Update Time : বুধবার, ১১ মে, ২০২২
  • ২৭২ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: কক্সবাজারের টেকনাফ সমুদ্রসৈকতে দাতা সংস্থা কোডেকের হ্যাচারিতে জন্ম নেওয়া ৩৫০টি কাছিমের বাচ্চাকে উপকূল এলাকায় অবমুক্ত করা হয়েছে।

বুধবার (১১ মে) দুপুরে টেকনাফের বাহারছড়া উত্তর শিলখালী সাগর পয়েন্টে কাছিমগুলোকে অবমুক্ত করা হয়।

শিলখালী রেঞ্জের বন কর্মকর্তা শফিউল আলম বলেন, সামুদ্রিক কচ্ছপের ডিম সংরক্ষণ ও প্রজনন প্রক্রিয়ার তদারকি করে আসছে দাতা সংস্থা কোডেকের নেচার অ্যান্ড লাইফ প্রকল্প। তাদের হ্যাচারিতে জন্ম নিয়েছে এসব কাছিমের বাচ্চা। তাদের কাছে আরও অন্তত দুই হাজার ডিম সংরক্ষিত আছে।

দীর্ঘদিন ধরে ইউএসআইডির আর্থিক সহায়তায় দাতা সংস্থা কোডেক তাদের নিজস্ব প্রকল্প নেচার অ্যান্ড লাইফের সরাসরি তত্ত্বাবধানে হ্যাচারিতে কাছিমের ডিম সংরক্ষণ করে আসছে। সেখানে জন্ম নিচ্ছে এসব বাচ্চা। পরে তা সাগরে অবমুক্ত করা হয়।

কোডেক সূত্রে জানা যায়, নেচার অ্যান্ড লাইফ প্রকল্পের নৈশপ্রহরী নুরুল আমিন রাতে সমুদ্র চরে ঘুরে বেড়ান। সামুদ্রিক মা কচ্ছপ যখন তীরে ডিম দিতে আসে, তখন তিনি দীর্ঘ সময় অপেক্ষা করে কচ্ছপের ডিম সংগ্রহ করেন। এরপর এসব ডিম হ্যাচারিতে সংরক্ষণ করা হয়। সেখানে জন্ম নিচ্ছে এসব বাচ্চা। একটি নির্দিষ্ট সময়ের পর সেগুলো আনুষ্ঠানিকভাবে সাগরে অবমুক্ত করা হয়।

পরিবেশ অধিদপ্তর কক্সবাজারের সহকারী পরিচালক নাজমুল হুদা বলেন, কচ্ছপ ময়লা-আবর্জনা খেয়ে সমুদ্র পরিষ্কার রাখে। সমুদ্রের জীববৈচিত্র্য সংরক্ষণে কোডেকের এ উদ্যোগ প্রশংসার দাবি রাখে

এসময় কক্সবাজার জেলার পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হুদা, শিলখালী রেঞ্জের বন কর্মকর্তা শফিউল আলম, কোডেকের ন্যাচার অ্যান্ড লাইফ প্রকল্পের ডেপুটি প্রজেক্ট ডিরেক্টর নারায়ণ কান্তি দাশ, এনআরএম ম্যানেজার অসীম বড়ুয়া, ন্যাচার অ্যান্ড লাইফের সাইট কো-অর্ডিনেটর শরিফুল আলমসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION