1. rahmanazmanur@gmail.com : Azmanur Rahman : Azmanur Rahman
  2. bkhabor25@gmail.com : Editor Section : Editor Section
  3. bkhabor24@gmail.com : Md Abu Naim : Md Abu Naim
  4. jmitsolution24@gmail.com : support :
সবুজ-বেগুনি ধানে জাতীয় পতাকা - Bangladesh Khabor
বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:২৬ অপরাহ্ন
শিরোনাম :
গোপালগঞ্জ সদর উপজেলা নির্বাচন : ভাতিজার কাছে চাচার পরাজয়  আ.লীগের নেতাদের সঙ্গে সহযোগী সংগঠনের যৌথসভা শুক্রবার জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং যাবেন প্রধানমন্ত্রী সব সময় জনগণের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই : চেয়ারম্যান প্রার্থী বাবু নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে সাময়িক অসুবিধা হচ্ছে: সংসদে বিদ্যুৎ প্রতিমন্ত্রী আজকের দিনটি আমার জন্য অনন্য: সংসদে প্রধানমন্ত্রী বজ্রবৃষ্টি কেড়ে নিলো কোটালীপাড়ার দুই শ্রমিক ও গবাদি পশুর প্রাণ দুমকিতে ২০০গ্রাম গাজাসহ আটক ২ বাউফলে কালবৈশাখী ঝড়ে বিধ্বস্ত ৬৮ পরিবারের মাঝে নগদ অর্থ সহায়তা প্রদান করেছে আভাস বাউফলে এক গৃহবধূর লাশ উদ্ধার

সবুজ-বেগুনি ধানে জাতীয় পতাকা

  • Update Time : রবিবার, ২৭ মার্চ, ২০২২
  • ২২৩ জন পঠিত

ডেস্ক রিপোর্ট: চারদিকে বিস্তৃত সবুজ ধানক্ষেতের মধ্যে বেগুনি রঙের ধানগাছ। সবুজ-বেগুনি ধানের চারায় জাতীয় পতাকার আদলে ফুটিয়ে তোলা হয়েছে পতাকার রূপ। এমন ধানক্ষেত দেখে থমকে যাচ্ছেন পথচারীরা। ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার বাসুদের ইউনিয়নের পাইকপাড়া গ্রামের এই ধানক্ষেত দেখতে দূর-দূরান্ত ছুটে আসছেন অনেক মানুষ।

ধানক্ষেতে জাতীয় পতাকার রূপের এই কাজটি করেছেন ঐ গ্রামের সিদ্দিকুর রহমানের ছেলে শেখ মো. রাসেল ও মো. রাজু আহমেদ। রাসেল চাকরি করেন তার ছোট ভাই বর্তমানে পড়াশোনা করছেন।

সবুজের বুকে বেগুনি রঙের গাছ দিয়ে জাতীয় পতাকার আদলে ধানের মাঠ গড়ার শখ ছিল তাদের। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী হওয়ায় তারা জাতীয় পতাকার আকৃতিতে দুই জাতের ধান রোপণ করে রীতিমতো আলোড়ন তৈরি করেছেন এলাকাসহ জেলাজুড়ে।

পুষ্টিগুণসমৃদ্ধ এই বেগুনি ধানের চাষ দেখতে প্রতিদিনই দূর-দূরান্ত থেকে অনেক লোকজন এখানে আসছেন। দেখছেন ধানক্ষেত, তুলছেন ছবি, কেউবা আবার বীজ নেওয়ার জন্য আগ্রহ প্রকাশ করছেন। আবাদকৃত ২ বিঘা জমিতে এই ধান করা হয়েছে।

স্থানীয় কৃষি বিভাগ জানিয়েছে, সৌন্দর্য ও পুষ্টিগুণে ভরপুর বেগুনি রঙের ধানের আবাদ এই প্রথম শুরু হয়েছে। এ ধানের নাম ‘পার্পল লিফ রাইস’। এই ধানগাছের পাতাও বেগুনি। এর চালের রঙ বেগুনি। তাই কৃষকদের কাছে এখন পর্যন্ত এ ধানের পরিচিতি বেগুনি রঙের ধান বা রঙিন ধান। এ ধান বিদেশি জাত নয়। দিনে দিনে কৃষকদের কাছে এই ধানের জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

সরেজমিন দেখা যায়, দিগন্ত মাঠজুড়ে সবুজ আর সবুজ। একটু খেয়াল করলেই দেখা যায় সবুজের মাঠে মাঝখানে বেগুনি রঙ। সবুজ ধানের বেষ্টুনির কাছে গেলে মনে হয় বেগুনি রঙের জায়গাটুকু কোনো আগাছা বা বালাই আক্রান্ত ধান। কিন্তু না, এটি এমন একটি ধানের জাত, যার পাতা ও কান্ডের রঙ বেগুনি। এমনভাবে তৈরি করেছেন যা দেখতে অনেকটাই জাতীয় পতাকার মতো। আবার পাশের আরেকটি ক্ষেতে একই জাতের জমি দেখা যায়।

ব্রাহ্মণবাড়িয়া জেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে পাইকপাড়া গ্রাম। সুলতানপুর-চিনাইর-আখাউড়া সড়কের জারুইলতলা থেকে প্রায় দুই কিলোমিটার দূরে দেখা মিলে ঐ জমির।

জমি আবাদকারী শেখ রাসেল জানান, তিনি সরকারি চাকরি করেন। একটি জমিতে শস্য দিয়ে বঙ্গবন্ধুর আকৃতি করার দৃশ্য গণমাধ্যমে দেখে তিনি বেশ মুগ্ধ হন। এরপর তিনি ভাবতে থাকেন দেশকেন্দ্রিক কি করা যায়। ছোট ভাই রাজু আহমেদের সঙ্গে পরামর্শ করেন জমিতে পতাকার আকৃতি করার। গত নভেম্বরে তিনি উত্তরবঙ্গ থেকে পুষ্টিগুণ সমৃদ্ধ ব্ল্যাক রাইস ও পাপল রাইস নামে দুই জাতের ধানবীজ আনেন। ফেব্রুয়ারিতে রাজু আহমেদ ব্ল্যাক রাইসের মাঝখানে পাপল রাইস রোপণ করে। এখন দেখতে জমিতে পতাকার মতো মনে হয়।

কুমিল্লা পলিটেকনিক্যালের ছাত্র রাজু আহমেদ বলেন, করোনার কারণে ক্লাস না থাকায় সময় দিতে পেরেছি। ভাইয়ের পরামর্শে কাজটি শুরু করি। প্রথমে কাগজে একটি ডিজাইন আঁকা হয়। এরপর পতাকার অনুপাত অনুযায়ী জমিতে দুই জাতের বীজ রোপণ করি। আমার সঙ্গে দু’জন শ্রমিক তিনদিন কাজ করে। ধানের চারা বড় হওয়ার এখন ঠিক পতাকার মতো লাগতেছে। অনেকেই আসছেন এটা দেখতে। এলাকার লোকজন কেউ কেউ বলছেন ফলন ভালো হলে তারা সেটা করবেন। আবার কেউ কেউ জমির সৌন্দর্যের জন্যও এটা করতে চান।

উপজেলা কৃষি কর্মকর্তা শাহানা বেগম বলেন, ধানক্ষেতের মধ্যে বেগুনি ধান দিয়ে বাংলাদেশের জাতীয় পতাকার আদলে ক্ষেত যা সৌন্দর্য বৃদ্ধি করেছে। পাশাপাশি এই বেগুনি ধানের পুষ্টিগুণ বেশি। যেসব চাষি বেগুনি ধানের আবাদ করেছেন তাদের সঙ্গে কৃষি বিভাগ নিয়মিত যোগাযোগ রাখছে। যদি প্রাকৃতিক কোনো সমস্যা না হয় তাহলে এবার ধানের বাম্পার ফলন হবে আশা করছি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2020
Design & Develpment by : JM IT SOLUTION